Asianet News Bangla

একবার চার্জেই চলবে টানা ৮৭ কিমি, হন্ডার নতুন ই-স্কুটার বাজার মাতাচ্ছে

 চার্জ দিলেই হন্ডার নতুন এই ই-স্কুটার চলবে গড়গড়িয়ে এক্কেবারে ৮৭ কিমি। পেট্রল ডিজেলের দামে মানুষ দিশেহারা, সেখানে দেবদূতের মতো হাজির হয়েছে হন্ডার ই-স্কুটার। 

New e-scooter of Honda is hitting the market bpsb
Author
Kolkata, First Published Jul 14, 2021, 12:55 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

ভুলে যান পেট্রল ডিজেলের আকাশ ছোঁয়া দামের কথা। এই ই-স্কুটার আপনাকে ভুলতে বাধ্য করবে। জ্বালানির বদলে শুধু চার্জ। একবার চার্জ দিলেই হন্ডার নতুন এই ই-স্কুটার চলবে গড়গড়িয়ে এক্কেবারে ৮৭ কিমি। ভাবলেও অবাক লাগে যেখানে পেট্রল ডিজেলের দামে মানুষ দিশেহারা, সেখানে দেবদূতের মতো হাজির হয়েছে হন্ডার ই-স্কুটার। 

এটি ডুয়েল ব্যাটারি চালিত স্কুটার যা ফুল চার্জে চলবে একটানা ৮৭ কিমি। গত কয়েক বছরে যেমন পাল্লা দিয়ে বেড়েছে পেট্রল ডিজেলের দাম, তেমনই দেশে বৈদ্যুতিক গাড়ি বা বাইকের চাহিদা বেড়েছে। সেই আগ্রহকে মাথায় রেখেই হন্ডা নতুন এই স্কুটার লঞ্চ করছে। 

এই বিভাগে নতুন মডেল প্রবর্তন করছে। সম্প্রতি, জাপানি অটো প্রস্তুতকারক Honda কে ভারতীয় রাস্তায় বৈদ্যুতিক স্কুটার Benly E পরীক্ষা করতে দেখা গেছে। ২০১৯ সালে Honda প্রথমবারের জন্য তার Benly E বৈদ্যুতিক স্কুটার সিরিজটি চালু করেছিল। 

এই স্কুটারটি বর্তমানে মোটরগাড়ি গবেষণা সংস্থা ভারত (ARAI) দ্বারা পরীক্ষা করতে দেখা গেছে। এই সিরিজের সমস্ত স্কুটারে ভিন্ন বৈশিষ্ট্য এবং প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। তবে সংস্থাটির পক্ষ থেকে এখনও কোনও তথ্য শেয়ার করা হয়নি এই সম্পর্কে। পরীক্ষামূলক মডেলটিতে সংস্থা LED হেডল্যাম্প, ডিজিটাল উপকরণ ক্লাস্টার এবং আনুষাঙ্গিক শক্তি সকেট দিয়েছে। এটি সামনে একটি বড় বাস্কেট এবং পিছনে একটি ক্যারিয়ারও দেওয়া হয়েছে, যা সর্বোচ্চ ষাট কেজি ওজন বহন করতে পারবে। 

স্কুটারটি বর্তমানে কেবলমাত্র রোজ হোয়াইট রঙ এবং রিভার্স অ্যাসিস্ট ফাংশনের মতো বৈশিষ্ট্যগুলিতেই উপলভ্য। Benly E বৈদ্যুতিক স্কুটারটিতে ১২ ইঞ্চির ফ্রন্ট টায়ার এবং ১০ ইঞ্চি ব্যাক টায়ার রয়েছে। এর মোট ওজন ১২৫ থেকে ১৩০ কেজি।

Follow Us:
Download App:
  • android
  • ios