Asianet News BanglaAsianet News Bangla

Gold Price Today-ফের দামী হল সোনা,রেকর্ড দরের থেকে ৮,৬০০ টাকার মতো সস্তা আছে হলুদ ধাতু

শুক্রবার এমসিএক্স সূচকে ১০ গ্রাম সোনার দাম ০.৫ শতাংশ বেড়ে দাঁড়াল ৪৭,৬২৫ টাকা। শুক্রবারের উত্থানের পরও রেকর্ড দরের থেকে ৮,৬০০ টাকার মতো সস্তা আছে সোনালি ধাতু। 

Gold Price Today Rises But Still Rupees 8,600 Down From All-Time High
Author
Kolkata, First Published Dec 3, 2021, 7:28 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

 একটানা বেশ কয়েকদিন সোনার দামে(Gold price) কিছুটা স্বস্তি পেয়েছে সাধারণ মানুষ। বিয়ের মরশুমে সোনা কেনার একটা রেওয়াজ আজও রয়েছে। সোনালি ধাতুর দামের খুব একটা উঠানাম না থাকায় বিয়ে উপলক্ষ্যে পকেটের ওজন অনুযায়ী অনেকেই সোনা কিনতে সমর্থ হয়েছেন। বৃহস্পতিবারে রূপোর দাম বেশ খানিকটা বাড়লেও লক্ষ্মীবারে সোনার দামে কিন্তু কোনও পরিবর্তন দেখা যায়নি। তবে সপ্তাহের শেষ পর্বে অর্থাৎ শুক্রবার ফের দাম বাড়ল সোনালি ধাতুর(Gold price Hike On Friday)। একলাফে বেশ খানিকটা দাম বেড়ে গেল সোনার।  ফের ঊর্ধ্বমুখী সোনা ও রুপোর দাম ৷ শুক্রবার এমসিএক্স(MCX) সূচকে ১০ গ্রাম সোনার দাম ০.৫ শতাংশ বেড়ে দাঁড়াল ৪৭,৬২৫ টাকা। সপ্তাহের শেষে শুক্রবার (Friday)কমেছে রুপোর দামও। এক কিলোগ্রাম রুপোর দাম হয়েছে ৬১,১৯০ টাকা। ওমিক্রন আতঙ্কের মধ্যেই বৃহস্পতিবার ভারতীয় বাজারে সোনার দাম(Gold Price) এক মাসের সর্বোচ্চ স্তরে নেমে গিয়েছিল। ১০ গ্রাম সোনার দাম কমে গিয়েছিল এক শতাংশ বা ৫০০ টাকার মতো। শুক্রবারের উত্থানের পর রেকর্ড দরের থেকে ৮,৬০০ টাকার মতো সস্তা আছে হলুদ ধাতু(Still Rs 8,600 Down from All-Time High)। গত বছর অগস্টে ১০ গ্রাম সোনার দাম ৫৬,২০০ টাকায় পৌঁছে গিয়েছিল। বিশ্ব বাজারে অবশ্য সোনার দাম কমেছে, যা ইতিমধ্যে সোনার দাম এক মাসের সর্বনিম্ন স্তর ছুঁয়ে ফেলেছে। এক আউন্স সোনার দাম ১,৭৭৭১.০৪ ডলারে ঠেকেছে। বিশেষজ্ঞদের মতে, মার্কিন কেন্দ্রীয় ব্যাঙ্ক ফেডেরাল রিজার্ভের নয়া ইঙ্গিতের ফলে একটানা তিন সপ্তাহে পতনের সাক্ষী থাকতে চলেছে হলুদ ধাতু।

আজ ৩ ডিসেম্বর (শুক্রবার) পর্যন্ত ভারতীয় বাজারে অষ্টম দফার সেই গোল্ড বন্ড কেনা যাবে। প্রতি গ্রাম সোনার দাম ধার্য করা হয়েছে ৪,৭৯১ টাকা। এমনটাই জানানো হয়েছে কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের তরফে। যাঁরা অনলাইনে গোল্ড বন্ডের সাবস্ক্রিপশন করবেন বা কিনবেন, তাঁদের ছাড় দেওয়া হবে। কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের তরফে জানানো হয়েছে, যাঁরা অনলাইনে কিনবেন এবং ডিজিটাল মোডে লেনদেন করবেন, তাঁরা প্রতি গ্রামে ৫০ টাকা ছাড় পাবেন। অর্থাৎ বাজারমূল্যের থেকে কম দামেই তাঁরা গোল্ড বন্ড কিনতে পারবেন। কলকাতায় সোনার দাম আজ সামান্যই কমেছে। এদিন কলকাতায় ১ গ্রাম ২২ ক্যারেট সোনার দাম ছিল ৪,৬৮৫ টাকা। অন্যদিকে ৮ গ্রাম ২২ ক্যারেট সোনার দাম ৩৭,৪৮০ টাকা। এছাড়াও ১০ গ্রাম এবং ১০০ গ্রাম সোনার দাম যথাক্রমে ৪৬,৮৫০ টাকা এবং ৪,৬৮,৫০০ টাকায় বিক্রি হচ্ছে। এদিন কলকাতায় ১ গ্রাম ২৪ ক্যারেট সোনার দাম ছিল ৪,৯৫৫ টাকা। এবং ৮ গ্রাম সোনার দাম ৩৯,৬৪০ টাকা। এছাড়াও ১০ গ্রাম এবং ১০০ গ্রাম ২৪ ক্যারেট সোনার দাম যথাক্রমে ৪৯,৫৫০ টাকা এব ৪,৯৫,৫০০ টাকা।

আরও পড়ুন-Gold Hallmarking-হলমার্কযুক্ত গয়না বিক্রি বাধ্যতামূলক, প্রতারণার হাত থেকে বাঁচাতে নতুন আইন কেন্দ্রের

আরও পড়ুন-Gold Price Today : হু হু কমছে রূপোর দাম, লক্ষ্মীবারে ১০ গ্রাম সোনার দাম বাড়ল না কমল

সোনার দাম এখন সহজেই বাড়িতে বসে জেনে নিতে পারবেন ৷ এর জন্য কেবল 8955664433 নম্বরে মিসড কল দিতে হবে ৷ মিসড কল দিতেই আপনার ফোনে মেসেজে সোনার লেটেস্ট দাম চলে আসবে ৷ বর্তমানে সোনা কেনার পরিকল্পনা থাকলে অবশ্যই কয়েকটি জিনিস খেয়াল রাখতে হবে ৷ সোনার গয়না কেনার সময় সেদিনের দাম, মেকিং চার্জ এবং হলমার্ক অবশ্যই দেখে নেবেন ৷ বিশেষজ্ঞদের মতে আগামী দিনে আরও বাড়তে পারে সোনালি ধাতুর দাম ৷ 

Follow Us:
Download App:
  • android
  • ios