ভারতকে ডিডিটাল করার লক্ষ নিয়ে  একের পকর এক পরিবর্তন করতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। স্মার্ট করার তাগিদে সব কিছুই এখন স্মার্ট। আধার কার্ড থেকে রেশন কার্ড সবকিছুই এখন স্মার্ট।  রেশন, আধার প্যানের পর  ভোটার কার্ডকেও স্মার্ট কার্ডের আওতায় আনতে চলেছে কেন্দ্রীয় সরকার। নয়া এই ভোটার কার্ড একদম নতুন ভাবে আনতে চলেছে কেন্দ্রীয় সরকার। 

আরও পড়ুন-শীতে ত্বক কুঁচকে বুড়িয়ে যাচ্ছেন, বলিরেখা এড়াতে ম্যাজিকের কাজ করে এই সস্তার জিনিস...

যে কোনও সরকারি কাজ থেকে শুরু করে একাধিক জায়গাতেও ব্যবহার হয়ে থাকে এই ভোটার কার্ডের। নাগরিকত্বের প্রমাণ হিসেবেও ব্যবহার করা হয়  এই ভোটার কার্ড। নির্বাচনের ক্ষেত্রে এই ভোটার কার্ড অত্যন্ত গুরুত্বপূর্ণ। এবার রঙিন ভোটার কার্ড পাবেন সাধারণ মানুষজন। কিন্তু কীভাবে পাবেন এই রঙিন ভোটার কার্ড।

 

জানা গিয়েছে, পুরোনো কার্ড ছাড়াও সাধারণ মানুষজন পাবেন এই রঙিন ভোটার কার্ড। তবে এই রঙিন কার্ডের জন্য আবেদন করতে হবে। অনলাইনে এই কার্ডের জন্য আবেদন করা যাবে বলে জানা গেছে। এই রঙিন কার্ডের জন্য আবেদন করতে হলে প্রথমে এনভিএসপি-র ওয়েবসাইটে যেতে হবে গ্রাহকদের। সেখান থেকে হোম পেজে গিয়ে  ভোটার পোর্টাল বক্সে ক্লিক করতে হবে। তারপর পরবর্তী পেজে গিয়ে প্রার্থীদের পোর্টালে নিজেদের রেজিস্টার করতে হবে। এবং সেখানে নতুন অ্যাকাউন্ট খুলতে হবে প্রার্থীদের। এবার প্রার্থীদের একটি ফর্মে নিজের ছবি সহ বেশ কিছু তথ্য দিতে হবে। এবং তা সাবমিট করতে হবে। এই সাবমিট করা সংক্রান্ত সব তথ্য নিজেদের কাছে রেখে দিতে হবে। বিগত কয়েক দশক ধরেই সাদা কালো ভোটার কার্ড হয়ে আসছে। এই নতুন রঙিন ভোটার কার্ড এলে তা যে সাধারণ মানুষজনের কাছে আকর্ষণের হবে সেই বিষয়ে সকলেই নিশ্চিত। এবং শুধু তাই নয়, ভোটের কার্ডের নয়া পরিবর্তন সাধারণ মানুষের কাছে আকর্ষণের হবে বলে মনে করা হচ্ছে।