Asianet News BanglaAsianet News Bangla

পুরনো নোট-কয়েনে মিলছে মোটা টাকা, কোনও ফাঁদে পা দিচ্ছেন না তো

পুরোনো নোট বা কয়েন এনে দেবে অতিরিক্ত টাকা, তেমন খবরে উৎসাহিত হওয়াই স্বাভাবিক। কিন্তু এই ধরণের খবর ভুয়ো নয় তো।

The Reserve Bank issued some warnings regarding advertisements bpsb
Author
Kolkata, First Published Aug 20, 2021, 7:56 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

প্রায়ই দেখা যায় পুরোনো নোট বা কয়েন দিলে মোটা টাকা পাওয়া যাবে এরকম মেসেজ আসছে। অনেক ওয়েবসাইটেও দেখা যায় এই জাতীয় প্রচুর প্রতিবেদন। সেই দেখে বা তা পড়ে অনেক মানুষ উৎসাহিত হয়ে ওঠেন। অতিরিক্ত টাকা পাওয়ার আশায় বিভিন্ন এই জাতীয় লিংকে ক্লিক করেন তাঁরা। জানতে চান কীভাবে এই সব পুরোনো কয়েন বা নোটের পরিবর্তে বেশি টাকা মিলবে। 

বহু মানুষ রয়েছেন, যারা কয়েন বা পুরোনো নোট জমাতে ভালবাসেন। সেই পুরোনো নোট বা কয়েন এনে দেবে অতিরিক্ত টাকা, তেমন খবরে উৎসাহিত হওয়াই স্বাভাবিক। কিন্তু এই ধরণের খবর ভুয়ো নয় তো। অর্থাৎ এই খবরের পিছনে কোনও ফাঁদ পাতা নেই তো। জেনে নিন আসল সত্যিটা। এই বিষয়ে কী বলছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। 

The Reserve Bank issued some warnings regarding advertisements bpsb

রিজার্ভ ব্যাঙ্কের (Reserve Bank) লোগো দিয়ে এখন প্রায়শই ওয়েবসাইটে পুরনো টাকা বা কয়েন কেনার বিজ্ঞাপন দিচ্ছে। পুরনো টাকা বা বিশেষ চিহ্ন বা সালের কয়েনের পরিবর্তে মিলবে মোটা টাকা। এবার এই বিজ্ঞাপনের বিষয়ে কিছু সতর্কতা (issued some warnings) জারি করল রিজার্ভ ব্যাঙ্ক (Reserve Bank)। পাশাপাশি জানিয়ে দেওয়া হল, তাঁদের এই বিজ্ঞাপনের বা টাকার সঙ্গে কোনো লেনদেন নেই, সব ভুয়ো। 

The Reserve Bank issued some warnings regarding advertisements bpsb

আরবিআই জানিয়েছে, রিজার্ভ ব্যাঙ্ক কখনও এই ধরনের কেনাবেচায় কোনও চার্জ চায় না। ওই ধরনের কেনাবেচা করতে গিয়ে কেউ ফাঁদে পা না দেবেন না, এমনই সতর্কতা জারি করা হল ব্যাঙ্কের তরফে। রিজার্ভ ব্যাঙ্কের তরফ জানানো হয়েছে, অনেকদিন ধরেই নজরে আসছে যে, অনেকেই রিজার্ভ ব্যাঙ্কের নাম ব্যবহার করছে পুরনো টাকা বা কয়েন কেনার বিজ্ঞাপন দিচ্ছে। ওই সমস্ত সংস্থা সাধারণ মানুষের কাছ থেকে কমিশন বা চার্জও চাইছে। অনলাইন ও অফলাইন প্লাটফর্মের মাধ্যমে কয়েন ও টাকা কেনাবেচার কাজ চলছে। যার কোনও সরকারি ভিত্তি নেই। পুরোটাই ভুয়ো।

Follow Us:
Download App:
  • android
  • ios