Asianet News BanglaAsianet News Bangla

একলাফে মুখ মোটা লাভের মুখ দেখল আইসিআইসিআই ব্যাঙ্ক, ৩০ শতাংশ বৃদ্ধি পেয়েছে নেট প্রফিট

২০২০ সালে আইসিআইসিআই ব্যাঙ্কের ত্রয়ীমাসিক লাভের পরিমান ছিল ৪,২৫১ কোটি। ২০২১-এ একলাফে সেই লাভের অঙ্ক পৌঁছেছে ৫,৫১১ কোটিতে। ব্যাঙ্কের নেট ইন্টারেস্ট ইনকামও বেড়েছে ২৫ শতাংশ।

NET PROFIT OF ICICI BANK 30% INCREASES IN SEPTEMBER QUATER END
Author
Kolkata, First Published Oct 23, 2021, 7:36 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

 শনিবার এক বিবৃতিতে আইসিআইসিআই (ICICI) ব্যাঙ্কের তরফে জানান হয়, চলতি বছরে সেপ্টম্বর ত্রৈমাসিকে ব্যাঙ্কের নেট প্রফিট(Net profit) গতবারের থেকে প্রায় ৩০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। ২০২০ সালে আইসিআইসিআই (ICICI) ব্যাঙ্কের ত্রয়ীমাসিক লাভের পরিমান ছিল ৪,২৫১ কোটি। ২০২১-এ একলাফে সেই লাভের অঙ্ক পৌঁছেছে ৫,৫১১ কোটিতে। ব্যাঙ্কের নেট ইন্টারেস্ট ইনকামও বেড়েছে ২৫ শতাংশ। গতবছর সেপ্টেম্বর ত্রয়ীমাসিকে ব্যাঙ্কের নেট ইন্টারেস্ট ইনকাম( Net interest income) ছিল ৯৩৬৬ কোটি যা চলতি বছরে বেড়ে হয়েছে ১১,৬৯০ কোটি। বম্বে স্টক এক্সচেঞ্জ(BSE) বা বিএসই-কে আইসিআইসিআই ব্যাঙ্ক জানিয়েছে বছরে করের পরিমান ৯ শতাংশ কমে ২,৯৯৫ কোটি থেকে ২,৭১৪ কোটি হয়েছে। গ্রস নন পারফর্মিং এসেস্টস(NPA) বা এনপিএ গ্রস অ্যাডভানসেসের শতকরা হিসাবে ৪.৮২ শতাংশ কমেছে, চলতি বছরের জুন(June) মাসে যেটা ছিল ৫.১৫ শতাংশ। গত বছর ঠিক এই সময় টাকার অঙ্কের পরিমানটা ছিল ৫.১৭ শতাংশ। 
চলতি বছরে জুন ত্রয়ীমাসিকে ৩.৮৯ শতাংশ থেকে আইসিআইসিআই (ICICI) ব্যাঙ্কের নেট ইন্টারেস্ট মার্জিন বা এনআইএম পৌঁছেছে ৪ শতাংশে। গত বছর আইসিআইসিআই ব্যাঙ্কের নেট ইন্টারেস্ট মার্জিন(NIM) বা এনআইএম ছিল মাত্র ৩.৫৭ শতাংশ। ব্যাঙ্কের তরফে বলা হয়েছে, এক বছরে নন-ইন্টারেস্ট ইনকাম, এক্সক্লুডিং ট্রিজারি ইনকাম একলাফে ২৬ শতাংশ বৃদ্ধি পেয়ে ৩,৪৮৬ কোটি থেকে ৪,৪০০ কোটি হয়েছে। ফি আয় এক বছরে ২১ শতাংশ বেড়েছে। আর মোট টাকার অঙ্ক ৩,১৩৯ কোটি থেকে বেড়ে হয়েছে ৩৮১১ কোটি। অন্যদিকে রিটেইল(Retail),বিজনেজ ব্যঙ্কিং(Business banking) ও এসএমই(SME) গ্রাহক এক বছরে বৃদ্ধি পেয়েছে ২৫ শতাংশ। ইতিমধ্যে ট্রিজারি ইনকাম ৫৪২ কোটি থেকে ৩৯৭ কোটিতে নেমে এসেছে। ব্যঙ্কের নিরাপত্তার জন্য গত বছর ৩০৫ কোটির শেয়ার(Share) বিক্রি করার জন্যই ট্রিজারি ইনকাম এক ধাক্কায় অনেকটা কমে গেছে।
মার্চ ত্রৈমাসিকেই আইসিআইসিআই ব্যাঙ্কের তরফে পার্সোনাল লোন() ও অটো লোন (Auto lone)বন্ধ করে দেওয়া হয়েছে। তবে বেড়েছে ক্রেডিট কার্ড(Credit card) ব্যবহারের খরচ। শতকরা হিসাবে সেই খরচ বেড়েছে প্রায় ৪৭ শতাংশ। ব্যাঙ্কের তরফে এটাও জানানো হয়েছে যে, ভ্রমন ব্যতিত বাকি সব বিভাগের খরচই চলতি বছরের সেপ্টেম্বরে মার্চ ২০২১-র Personal lone লেভল অতিক্রম করে গেছে। তবে ব্যঙ্ক সর্বদাই ব্যাঙ্কিং প্রোডাক্ট, কর্পোরেট ক্লায়েন্ট ও তাঁদের ইকোসিস্টেমের ওপর ফোকাস করবে। 

Follow Us:
Download App:
  • android
  • ios