Asianet News BanglaAsianet News Bangla

ভারত বিশ্বের দ্বিতীয় স্টার্টআপ কেন্দ্র এবং ইউনিকর্ন তৈরিতে তৃতীয়,কানপুর আইআইটি-র মঞ্চ থেকে ভাষণ মোদীর

আন্তর্জাতিক ক্ষেত্রে ভারতীয় প্রযুক্তির বিস্তারে আইআইটি প্রতিষ্ঠানগুলি স্বতন্ত্র ভূমিকা পালন করতে পারবে বলে মত প্রকাশ করেন নরেন্দ্র মোদী।
 

Narendra Modi Delivered The Convocation speech At Kanpur IIT
Author
Kolkata, First Published Dec 30, 2021, 11:11 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

উন্নত প্রযুক্তি ও উদ্ভবনার ক্ষেত্রে ভারত কোনও অংশেই পিছয়ে নেই। গত ৬ মাসে গোটা ভারত জুড়ে মোট ১০ হাজার স্টার্টআপ(STartup) সংস্থা তৈরি হয়েছে। সম্প্রতি কানপুর ইন্ডিয়ান ইন্সটিটিউট অফ টেকনোলজির ৫৪ তম সমাবর্তন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেখানেই ভারতের উন্নত প্রযুক্তি ও নিত্য নতুন উদ্ভবনার ক্ষেত্রে প্রযুক্তি শিক্ষা কেন্দ্রগুলির(IIT Institute) অবদানের ভূয়শী প্রশংসা করে এই মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী। অনুষ্ঠানের মঞ্চ থেকে আইআইটি ছাত্রদের প্রশংসা করে তিনি বলেন, ভারত যে বিশ্বের দ্বিতীয় বড় স্টার্টআপ কেন্দ্র এবং ইউনিকর্ন(Unicorn) তৈরিতে রয়েছে তৃতীয় স্থানে রয়েছে তার পিছনে গুরুত্বপূর্ণ অবদান রয়েছে আইআইটি ছাত্রদের। উল্লেখ্য, ভারতে ৭৫ টির বেশি  ইউনিকর্ন রয়েছে। ১০০ কোটি ডলারের বেশি ব্যবসা করছে এমন স্টার্ট আপ সংস্থাকেই ইউনিকর্ন বলা হয়ে থাকে। অন্যদিকে স্টার্টআপ সংস্থার সংখ্যা ৫০ হাজারেরও বেশি। এর মধ্যে ১০ হাজার নতুন স্টার্চআপ সংস্থার(Startup) জন্ম হয়েছে গত ছয় মাসে। অনুষ্ঠানের মঞ্চ থেকে দেশের নয়া উদ্যোগপতি তৈরির জন্য কেন্দ্রীয় সরকারের যে ভূমিকা সেই তালিকা প্রকাশ করেন নরেন্দ্র মোদী(Narendra Modi)।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মতে, বর্তমানে বিশ্বায়ন নিয়ে দানা বেঁধেছে প্রচুর বিতর্ক। তবে ভারতীয় সংস্থা এবং তাঁদের উৎপাদিত পণ্য বিশ্ববাজারে নিজের স্থান করে নেওয়ার সুযোগ রয়েছে। সাধারণ মানুষের উদ্দেশ্য প্রতিশ্রুতি দিয়ে বলেন, তাঁদের ক্ষমতা নিয়ে তিনি যথেষ্ঠ প্রত্যয়ী। তাই তাঁদের পাশে সরকার সর্বদা থাকবে সেই বিষয়টিও নিশ্চিত করেন কানপুর ইন্ডিয়ান ইন্সটিটিউট অফ টেকনোলজির ৫৪ তম সমাবর্তন অনুষ্ঠানের মঞ্চে। আন্তর্জাতিক ক্ষেত্রে ভারতীয় প্রযুক্তির বিস্তারে কানপুর আইআইটি প্রতিষ্ঠানগুলির  মত যে প্রতিষ্ঠানগুলো আছে সেগুলো স্বতন্ত্র ভূমিকা পালন করতে পারবে বলে মত প্রকাশ করেন নরেন্দ্র মোদী। উল্লেখ্য, এই অনুষ্ঠানে ব্লকচেইন ভিত্তিক ডিগ্রি চালু করলেন প্রধানমন্ত্রী। 

আরও পড়ুন-Doctors welcome PM's decision: মোদীর ঘোষণা 'ক্রিসমাস গিফট', কী বললেন ডাক্তাররা

আরও পড়ুন-PM Modi Speech Highlights: কিশোর-কিশোরীদের টিকা থেকে বুস্টার ডোজ - কী বললেন মোদী

আরও পড়ুন-Bank News: ব্যাঙ্কে টাকা রাখছেন, ব্যাঙ্ক দেউলিয়া হয়ে গেলেও নেই চিন্তা, গ্রাহকের পাশে সরকার

কানপুর ইন্ডিয়ান ইন্সটিটিউট অফ টেকনোলজির ৫৪ তম সমাবর্তন অনুষ্ঠানের মঞ্চ থেকে বলেন, স্বাধীনতার পর প্রথম ২৫ বছর ভারতের যা অর্জন করা উচিত ছিল অর্থাৎ প্রযুক্তির দিক থেকে ভারতের যে পরিমান উন্নতি হওয়ার কথা ছিল সেই পরিমান উন্নতি অর্জন করতে পারেনি। তাই আর সময় নষ্ট করা উচিত নয় বলে মনে করছেন নরেন্দ্র মোদী। একই সঙ্গে তিনি বলেন, তাঁর কথা শুনে তাঁকে অধৈর্য বলে মনে হতে পারে। কিন্তু  ভারতের উন্নত প্রযক্তির স্বপ্নকে বাস্তবায়িত করার জন্য যত দ্রুত সম্ভব এগিয়ে যেতে হবে। তাই জন সাধারণকে পরামর্শ দিয়ে গিয়ে বলেছেন, তাঁরাও যেন তাঁর মতই অধৈর্য হয়ে ওঠে।  সকলের সম্মিলিত তাগিদেই দেশকে প্রযুক্তিগত উন্নতির দিকে দ্রুত এগিয়ে যাওয়া সম্ভব। একুশ শতক প্রযুক্তি নির্ভর হওয়ায় প্রতিটি ক্ষেত্রেই রয়েছে প্রযুক্তির বাড়বাড়ন্ত। আর সেই প্রযুক্তির প্রাণকেন্দ্র হিসাবে কাজ করে চলেছে আইআইটি -র বিভিন্ন প্রতিষ্ঠানগুলো। 

Follow Us:
Download App:
  • android
  • ios