Asianet News Bangla

মহার্ঘ্যভাতা বাড়ল ২৮ শতাংশ পর্যন্ত, কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের বেতন একলাফে বাড়ল অনেকটাই

বাড়ানো হল কেন্দ্রীয় সরকারি কর্মচারিদের ডিএ। ২৮ শতাংশ পর্যন্ত বাড়ানো হল মহার্ঘ ভাতা। 

Good news for central government employees; Dearness Allowance hiked to 28% bpsb
Author
Kolkata, First Published Jul 14, 2021, 4:07 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

বড় সিদ্ধান্ত কেন্দ্রীয় মন্ত্রিসভার। বাড়ানো হল কেন্দ্রীয় সরকারি কর্মচারিদের ডিএ। ২৮ শতাংশ পর্যন্ত বাড়ানো হল মহার্ঘ ভাতা। এতে উপকৃত হবেন ১.২ কোটিরও বেশি কর্মচারি। এক ধাক্কায় অনেকটাই বাড়ল কেন্দ্রীয় সরকারি কর্মচারিদের বেতন। ডিয়ারনেস অ্যালায়েন্স বা ডিএ (DA) বাড়ানো হয়েছে মোট ১১ শতাংশ। বর্তমানে কেন্দ্রীয় সরকারি কর্মচারিরা ১৭ শতাংশ মহার্ঘ ভাতা পান। তা বাড়িয়ে ২৮ শতাংশ করা হয়েছে। 

বুধবার মন্ত্রিসভার অর্থ বিষয়ক কমিটির বৈঠকে এই গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয়। সরকারি কর্মচারীদের জন্য নিঃসন্দেহে সুখবর শোনাল কেন্দ্রীয় মন্ত্রিসভা। পয়লা জুলাই থেকেই নতুন বেতন হার লাগু করা হবে বলে খবর। উল্লেখ্য ২০২০ সালের জানুয়ারি মাসে ৪ শতাংশ মহার্ঘ ভাতা বাড়ার কথা ছিল। পরে জুন মাসে ফের ডিএ বৃদ্ধির কথা বলা হয়। ২০২১ সালের জানুয়ারিতে ফের ৪ শতাংশ ডিএ বৃদ্ধির কথা জানায় কেন্দ্র সরকার। এরই সম্মিলিত পরিমাণ হল ২৮ শতাংশ। 

কেন্দ্রীয় সরকারি কর্মচারি ও পেনশন প্রাপকরা এই সিদ্ধান্তের ফলে উপকৃত হবেন। কীভাবে ডিএ বৃদ্ধি নির্ধারণ করা হল, দেখে নিন।  ২০২০ সালের জানুয়ারিতে ৪ শতাংশ, জুনে ৩ শতাংশ, ২০২১ সালে জানুয়ারিতে ৪ শতাংশ মহার্ঘ ভাতা বাড়ে। এবার বাড়ল ১৭ শতাংশ। ফলে মোট মহার্ঘ ভাতা বাড়ল ২৮ শতাংশ। 

মুদ্রাস্ফীতির হার অনুসারে মহার্ঘভাতা নির্ধারিত হয়। অল ইন্ডিয়া কনজিউমার প্রাইস ইনডেক্স অনুযায়ী দেশজুড়েই এই মুহূর্তে মুদ্রাস্ফীতি চলছে, দ্রব্যমূল্য বৃদ্ধির আঁচ যাতে সরকারি কর্মচারী এবং পেনশনপ্রাপকদের সমস্যায় না ফেলে, সেই কারণেই ডিএ দিতে সরকার দায়বদ্ধ। তাই হিসেব বলছে, যদি কোনও কেন্দ্রীয় সরকারি কর্মচারির বেসিক স্যালারি ২০ হাজার হয়, তবে ১১ শতাংশ হারে ডিএ বাড়লে অতিরিক্ত ২২০০ টাকা হাতে পাবেন তিনি। 

Follow Us:
Download App:
  • android
  • ios