Asianet News BanglaAsianet News Bangla

business Idea-উৎসবের মরশুমে উপহার দেওয়ার চাহিদা বাড়ে, দরকার কার্ডবোর্ড বক্সের,শুরু করুন এই ব্যবসা

অনলাইন ব্যবসার চাহিদা যেমন বাড়ছে, সেই সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে কার্ডবোর্ড বাক্সের চাহিদাও। উৎসবের মরশুমেও গিফট দেওয়ার জন্য দরকার কার্ডবোর্ড বক্স। এই ব্যবসা শুরু করে মাসে আয় করুন ৫ লাখ থেকে ১০ লাখ টাকা। 

If You Want To start A Business Then Go For Cardboard Box Business
Author
Kolkata, First Published Dec 25, 2021, 1:21 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

বর্তমানে অনলাইন ব্যবসার চাহিদা যেমন বাড়ছে, সেই সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে কার্ডবোর্ড বাক্সের(CardBoard Box) চাহিদাও। তাই আপনি যদি স্টার্টআপ বিজনেস হিসাবে কার্ডবোর্ড বাক্সের ব্যবসা শুরু করতে চান তাহলে কিন্তু আপনার ভবিষ্যতই সুরক্ষিত হবে। তবে এই ব্যবসা শুরুর ক্ষেত্রে একটা বিষয় মাথায় রাখতে হবে যে, বেশ মোটা অঙ্কের টাকা বিনিয়োগ করতে হবে। কারন এই ব্য়বসার জন্য দুধরনের মেশিনের প্রয়োজন হয়, যেগুলো বেশ খানিকটা দামী। তবে এই ব্যবসা যদি একবার শুরু করেন তাহল প্রতি মাসে আপনার ঘরে আসবে ৫ লাখ থেকে ১০ লাখ টাকা টাকা। কার্ডবোর্ড বক্সের ব্যবসায় দুধরনের মেশিনের প্রয়োজন হয়। একটা সেমি অটোমেটিক মেশিন আরেকটা সম্পূর্ণ অটোমেটিক মেশিন। যদি সেমি অটোমেটিক মেশিন দিয়ে ব্যবসা শুরু করতে চান তাহলে ২০ লাখ টাকা নিয়ে ব্যবসার ময়দানে নামতে হবে। আর যদি সম্পূর্ণ অটোমেটিক মেশিন দিয়ে পুরোদমে ব্যবসা শুরু করতে চান তাহলে লাগবে ৫০ লাখ টাকা। আপনার ক্ষমতা অনুযায়ী আপনি পুঁজি বিনিয়োগ করে কার্ড বোর্ডের ব্যবসা শুরু করতে পারেন(To start Cardboard Box Business)। তাহলে দেরি না করে আজই ভাবুন আপনি কি নিজের ব্যবসা শুরু করে মাসে মোটা টাকা উপার্জন করবেন কিনা। কারন এই ব্যবসা থেকে কিন্তু মাসে ৫ লাখ টাকার বেশি উপার্জন করার সুযোগ রয়েছে। 

সারা বছরই কার্ডবোর্ডের চাহিদা থেকেই যায়। আর ক্রিসমাসের মরশুমে সেই চাহিদা আরও বেশ খানিকটা বেড়ে যায়। কারন এই কার্ডবোর্ডের বাক্স বেশীরভাগ ক্ষেত্রেই গিফট ভরার জন্য বা কোনও জিনিস রাখার জন্য ব্যবহার করা হয়ে থাকে। আর বর্তমানে য হারে অনলাইন ব্যবসার রমরমা বেড়ে চলেছে সেই দিক থেকে দেখলে এই কার্ড বোর্ডের চাহিদা কোনও দিনই কমবে না। বরং উত্তোরত্তোর বৃদ্ধিই পাবে। এই কার্ডবোর্ড বাক্সের জন্য দরকার ক্রাফ্ট পেপারের। মনে রাখবেন, এই ক্রাফ্ট পেপারের কোয়ালিটি যত ভাল হবে কার্ডবোর্ডের বাক্সও তত মজবুত হবে। তাই এই ব্যবসা শুরুর সময় ক্রাফ্ট পেপারের কোয়ালিটির দিকে অবশ্যই নজর দেওয়া উচিত। বাজারে ৪০ টাকা কিলো প্রতি বিক্রি হয় ক্রাফ্ট পেপার। কার্ডবোর্ড বাক্সের ব্যবসা শুরুর জন্য কম পক্ষে ৫ হাজার স্কোয়ার ফিট জায়গার প্রয়োজন। কারন এই ব্যবসার জন্য একটি প্ল্যান্ট তৈরি করতে হয়। সেই সঙ্গে কাঁচামাল রাখার জন্য একটা গুদাম ঘরেরও প্রয়োজন হয়। তাই এই ব্যবসা শুরুর জন্য একটু বেশি জায়গারই দরকার হয়। 

আরও পড়ুন-Business Idea-কম পুঁজি বিনিয়োগে মোটা টাকা উপার্জন করতে চাইছেন, আজই সুরু করুন স্ট্রবেরি চাষের ব্যবসা

আরও পড়ুন-15 Christmas Business Ideas-শুরুটা করুন ছোট ব্যবসা দিয়ে, আর বড়দিনে হয়ে উঠুন বড় ব্যবসায়ী

আরও পড়ুন-Business Idea-স্বল্প বিনিয়োগে মোটা আয়ের সুযোগ, শুরু করুন আমূল ফ্র্যাঞ্চাইজির ব্যবসা

কার্ডবোর্ড বক্সের ব্যবসায় যে দুধরনের মেশিন লাগে সেই মেশিনের আকারের যেমন পার্থক্য রয়েছে তেমনই দুধরনের মেশিন থেকে লাভের পরিমানটাও হয়  ভিন্ন। গোটা বছর জুড়ে এই ব্যবসায় লাভের পরিমান মোটামুটি একই রকম থাকে। উল্লেখ্য, করোনা মহামারি পরিস্থিতিতে  অনলাইন ব্যবসার চাহিদা বাড়ার সঙ্গে সঙ্গে কার্ডবোর্ড বক্সের চাহিদাও বেড়েছিল উল্লেখযোগ্যভাবে। আপনি চাইলে নিজের কার্ডবোর্ডের বিজ্ঞাপন সকলের কাছে পৌঁছে দিতে পারেন। তার জন্য দরকার একটু ভালো মার্কেটিং-র। তবে একবার যদি আপনি এই ব্যবসায় সফল হয়ে যান তাহলে প্রতি মাসে অনায়াসেই ৫ লাখ থেকে ৬ লাখ টাকা উপার্জন করতে পারবেন। 


 

Follow Us:
Download App:
  • android
  • ios