Asianet News BanglaAsianet News Bangla

ফের মধ্যবিত্তের পকেটে চাপ, সাবান ও ডিটারজেন্টের ওপর ২০ শতাংশ পর্যন্ত দাম বাড়াল হিন্দুস্তান ইউনিলিভার লিমিটেড

২০২১ সালের  নভেম্বর মাসের শেষ দিকে হিন্দুস্তান ইউনিলিভার বেশ কিছু জিনিসের দাম বাড়ানো হয়েছিল। চলতি বছরের গোড়াতে ফের ২০ শতাংশ পর্যন্ত দাম বাড়ল সাবান ও ডিটারজেন্টের। 
 

Hindustan Unileaver To Increase 20 Percent Price On Soap And Detergent
Author
Kolkata, First Published Jan 13, 2022, 2:26 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

নতুন বছরের শুরুতেই ফের সাধারণ মানুষের পকেটে চাপ পড়ার খবর। অতিমারি করোনা পরিস্থিতির জেরে যখন অর্থনৈতিক অবস্থা একপ্রকার জুবুথুবু, সাধারণ মানুষ তাঁর কর্মসংস্থান নিয়ে চিন্তিত তখন সাধারণ নাগরিকের চিন্তা বাড়িয়ে দিল ভারতের ফার্স্ট মুভিং কনজিউমার গুডস কোম্পানি(FMCG)হিন্দুস্তান ইউনিলিভার লিমিটেড (HUL)। বেশ কিছু নিত্য প্রয়োজনীয় জিনিসের দাম এক ধাক্কায় প্রায় ২০ শতাংশ পর্যন্ত  বাড়িয়ে দিল এই সংস্থা (20 Percent Price Hike)। উল্লেখ্য, ২০২১ সালের  নভেম্বর মাসের শেষ দিকে এই সংস্থার বেশ কিছু জিনিসের দাম বাড়ানো হয়েছিল। সেই রেশ কাটতে না কাটতেই ২০২২ সালের গোড়াতেই ফের নিত্য প্রয়োজনীয় জিনিসের দাম বৃদ্ধি করল হিন্দুস্তান ইউনিলিভার লিমিটেড (HUL)। সংস্থার অন্তবর্তী খরচ(Input Cost) ও কাঁচামেলের মূল্যবৃদ্ধির জন্যই গত বছর হিন্দুস্তান ইউনিলিভার প্রোডেক্টের দাম বৃদ্ধি করতে একপ্রকার বাধ্য হয়েছে হলে জানান হয়েছিল সংস্থার তরফে। গায়ে মাখার সাবান, ডিটারজেন্ট সহ আরও বেশ কয়েকটি জিনিসের দাম বাড়িয়েছে ভারতের ফার্স্ট মুভিং কনজিউমার গুডস কোম্পানি হিন্দুস্তান ইউনিলিভার(HUL)। দাম বৃদ্ধির তালিকায় রয়েছে রিন সাবান, সার্ফ এক্সল সহ পিয়ার্স ও লাইফবয়। 

বিভিন্ন এফএমসিজি সংস্থার ডিস্ট্রিবিউটারদের থেকে পাওয়া তথ্য অনুযায়ী, বিভিন্ন কোম্পানি খুব শীঘ্রই তাদের বিভিন্ন প্রোডাক্টের দাম বৃদ্ধি করতে চলেছে। হিন্দুস্তান ইউনিলিভারের মত অন্যান্য এফএমসিজি কোম্পানি গুলোরও কাঁচামালের খরচ বৃদ্ধির জন্য দাম বাড়ানোর সিদ্ধান্ত নিতে পারে। অল ইন্ডিয়া কনজিউমার প্রোডাক্টস ডিস্ট্রিবিউটারস ফেডারেশনের ন্যাশনাল প্রেসিডেন্ট ধরিয়াশীল প্যাটেল বলেছেন, হিন্দুস্তান ইউনিলিভারের প্রোডাক্টের দাম বৃদ্ধির পর অন্যান্য ভোগ্য়পণ্য কোম্পানি গুলোও তাদের সংস্থার জিনিসের বাড়াতে উদ্যোগী হবেন। সেই সঙ্গে তিনি অবশ্য বিভিন্ন ভোগ্য়পণ্য সংস্থার কাঁচা মালের খরচ বৃদ্ধির বিষয়টিও স্বীকার করে নিয়েছেন। 

আরও পড়ুন-FMCG Price Hike-বেড়েছে সংস্থার অন্তবর্তী খরচ,তাই দাম বাড়ছে ডিটারজেন্ট ও গায়ে মাখার সাবানের

আরও পড়ুন-Daily Hacks: বেসিনের মধ্যে জল আটকে গিয়েছে, পাইপ পরিষ্কার করুন মুহূর্তের মধ্যে

আরও পড়ুন-মাত্র ৫ মাসে ৮৮০০ শতাংশ, শেয়ার দরে অবিশ্বাস্য উত্থান রুচি সোয়া ইন্ডাস্ট্রিজ-এর

কাপড় কাচার সাবান রিন বারের দাম ১০ থেকে ২০ শতাংশ পর্যন্ত বৃদ্ধি পেয়েছে। ১২৫ গ্রাম লাইফবয়ের দাম ২৯ টাকা থেকে বেড়ে হয়েছে ৩১ টাকা। অন্যদিকে গায়ে মাখার সাবান পিয়ার্সের ১২৫ গ্রামের দাম হয়েছে ৭৬ টাকা থেকে ৮৩ টাকা। ১ কেজি কাপড় কাচার ডিটারজেন্ট হুইল পাউডারের দাম হবে ৬০ টাকা থেকে ৬২ টাকা। সার্ফ এক্সেল বারের দাম ২০ শতাংশ পর্যন্ত বেড়ে ১০ টাকা থেকে  ১২ টাকা পর্যন্ত হবে। রিন সাবানের ২৫০ গ্রামের ৪ টে বারের নতুন দাম ৭২ টাকা থেকে ৭৬ টাকা পর্যন্ত হবে। আর ২৫০ গ্রামে একটি সাবানের দাম ১৮ টাকা থেকে ১৯ টাকা। নিত্য প্রয়োজনীয় জিনিসগুলোর ওপর দাম বৃদ্ধির ফলে সাধারণ মানুষের পকেটে টান পড়বে সে কথা কিন্তু বলার অপেক্ষাই রাখে না। 
 

Follow Us:
Download App:
  • android
  • ios