Asianet News BanglaAsianet News Bangla

ফেসবুক-গুগলকে লাভের অংশ দিতে হবে ভারতীয় সংবাদমাধ্যমকে, IT আইন সংশোধনের ইঙ্গিত রাজীব চন্দ্রশেখরের

বহুদিন থেকেই ফেসবুক এবং গুগলের বিরুদ্ধে লভ্যাংশ কামিয়ে নিজেদের দেশে তা নিয়ে যাওয়ার অভিযোগ উঠছে। ইতিমধ্যেই ফেসবুক ও গুগলের বিরুদ্ধে লভ্যাংশ শেয়ারিং-এ কড়া পদক্ষেপ নিয়েছে অস্ট্রেলিয়া সরকার। সেই দেশে রীতিমতো কড়া অঙ্কের কর মেটাতে হয় ফেসবুক ও গুগলকে। ভারতেও দীর্ঘদিন ধরে বিদেশি এই সব সংস্থার লভ্যাংশ শেয়ারিং নিয়ে দাবি দাওয়া চলছে। এবার সত্যি সত্যি হয়তো পদক্ষেপ করতে পারে কেন্দ্র।

Facebook Google may have to share the profit with the Indian News Publishers Government is expanding the IT law indicates Rajeev Chandrasekhar ABSC
Author
Kolkata, First Published Jul 16, 2022, 11:53 AM IST

ইতিমধ্যে, ফেসবুক ও গুগলের বিরুদ্ধে লভ্যাংশ শেয়ারিং-এ কড়া পদক্ষেপ নিয়েছে অস্ট্রেলিয়া সরকার। সেই দেশে রীতিমতো কড়া অঙ্কের কর মেটাতে হয় ফেসবুক ও গুগলকে। ভারতেও দীর্ঘদিন ধরে বিদেশি এই সব সংস্থার লভ্যাংশ শেয়ারিং নিয়ে দাবি দাওয়া চলছে। এবার সত্যি সত্যি হয়তো পদক্ষেপ করতে পারে কেন্দ্র। এমনই আন্দাজ মিলল রাজীব চন্দ্রশেখরের কথায়। এবার থেকে ভারতীয় সংবাদমাধ্যমের বিষয়বস্তু দেখানোর জন্য তাদেরকে লাভের অংশ দিতে হবে বিশ্বের নামী প্রযুক্তি সংস্থাগুলোকে। লাভের অংশ দিতে হবে গুগল, মেটা, ইউটিউব ছাড়াও অন্যান্যদের। সদ্য এই খবর নিশ্চিত করেছেন তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী রাজীব চন্দ্রশেখর। 

কেন্দ্রীয় তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী রাজীব চন্দ্রশেখর জানিয়েছেন, আইটি আইন সংশোধনের পথে হাঁটতে পারে কেন্দ্র। সব কিছু ঠিক থাকলে, ভবিষ্যতে দেশের সংবাদপত্র, ডিজিটাল সংবাদের কোম্পানিগুলোকে লাভের অংশ দিতে হতে পারে বিশ্বের বড় প্রযুক্তি কোম্পানিগুলোকে। জানা গিয়েছে, ভারতের সংবাদমাধ্যমের খবর দেখিয়ে প্রচুর টাকা লাভ করে গুগল, ইউটিউব, হোয়াটসঅ্যাপ, ফেসবুক, ইনস্টাগ্রামের মতো সংস্থা। এবার থেকে সেই সকল কোম্পানিতে লাভের অংশ দিতে হবে ভারতীয় সংবাদমধ্যমগুলোকে। শুধু তাই নয়, লাভের অংশ দিতে হবে অ্যাপেল, টুইটার, মাইক্রোসফটের মতো কোম্পানিকে। 

জানা গিয়েছে, ডিজিটাল বিজ্ঞাপনের বাজারের ক্ষেত্রে ভারতীয় মিডিয়ার কোম্পানিগুলো অসুবিধায় পড়ছে। এই সমস্যা সমাধানে নতুন আইনীকরণ ও নিয়ম তৈরির পথে হাঁটছে সরকার। সার্চ ইঞ্জিন ও সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলো কয়েক বছর ধরে ইন্টারনেট ও স্মার্টফোনের দ্রুত প্রবেশের পর প্রিন্ট ও ভিডিও উভয়ের দর্শকদের দ্বারা আনা বিজ্ঞাপন থেকে আয় করছে। সরকার স্বীকার করেছে যে কীভাবে সোশ্যাল মিডিয়া ও টেক প্ল্যাটফর্মের আবির্ভাবের সঙ্গে মুষ্টিমেয় কিছু বিগ টেক কোম্পানিগুলো ‘Consolidating market power’  বা বাজারের শক্তি একত্রীকরণ করছে। এতে মূল বিষয়বস্তু নির্মাতাদের একটি অসুবিধায় ফেলেছে। তিনি বলেন, ‘এটি আইনীভাবে মোকাবিলা করা দরকার। এটি আমাদের জন্য গুরুত্বপূর্ণ বিষয়।’ 

ডিজিটাল নিউজ পাবলিসর্শ অ্যাসোসিয়েশন (DNPA), ইন্ডিয়ান নিউজপেপার সোসাইটি (INS) এবং কমপিটিশন কমিশন অফ ইন্ডিয়া (CCI) যৌথ ভাবে অভিযোগ করেছেন। তাদের দাবি, সংস্থাগুলো সংবাদ সংগ্রহে তারা অবস্থানের অপব্যবহার করছে। বলা হয়েছে, ডিজিট্যাল ফরম্যাটে উপলব্ধ সংবাদে প্রযোজক, প্রকাশককে তাদের সামগ্রীর জন্য ন্যায্য মূল্য দেওয়া হচ্ছে না। যদিও তারা গ্রাহকদের জন্য উপযুক্ত সামগ্রী তৈরিতে প্রচুর বিনিয়োগ করেছে। 
 

আরও পড়ুন- ওজন কমাতে নিয়মিত স্মুদি খান, রইল পাঁচটি Weight Loss Smoothie-র হদিশ

আরও পড়ুন- মন খারাপের খারাপ প্রভাব পড়ছে দাঁতে, মানসিক চাপের কারণে বাড়ছে দাঁতের সমস্যা

আরও পড়ুন- সপ্তাহের শুরুতে সোনা ও রূপোর দর বাড়ল না কমল, জানুন কলকাতার লেটেস্ট রেট

Follow Us:
Download App:
  • android
  • ios