Asianet News BanglaAsianet News Bangla

Business Idea-মোটা আয়ের পথ খুঁজছেন? তাহলে শুরু করুন কড়কনাথ মুরগীর ব্যবসা,৫৩ হাজারের বিনিময়ে পাবেন ৩৫ লাখ

কড়কনাথ  মুরগীর ব্যবসা করে  মাসে মোটা টাকা উপার্জনের সুযোগ পাবেন। ছত্তীশগড়ে কেবল ৫৩ হাজার টাকা জমা করলে সরকারের তরফে তিনটি কিস্তিতে ১০০০টি মুরগির ছানা, ৩০টি মুরগির শেড ও ৬ মাসের জন্য বিনামূল্যে মুরগির খাওয়ার দেওয়া হয়।  শীতকালে এই ব্যবসা করে ৩৫ লক্ষ টাকার বেশি আয় করতে পারবেন। 

Earn 35 lakh by starting Kadaknath chicken Firming in just 53 Thousand
Author
Kolkata, First Published Nov 18, 2021, 10:02 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

ভিন্নস্বাদের ব্যবসা করে(Business) মোটা টাকা আয়ের সুযোগ খোঁজেন অনেকেই। কি ধরনের ব্যবসা করলে মাসে মোটা টাকা রোজগার হবে সেই বিষয়ে অনেকই আইডিয়া চেয়ে থাকেন। আপনি কি কম পুঁজিতে স্টার্টআপ বিজনেস(Startup Business) চালু করার প্ল্যানিং করছেন,তাহলে দেরি না করে কড়কনাথ মুরগির(Kadaknath chicken) ব্য়বসা শুরু করার জন্য প্রস্তুতি নিন। ৫৩ হাজার টাকার(53,000/-) বিনিময়ে আপনি শুরু করতে পারেন এই ব্যবসা(Business)। মাসিক ৩৫ লক্ষ টাকা উপার্জনের সুযোগ রয়েছে,সেই সঙ্গে পেয়ে যাবেন সরকারী সাহায্যও। গোটা বিশ্ব জুড়ে কড়কনাথ মুরগী(Kadaknath chicken) বা কালো মুরগীর চাহিদা একেবারে আকাশছোঁয়া। এই ধরনের মুরগীরব্যবসা সবচেয়ে বেশী হয়ে থাকে মধ্যপ্রদেশ(Madhyapradesh) ও ছত্তীসগড়ে(Chhattisgarh)। পুরোপুরি কালো রঙের হয়ে তাকে এই কড়কনাথ মুরগী(Kadaknath chicken)। সেই জন্যই এই ধরনের মুরগী কালো মুরগী নামেও পরিচিত। বিশেষজ্ঞরা জানিয়েছেন, কড়কনাথ মুরগির(Kadaknath chicken) মাংস শরীরের পক্ষে খুব উপকারি ৷ রক্তচাপ নিয়ন্ত্রণ থেকে রক্তে শর্করা নিয়ন্ত্রণ, পেশীর জোর বাড়ানো, এমনকি ক্যানসার প্রতিরোধেও বিশেষ ভূমিকা পালন করে বলে মত প্রকাশ করেছেন তাঁরা। ঔষধি গুণের কারণেই কড়কনাথ মুরগির(Kadaknath chicken) ব্যাপক চাহিদা রয়েছে। আর সেই সেই কারনেই কড়কনাথ মুরগির ব্যবসা(Kadaknath chicken Busiess) করে বিপুল টাকা আয়ের সুযোগ পাবেন আপনিও ৷ বর্তমানে মধ্যপ্রদেশ(Madhyapradesh) ও ছত্তীসগড়ের(Chhattisgarh) পাশাপাশি বিভিন্ন রাজ্যে কড়কনাথ মুরগির ব্যবসা শুরু হয়েছে ৷ মধ্যপ্রদেশের জাবুয়া জেলা থেকেই কালো মুরগী বা  কড়কনাথ মুরগীর(Kadaknath chicken) উৎপত্তি। সেই জন্যই মধ্যপ্রদেশের কড়কনাথ মুরগীকে(Kadaknath chicken) GI ট্যাগ দেওয়া হয়েছে। 

মধ্যপ্রদেশ ও ছত্তীসগড়ে কড়কনাথ মুরগীর ব্যবসার জন্য একাধিক যোজনা চালানো হয় ৷ ছত্তীশগড়ে কেবল ৫৩ হাজার টাকা জমা করলে সরকারের তরফে তিনটি কিস্তিতে ১০০০টি মুরগির ছানা, ৩০টি মুরগির শেড ও ৬ মাসের জন্য বিনামূল্যে মুরগির খাওয়ার দেওয়া হয় ৷ পাশাপাশি টিকাকরণ ও স্বাস্থ্যের খেয়াল রাখার দায়িত্বও সরকার নিয়ে থাকে ৷ মুরগি বড় হওয়ার পর মার্কেটিংয়ের কাজটিও সরকার করে থাকে ৷ উল্লেখ্য, মধ্যপ্রদেশ সরকারও মুরগি পালনের জন্য যোজনা নিয়ে এসেছে ৷ কড়কনাথ মুরগির ব্যবসা শুরু করার জন্য  কৃষি বিজ্ঞান কেন্দ্র থেকে ছোট মুরগি কিনতে পারবেন ৷ বেশ কিছু কৃষক আছেন যারা ১৫ দিনের মুরগির ছানা আবার কেউ ১দিনের মুরগির বাচ্চা নিয়ে থাকেন ৷ কড়কনাথের বাচ্চা সাড়ে ৩ থেকে ৪ মাসের মধ্যে বিক্রির যোগ্য হয়ে ওঠে ৷ এক একটি কড়কনাথ মুরগির বাচ্চার দাম ৭০-১০০ টাকা।   এই মুরগীর একটি ডিমের দাম হয় থাকে ২০ থেকে ৩০ টাকা।

আরও পড়ুন-Poultry Farming With 50k-৫০ হাজার টাকা বিনিয়োগে শুরু করুন পোলট্রি ফার্মিং ব্যবসা, মাসে পান ১ লাখ

আরও পড়ুন-Business Idea-১ টাকার কম বিনিয়োগে হয়ে যান লাখপতি,শুরু করুন লেমন গ্রাস ফার্মিং-র ব্যবসা

বাজারে একটি কড়কনাথ মুরগির দাম ৩০০০-৪০০০ টাকা হয় ৷ এর মাংস ৭০০ থেকে ১০০০ টাকা প্রতি কিলোগ্রামে বিক্রি হয় ৷ শীতকালে চাহিদা বেশি থাকায় মাংসের দাম প্রায় ১০০০ থেকে ১২০০ টাকা হয়ে যায় ৷ ধরে নিন সরকারের কাছ থেকে ১০০০ টি মুরগির ছানা ৫৩০০০ টাকায় কিনেছেন ৷ একটি মুরগি থেকে গড়ে ৩ কিলোগ্রাম মাস পাওয়া যায় ৷ এই হিসেব অনুযায়ী, শীতকালে ৩৫ লক্ষ টাকার বেশি আয় করতে পারবেন এই ব্যবসা করে ৷ এই কড়কনাথ মুরগির মাংসে আয়রন ও প্রোটিন সবচেয়ে বেশি থাকে ৷ মাংসে চর্বি এবং কোলেস্টেরলের মাত্রা অনেকটাই কম থাকায় হার্ট এবং ডায়াবেটিসের রোগীদের জন্য এই মাংসটি অত্যন্ত উপকারি বলে মনে করা হয় ৷ এই মাংসের বিপুল চাহিদা থাকায় এবং এর উপকারিতার কথা মাথায় রেখে কড়কনাথ মাংসের ব্যবসা শুরু করার জন্য সরকারের তরফে প্রত্যেক স্তরে সাহায্য করা হয়ে থাকে ৷


Follow Us:
Download App:
  • android
  • ios