Asianet News BanglaAsianet News Bangla

Nov works-৩০ নভেম্বরের মধ্যে সেরে ফেলুন এই কাজগুলো, না হলে সমস্যায় পড়তে হবে আপনাকে

বাকি মাত্র ৩ দিন। ৩০ নভেম্বরের মধ্যে সেরে ফেলুন কাজগুলো। না হলে পড়তে হবে সমস্যায়। জেনে নিন কাজগুলো কী কী

Do First To Complete These Works With in 30th Nov to Avoid Obstacles in Your Life
Author
Kolkata, First Published Nov 27, 2021, 7:00 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

আর মাত্র ৩ দিনেক অপেক্ষা। তারপরই শেষ হচ্ছে নভেম্বর মাস(End Of Nov)। চলতি মাসের শেষে যদি কিছু বিশেষ কাজ করা না হয় তাহলে নানাবিধ সমস্যার সন্মুখীন হতে হবে। বর্ষশেষে যেমন গোটা বছরের স্মৃতি রোমন্থন করেন, ঠিক সেই রকম ভাবেই একবার চোখ বুলিয়ে নিন বর্ষ শেষের শুরুতেই কোন কোন কাজ করা বাধ্যতামূলক। ১ লা ডিসেম্বরের(1st Dec) আগেই সেরে ফেলতে হবে কাজগুলো। ৩০ নভেম্বর সেই বিশেষ কাজ শেষ করার অন্তিম সময় বলে জানিয়েছে EPFO ।  নতুন মাসের শুরুতে  অর্থাৎ ডিসেম্বরে(December) রান্নার গ্যাসের দাম যেমন কমছে অন্যদিকে ব্যাঙ্কের বিভিন্ন পরিষেবা পেতে ও পেনশন গ্রাহকদের অসুবিধা এড়াতে সেরে ফেলতে হবে সেই গুরুত্বপূর্ণ কাজগুলো । আসুন দেখে নেওয়া যাক,বছরের শেষপ্রাপ্তে নতুন মাস শুরুর আগে  কোন কোন কাজ সেরে ফেলতে হবে আর যদি সেগুলো না করা হয় কী কী অসুবিধা হবে। 

প্রথমে আলোকপাত করা যাক ইউএএন-এর সঙ্গে আধার  লিঙ্কের(Aadhar Link with UAN) বিষয়টিতে। আগামি ৩০ নভেম্বরের(30th Nov) মধ্যে ইউএএনের সঙ্গে আধার লিঙ্ক করা বাধ্যতামূলক। পিএফ অ্যাকাউন্ট হোল্ডারদে(PF Acc holder)র জন্য এই লিঙ্কটি করা বাধ্যতামূলক। যদি না করা হয় তাহলে পিএফ অ্যাকাউন্টে একাধিক সমস্যার সৃষ্টি হবে। তাই দেরি না করে আগামি ৩ দিনের মধ্যে এই গুরুত্বপূর্ণ কাজটি অবশ্যই সেরে ফেলুন। 

আরও পড়ুন-Aadhar Link-৩০ নভেম্বরের মধ্যে করিয়ে ফেলুন আধারের সঙ্গে UAN-র লিঙ্ক,না হলে সমস্যা তৈরি হবে পিএফ অ্যাকাউন্টে

আরও পড়ুন-Aadhar Link Must-জনধন অ্যাকাউন্টের সঙ্গে আধার লিঙ্ক বাধ্যতামূলক, জেনে নিন লিঙ্কের পদ্ধতি

ইউএএনের সঙ্গে আধার লিঙ্ক করানো না থাকলে শুধু পিএফ অ্যাকাউন্টেই সমস্যা হবে না,সমস্যা তৈরি হবে এমপ্লয়িস ডিপোজিট লিঙ্ক ইন্সিওরেন্সের(EDLI) ক্ষেত্রেও। ৩০ নভেম্বরের মধ্যে ইউএএনের সঙ্গে আধার লিঙ্ক না করালে ৭ লাখ টাকা অবধি ইন্সিওরেন্স পাওয়া থেকে বঞ্চিত থেকে যাবেন। তাই দেরি না করে চটজলদি ইউএএনের সঙ্গে আধার লিঙ্কের এই গুরুত্বপূর্ণ কাজটি সেরে ফেলুন। 

সরকারি পেনশন গ্রাহকরাও(Penssion Holder) যদি ৩০ নভেম্বরের মধ্যে লাইভ সার্টিফিকেট(Live Certificate) জমা না দেন তাহলে বন্ধ হয়ে যাবে পেনশন। সম্প্রতি  ইপিএফও-র তরফে ট্যুইট করে জানানো হয়েছে বিষয়টি। উল্লেখ্য,ভার্চুয়াল পদ্ধতি বা ডিজিটাল মাধ্যমেও লাইভ সার্টিফিকেট জমা দেওয়ার সুযোগ রয়েছে। 

উল্লেখ্য, বর্ষশেষে দামী হতে চলেছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার ক্রেডিট কার্ড পরিষেবা(SBI Credit Card service)। ইএমআই-তে শপিং করাও বেশ অনেকখানি ব্যায়বহুল হয়ে যাবে। একন শুধু এসবিআই ক্রেডিট কার্ডের জন্য ইন্টারেস্ট দিতে হয়। ১ ডিসেম্বর থেকে লাগবে প্রসেসিং ফি-ও। তাই বলাই যায় বর্ষশেষের শুরুতেই ক্রেডিট কার্ড ব্যবহারকারীদের পকেটে বেশ চাপ সৃষ্টি করবে । 

উৎসবের মরশুমে বিভিন্ন ব্যাঙ্ক ও ফিন্যানসিয়াল ইন্সটিটিউট গুলো হোম লোনের(Home Lone) ওপর বিশেষ ছাড় দিচ্ছিল। অনেক সংস্থা আবাক ৩১ ডিসেম্বর অবধি সেই অফার লিমিট বাড়িয়েছিল। কিন্তু এলআইসি হাউজিং ফাইন্যান্স চলতি মাসের শেষেই বন্ধ করে দিচ্ছে হোম লোনের অফার লিমিট। 

Follow Us:
Download App:
  • android
  • ios