Asianet News BanglaAsianet News Bangla

Startup Business Tips-কোভিডে কাজ হারানোর যন্ত্রনা, ঘরে বসে উপার্জনের সুযোগ

কোভিড পরিস্থিতিতে কাজ হারিয়েছেন অনেকেইদুমুঠো অন্ন জোগাড় করতে ছুটেছে কালঘামসেই সময় নিজের ট্যালেন্টকে কাজে লাগিয়ে বা নতুন কাজ শিখে টাকা উপার্জনের রাস্তা কিন্তু খোলাসেই সঙ্গে বেড়েছে অনললাইন বিজনেসের চাহিদা

Covid Situation Business Tips
Author
Kolkata, First Published Nov 4, 2021, 1:59 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

অতিমারি করোনা পরিস্থিতিতে(Covid Pandemic situation) কর্মহীন(Jobless) হয়ে পরেছেন অনেকেই। অনেকের আবার মাস মাইনের(Monthly Salary) ওপর কোপ পরেছে। এই পরিস্থিতিতে অনেকের মাথাতেই এসেছে বিজনেজ প্ল্যানিং(Business Planning)। কিন্তু হঠাৎ করে চাকুরীজীবী থেকে ব্যবসায়ী হয়ে ওঠা তো আর মুখের কথা নয়। কোথায় কিভাবে কতটা পুঁজি বিনিয়োগ করতে হবে, তার থেকে কতটা লাভ হবে সেই সবটাই যথেষ্ঠ গুরুত্বপূর্ণ একটি বিষয়। করোনার দ্বিতীয় ঢেউ(Covid Second wave) নিয়ন্ত্রনে আসার পর জনজীবন কিছুটা স্বাভাবিক ছন্দে ফিরছিল। সেই সময় অনেকের কাছে কাজে ফেরার সুযোগও এসেছে। কিন্তু সেই সুযোগ প্রত্যাক্ষান করেছেন অনেকে। কিন্তু কেন?

প্রশ্ন এখন একটাই। কাজে না ফিরে দ্বিতীয় কোন সুযোগ বেছে নিচ্ছেন তাঁরা? কোভিড পরিস্থিতিতে(Covid situation) কেও দীর্ঘ ১ বছর তো কেও আবার একটানা বেশ কয়েকমাস বাড়িতেই কাটানোর সুযোগ পেয়েছেন। আর সেই সুযোগে জীবনটাকে আরও একবার স্টাডি করার সুযোগ পেয়েছেন। কোভিড পরিস্থিতির(Covid Situation) কঠিন সময় অনেকে আবার নিত্য নতুন জিনিস শিখেছেন, কেও আবার নিজেদের সুপ্ত ট্যালেন্টকে(Hidden Talent) কাজে লাগিয়ে টাকা উপার্জনের পথ বেছে নিয়েছেন। এই পরিস্থিতিতে সংসার চালানোর জন্য অনেকে আবার জলের কল, এসি মেশিন সাড়াইয়ের কাজ শিখেছেন। কর্মশূণ্য(Jobless) অবস্থায় কর্মজীবনের জমানো টাকায় কাজ শিখে কঠিন পরিস্থিতিতে টাকা উপার্জনের পথ সুগম এভাবেই সুগম করেছেন তাঁরা। পরে অবশ্য সেটা দিয়েই ছোট করে নিজের ব্যবসাও শুরু করে ফেলছেন। অতিমারি কোভিড পরিস্থিতিতে(Covid Pandemic situation) অনেক পরিবারই খুব কঠিন সময়ের মধ্যে দিয়ে পার হয়েছেন। দুমুঠো অন্ন জোগাড় করতে কালঘাম ছুটেছে অনেকের। এই পরিস্থিতিতে অর্থাভাবের জেরে সামনে এসেছে সুইসাইডের ঘটনাও। তাই যারা কোভিড পরিস্থিতির সেই কঠিন সময় সামলে উঠে নিজেদের ট্যালেন্টকে হাতিয়ার করে ব্যবসা  শুরু করেছেন তাঁরা চাকরীকে চিরকালের মতো গুডবাই জানিয়েছেন।

Nokia T20 Tab Launch-দীপাবলিতে নয়া চমক টেকদুনিয়ায়, ভারতে এসে গেল Nokia T20 ট্যাবলেট

Poultry Farming With 50k-৫০ হাজার টাকা বিনিয়োগে শুরু করুন পোলট্রি ফার্মিং ব্যবসা, মাসে পান ১ লাখ

অনেক দেশে আবার চাকরী ছেড়ে ব্যবসায় যোগদানের মতো ঘটনাকে পলিসি ডিসকাসেশনের আওতায় ফেলা হয়েছে। বলা বাহুল্য, কোভিড পরবর্তী পরিস্থিতিতে(Post Covid situation) পুরুষ-মহিলা নির্বিশেষ স্বনির্ভর হওয়ার গ্রাফটা বেশ উর্ধ্বমুখীই হয়েছে। অল্প কয়েকজন মিলে যেমন নতুন কিছু চালু করার তাগিদ বেড়েছে তেমনই স্বামী-স্ত্রীর যৌথ উদ্যোগেও শুরু হয়েছে নতুন বিজনেজ স্ট্রাটেজি। বলা বাহুল্য, কোভিড পরিস্থিতিতে অনলাইন ব্যবসার জৌলুসও বেড়েছে অনেকাংশে। কলেজ পড়ুয়া থেকে গৃহবধূ এমনকি চাকুরীজীবীদেরও নিজেদের ভবিষ্যৎ নিশ্চিত করার জন্য ব্যবসাই প্রথম পছন্দ।

 

 

Follow Us:
Download App:
  • android
  • ios