Asianet News BanglaAsianet News Bangla

G20: কোভিড পাসপোর্টের মত সমস্যার দ্রুত সমাধানের আর্জি, ইতালিতে পীযূষ গোয়েল


কেন্দ্রীয় মন্ত্রী বিশ্বের করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণ করার জন্য আগাম সার্বজনীন টিকা দেওয়ার প্রয়োজনীতার কথা উল্লেখ করেন। 

need to actively resolve new trade barriers like vaccine differentiations or COVID passports says Piyush GoyaL bsm
Author
Kolkata, First Published Oct 12, 2021, 5:53 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

কেন্দ্রীয় বাণিজ্য মন্ত্রী পূযুষ গোয়েল (Piyush Goyal) কোভিড মহামারি (COVID19) বিরুদ্ধে লড়াইয়ে মেধা সম্পত্তির অধিকারী  Intellectual Property Rights বা IPR)  ও বাণিজ্যিক বাধা দূর করতে আহ্বান জানান। ইতালির লেপলসে অনুষ্ঠিত হচ্ছে  জি -২০ ( G20) ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট মিনিস্টারিয়াল মিটিং (Trade and Investment Ministerial Meeting)। সেখানেই কেন্দ্রীয় মন্ত্রী মরামারির পরবর্তী সময় বাণিজ্যিক বাধা দূর করতে সরবরাহের গতি বাড়ানোর ওপরে জোর দেন। তিনি বলেন, ' আমাদের সক্রিয়ভাবে নতুন ভ্যাকসিন বাধা ও কোভিড পাসপোর্টের মতো নতুন বাণিজ্যিক বাধাগুলি দ্রুত সমাধান করতে হবে।' এজাতীয় সমস্যাগুলি দূর  করার পরেই পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা যাবে বলেও মন্তব্য করেন বাণিজ্য মন্ত্রী। 

কেন্দ্রীয় মন্ত্রী বিশ্বের করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণ করার জন্য আগাম সার্বজনীন টিকা দেওয়ার প্রয়োজনীতার কথা উল্লেখ করেন। পাশাপাশি তিনি ভারতের উদাহরণ তুলে ধরে তিনি বলেন ঐক্যবদ্ধ হয়ে লড়াই করলেই পরিস্থিতি মোতাবিলা করা সম্ভব। পাশাপাশি তিনি বিনামূল্য পণ্য সরবরাহের ওপরেও জোর দিয়েছেন। তিনি বলেন জি ২০ ভুক্ত দেশগুলি যদি এক্ষেত্র একসঙ্গে কাজ করে তাহলে তা গোটা বিশ্বের কাছেই একটি নজির হয়ে থাকবে। 

https://bangla.asianetnews.com/india/covid-vaccine-for-child-covaxin-gets-emergency-use-approval-for-kids-aged-2-to-18-years-bsm-r0uxy3

PM Modi: 'রাজনৈতিক লেন্স লাগিয়ে মানবাধিকারকে দেখা ঠিক নয়', মানবাধিকার কমিশনের অনুষ্ঠানে বললেন প্রধানমন্ত্রী

Clean India Drive: নিজে হাতে সাফাই অভিযান অনুরাগ ঠাকুরের, লক্ষ্য ৭৫ কিলো আবর্জনা সংগ্রহ করা

 তিনি দূরবর্তী ও মাধ সমুদ্রে মাছ ধরারর ওপর নিষেধাজ্ঞা চাপানোর পক্ষেই সওয়াল করেন। মাছা ধরার কাজ ধীরে ধীরে কমিয়ে আনার কথাও বলেন তিনি। তিনি বলেন মৎসখাতে যদি ভর্তুকি কমিয়ে দেওয়া হয় তাহলে প্রান্তিক ও দরিদ্র জেলেরাও জীবিকা রক্ষা  ও খাদ্য় সুরক্ষার আওতায় পড়তে পারে। ভারত ইতিমধ্যেই অস্ট্রেলিয়ার সঙ্গেও আলোচনা ও চুক্তি করেছে। 

গোয়েল বলেছেন প্যারিস চুক্তি অনুযায়ী এসডিজি প্রতিশ্রুতি অতিক্রম করার পথে রয়েছে ভারত। তিনি বলেন টেকসই উন্নয়ন আর তার লক্ষ্যমাত্রার ওপর রাষ্ট্র সংঘ ২০৩০ সাল পর্যন্ত যে এজেন্ডা নিয়েছে তার প্রতি প্রতিশ্রুতিবদ্ধ ভারত। কেন্দ্রীয় মন্ত্রী উন্নত দেশগুলিকে ট্রান্সফার অব টেকনোলজি ও ক্লাইমেট ফাইন্যান্সি সম্পর্কিত প্রতিশ্রুতি পূরণের আহ্বান জানান। গোয়েলের কথায় উন্নত  দেশগুলির রাষ্ট্র সংঘের নির্দেশিকা প্রায় এড়িয়ে যাচ্ছে। যার ফলে ক্ষতির মুখে পড়তে হচ্ছে গোটা বিশ্বকেই। 

সম্মেলনের বাইরেই দেশের বাণিজ্যকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য একাধিক বৈঠক করেছেন পীযূষ গোয়েল। প্রায় ১৫ জন মন্ত্রীর সঙ্গে বৈঠক করেছিলেন। দ্বিপাক্ষিক ও বহুপাক্ষিক চুক্তি নিয়ে আলোচনা হয়।  আমেরিকা, ব্রিটেন, ব্রাজিল, চিন, অস্ট্রেলিয়া, দক্ষিণ কোরিয়ারসহ একাধিক দেশের বিশিষ্টরাও তাঁর সঙ্গে দেখা করেছেন। গোয়েল এদিন জানিয়েছেন যে ভারত আগামী মাসে ডিব্লুটিও ১২ মিনিস্টেরিয়াল কনফারেন্সের (WTO MC12) সাফল্যের দিকে তাকিয়ে কাজ করছে। ভারত চাইছে আগামী দিনে ভুলগুলি সংশোধন করেই এগিয়ে যাবে গোটা বিশ্ব। 

need to actively resolve new trade barriers like vaccine differentiations or COVID passports says Piyush GoyaL bsm

need to actively resolve new trade barriers like vaccine differentiations or COVID passports says Piyush GoyaL bsm

Follow Us:
Download App:
  • android
  • ios