Asianet News BanglaAsianet News Bangla

গুগলের নয়া পদক্ষেপে সাধ্যের মধ্যে স্বাদপূরণ অ্যাপ গ্রাহকদের

গুগলের তরফে জানান হয়েছে, একটি অ্যাপের অধীনে যে বিভিন্ন বিভাগগুলি থাকে সেগুলোর জন্য ৩০ শতাংশের কম ফি বরাদ্দ করা হয়েছে

Google launches new scheme from 1st Jan,2022
Author
Kolkata, First Published Oct 23, 2021, 4:58 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

অ্যান্ড্রয়েডের(Anroiad) জন্য প্লে স্টোরে(play store) প্রতিনিয়ত চাপ(pressure) বাড়াতে থাকছে। সেই জন্য গুগল আবারও তার ব্যবসায়িক কাঠামোতে পরিবর্তন আনতে বাধ্য হল। গ্রাহকদের সাধ্যের মধ্যে অ্যাপ(app) ব্যবহারের বন্দোবস্ত করছঠে গুগল। বৃহস্পতিবার গুগলের তরফে জানান হয়েছে, একটি অ্যপের অধীনে যে বিভিন্ন বিভাগগুলি থাকে সেগুলোর জন্য ৩০ শতাংশের কম ফি(fee) বরাদ্দ করা হয়েছে। সংস্থাটি ঘোষণা করছে যে সমস্ত সাবস্ক্রিপশন ভিত্তিক অ্যাপগুলি এখন থেকে ১৫ শতাংশ ফি প্রদান করবে। গুগলের তরফে আরও জানান হয় যে, ইবুক(ebook) এবং অন-ডিমান্ড মিউজিক স্ট্রিমিং(on demand music streaming) পরিষেবাগুলি পেতে ১০ শতাংশ পর্যন্ত কম ফি দেওয়ার ব্যবস্থা করা হচ্ছে। ২০২২-র ১ লা জানুয়ারি থেকে চালু হবে এই নতুন স্কিম। তাই বলা যেতেই পারে কাউন্টডাউন বিগিংস।

 

স্পটিফাইয়ের(spotify) মতো কোম্পানিগুলির ফি(fee) কাঠামোর সমালোচনার পর সাবস্ক্রিপশন-ভিত্তিক অ্যাপগুলিকে এবার থেকে প্লে স্টোরে(play store) প্রথম দিন থেকে ১৫ শতাংশ ফি দিতে হবে।বর্তমানে ডেভেলপারদেরকে প্রথম বছরে ৩০ শতাংশ সাবস্ক্রিপশন(subscription) ফি দিতে হয় এবং পরবর্তীকালে ১৫ শতাংশ দিতে হয়। নতুন কাঠামো আগামী বছরের জানুয়ারি থেকে শুরু হবে এবং সম্ভবত ডেভেলপারদের (developer)এককালীন পেমেন্ট মোড(one time payment method) থেকে সাবস্ক্রিপশনে স্যুইচ(switch) করতে উৎসাহিত করবে। ই-বুক কোম্পানি এবং অন-ডিমান্ড মিউজিক স্ট্রিমিং সার্ভিস, যা তাদের বিক্রির অধিকাংশই কন্টেন্টের খরচ বহন করার জন্য ব্যবহার করে তারা ১০ শতাংশের মতো পরিষেবা(service) ফি দেওয়া যোগ্য হবেন। 

মাইক্রোসফট কর্প(Microsoft Corp.), স্পটিফাই টেকনোলজি এসএ-র(Spotify Technology SA) মতো শুধু বড় সংস্থাগুলিই নয়, বিভিন্ন স্টার্টআপস এবং ছোট কোম্পানিগুলিরও ক্ষোভের কবলে পরেছিল গুগল। তারা অভিযোগ করেছে, অ্যাপের দাম বাড়ানোর(price hike) ফলে গ্রাহকরা তাদের পছন্দ থেকে বঞ্চিত হচ্ছেন। মার্চ মাসে গুগল (Google) জানিয়েছিল যে তারা অ্যাপ স্টোরের ডেভেলপারদের এক বছরে আয় করা প্রথম ১ মিলিয়ন ডলারের সার্ভিস ফি অর্ধেক কমিয়ে দেবে। বলা বাহুল্য, এই ধরনে পদক্ষেপ (step)আইফোন নির্মাতা অ্যাপল(Apple) অনেক আগেই করেছে। 

Follow Us:
Download App:
  • android
  • ios