Asianet News BanglaAsianet News Bangla

Petrol Diesel: পেট্রোল-ডিজেলের কর থেকে কত টাকা আয় হয়েছে মোদী সরকারের, হিসাব দিলেন অর্থমন্ত্রী

গত তিন আর্থিক বছরে পেট্রোল ও ডিজেলের কর থেকে কেন্দ্রীয় সরকার কত টাকা আয় করেছে মঙ্গলবার সংসদে সেই খতিয়ে তুলে ধরলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। 
 

Govt earned over Rs 8 lakh cr from taxes on petrol diesel bmm
Author
Kolkata, First Published Dec 15, 2021, 4:15 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

দিওয়ালির (Diwali) আগেই বড় ঘোষণা করেছিল কেন্দ্রীয় সরকার (Central Government)। পেট্রোল ও ডিজেলের (Petrol and Diesel) উপর যথাক্রমে ৫ ও ১০ টাকা করে আবগারি শুল্ক (Excise Duty) কমিয়েছিল। তার ফলে দেশের বিভিন্ন শহরে তেলের দাম অনেকটাই কমে গিয়েছে। যদিও গত তিন আর্থিক বছরে (Fiscal Years) পেট্রোল ও ডিজেলের কর থেকে কেন্দ্রীয় সরকার কত টাকা আয় করেছে মঙ্গলবার সংসদে সেই খতিয়ে তুলে ধরলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (Nirmala Sitharaman)।  
 
মঙ্গলবার সংসদে এ প্রসঙ্গে নির্মলা জানান, গত তিন আর্থিক বছরে পেট্রল ও ডিজেলের কর থেকে ৮.০২ লক্ষ কোটি টাকা আয় করেছে কেন্দ্রীয় সরকার। তার মধ্যে শুধুমাত্র ২০২০-২১ অর্থবর্ষে আয় হয়েছে ৩.৭১ লক্ষ কোটি টাকা। তিনি আরও জানান, ২০১৮ সালের ৫ অক্টোবর পর্যন্ত লিটার প্রতি পেট্রোলের দামের উপর আবগারি শুল্ক বসানো হয়েছিল ১৯.৪৮ টাকা। আর ২০২১ সালের ৪ নভেম্বর সেই পরিমাণ বেড়ে দাঁড়ায় ২৭.৯০ টাকা। পাশাপাশি ঠিক ওই একই সময়ে অর্থাৎ ২০১৮ সালের ৫ অক্টোবর পর্যন্ত লিটার প্রতি ডিজেলের উপর আবগারি শুল্ক বসানো হয়েছিল ১৩.৩৩ টাকা। সেটা ২০২১ সালের নভেম্বর মাস পর্যন্ত বাড়িয়ে লিটার প্রতি ২১.৮০ টাকা করা হয়। এর ফলেই মাত্রাতিরিক্ত বেড়ে গিয়েছিল জ্বালানির দাম। 

তবে ২০১৮ সালের ৫ অক্টোবর থেকে ২০১৯ সালের ৬ জুলাইয়ের মধ্যে আবার পেট্রোল ও ডিজেলের উপর আবগারি শুল্ক কমানো হয়। লিটার প্রতি পেট্রোলের উপর আবগারি শুল্ক ১৯.৪৮ টাকা থেকে কমিয়ে করা হয়েছিল ১৭.৯৮ টাকা। একইভাবে ওই সময় লিটার প্রতি ডিজেলের উপর আবগারি শুল্ক ১৫.৩৩ টাকা থেকে কমিয়ে করা হয়েছিল ১৩.৮৩ টাকা। 

কিন্তু, ২০২১ সালের ২ ফেব্রুয়ারি থেকে ক্রমশ আবগারি শুল্ক বাড়তে শুরু করে। পেট্রোল ও ডিজেলের উপর যথাক্রমে আবগারি শুল্ক বেড়ে দাঁড়ায় ৩২.৯৮ ও ৩১.৮৩ টাকা। কিন্তু, দিওয়ালির আগে ফের সেই দাম আবার কমিয়ে দেয় কেন্দ্রীয় সরকার। আর সেই সময় লিটার প্রতি পেট্রোলের উপর আবগারি শুল্ক কমানো হয় টাকা আর ডিজেলের উপর কমানো হয় ১০ টাকা। ফলে এই মুহূর্তে তা কমে দাঁড়িয়েছে ২৭.৯০ (পেট্রোল) ও ২১.৮০ (ডিজেল)। 

কেন্দ্রীয় অর্থমন্ত্রী জানিয়েছেন গত ৩ বছরে কেন্দ্র যে শুল্ক বসিয়েছিল পেট্রোল এবং ডিজেলের উপরে তাতে ২০১৮-১৯ অর্থবর্ষে আয় হয়েছে ২,১০,২৮২ কোটি টাকা। ২০১৯-২০ অর্থবর্ষে সেই আয় বেড়ে হয়েছিল ২,১৯,৭৫০ কোটি টাকা। ২০২০-২১ অর্থ বর্ষে সেই আয় হয় ৩,৭১,৯০৮ কোটি টাকা। আর জ্বালানির দাম বাড়তে থাকায় বেড়েছে বাজার দরও। তার জেরে নাভিশ্বাস উঠেছিল মধ্যবিত্তের।

Follow Us:
Download App:
  • android
  • ios