Asianet News BanglaAsianet News Bangla

Jio Book will Launch- দিন পিছলো জিও বুক লঞ্চের, জিও নেক্সটের পরই বাজারে আসতে পারে জি বুক

-জিও ফোন নেক্সট লঞ্চের পরই বাজারে আসতে পারে জিও বুক এই খবরে খুশি হলেও একটা বিষয়ে বলে রাখা দরকার, ফের পিছলো জিও ল্যাপটপের আনুষ্ঠানিক উদ্ধোধনের দিন

JIO Book May Come After launching Of Jio Next
Author
Kolkata, First Published Oct 30, 2021, 8:32 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

সম্প্রতি রিলায়েন্সের তরফে ঘোষণা করা হয়েছে দিওয়ালি বাম্পার অফারে মাত্র ১৯,৯৯ টাকায় মিলবে জিও ফোন নেক্সট। প্রায় ৭০০০ টাকার জিও ফোন নেক্সটের দিওয়ালি অফারে প্রথম পর্যায়ে ১৯৯৯ টাকা দিলেই হাতের মুঠোয় চলে আসবে নতুন ফোর জি স্মার্ট ফোন। এই খবরে একদিকে যেমন উত্তাল টেকদুনিয়া ঠিক সেই সময় মানুষের আনন্দের পারদকে আরেকটু চড়িয়ে দিল জিও ল্যাপটপ। হ্যাঁ, জিও ফোন নেক্সট(JIO Phone Next) লঞ্চের পরই বাজারে আসতে পারে জিও বুক বা জিও ল্যাপটপ(Jio laptop)। এই খবরে খুশি হলেও একটা বিষয়ে বলে রাখা দরকার, ফের পিছলো জিও ল্যাপটপের আনুষ্ঠানিক উদ্ধোধনের দিন। জিও ফোন নেক্সট(JIo Phone Next) লঞ্চের অনুষ্ঠানে জিও ল্যাপটপ(Jio Laptop) নিয়ে সেভাবে কোনও তথ্য উঠে আসেনি।

পুরনো রিপোর্ট অনুযায়ী ২০২১-র দিওয়ালিতেই জিও ল্যাপটপের শুভ উদ্ধোধন হওয়ার কথা ছিল। বলা বাহুল্য, দীর্ঘ কয়েক বছর জল্পনার পর কিছু মাস আগেই সকলের সামনে চলে আসে সম্পূর্ণ ফিচার্স ও অন্যান্য ডিটেইলস। বর্তমানে এটি ব্যুরো অফ ইন্ডিয়ান স্ট্যান্ডার্ডসের(BoI) তত্ত্বাবধানে রয়েছে। কোয়ালকম স্ন্যাপড্রাগন(Qualcomm Snapdragan) ৬৬৫ চিপেস্ট ও অ্যানরয়েড ওএসের(Android OS) সহযোগে আগামি নভেম্বরে(Nov) ভারতে(India) লঞ্চ হতে পারে জিও বুক(Jio Book)। এই ল্যাপটপের সবচেয়ে বড় বৈশিষ্ট্য হল, এটির নিজস্ব অর্থাৎ জিওওএস ইউআই পাওয়ারিং সিস্টেম। মার্কেটে কান পাতলে কানাঘুষো শোনা যাচ্ছে, জিও বুকের দাম হতে পারে প্রায় ১৯,৯৯৯ টাকা। ভিন্ন রকমের মডেল ও স্টোরেজ স্পেসের ওপর নির্ভর করে দাম নির্ধারিত কর হবে। ৭২০ পি এইচ ডি ডিসপ্লের সঙ্গে ৪ জি এলটিই কানেটিভিটির সুবিধা থাকবে জিও ল্যাপটপে। চিনের ব্লুব্যাঙ্ক কমিউনিকেশন টেকনোলজির সঙ্গে গাঁটছড়া বেঁধে ভারতীয় বাজারে আসবে জিও ল্যাপটপ। ২০১৮ সালে প্রথম জিও ল্যাপটপ(Jio Laptop) লঞ্চ হওয়ার কথা প্রকাশ্যে এসেছিল। কোয়ালকমের তরফ থেকে জানাোন হয়েছিল, ভারতে জিও ল্যাপটপ লঞ্চের জন্য রিলায়েন্স জিও-র সঙ্গে আলোচনা করে। অবশেষ ২০২১-এ ভারতে লঞ্চ হতে চলেছে জিও ল্যাপটপ। প্রসঙ্গত, পকেট ফ্রেন্ডলি জিও-র জন্যই ২ জি থেকে একলাফে ৪ জি ফোনের সুযোগ সুবিধা লুফে নিয়েছিল গ্রাহকরা।

2GB LPDDR4X RAM ও 32GB eMMC স্টোরেজ নিয়ে আসছে জিও ল্যাপটপের একটি মডেল ও আরেকটি মডেলে থাকবে 4GB RAM ও64GB eMMC 5.1 স্টোরেজ।  ভিডিও আউটপুটের জন্য এই ল্যাপটপে থাকবে মিনি HDMI কানেকটর, ডুয়েল ব্যান্ড ওয়াই-ফাই, ব্লুটুথ, কোয়ালকম অডিও চিপ ও থ্রি-অ্যাক্সিস অ্যাকলেরোমিটার। এই ল্যাপটপে ইন বিল্ট অবস্থায় পাওয়া যাবে জিও মিট, জিও পেজেস,জিও স্টোর, জিও সিনেমা,জিও সাভনের মত বিভিন্ন অ্যাপ। একসঙ্গে এতরকমের অ্যাপ ও ফিচার্সের সমাহারের জন্যই জিও ল্যাপটপকে জিও বুকও বলা হচ্ছে।

Follow Us:
Download App:
  • android
  • ios