যার যেমন আয় তার ব্যয়ের পরিমানও সেরকম। তবে তার মধ্যেই অনেকেই কিছু না কিছু সঞ্চয়ের চেষ্টা করেন। এই মহামারী আবহে যদি অর্থ সঞ্চয়ের কথা ভেবে থাকেন তবে আপনি কয়েক বছরের মধ্যেই হতে পারবেন কয়েক লক্ষ টাকার মালিক। প্রায়শই নানান স্কিম নিয়ে আসে পোস্ট অফিস। কিছু ক্ষেত্রে দেখা যায় ব্যাঙ্কের থেকেই লাভবান হওয়া যায় সেই সমস্ত স্কিমে। এবারেও সেরকমই এক স্কিম নিয়ে হাজির হল পোস্ট অফিস। মূলত এই স্কিমটি হল সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম। এই স্কিমে মাত্র ৫ বছরে আপনি হতে পারবনে ১৪ লক্ষ টাকার মালিক। জেনে নেওয়া যাক এই স্কিমের বিষয়ে বিস্তারিত।

৭.৪ শতাংশ হারে সুদ দেবে পোস্ট অফিসের এই সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম। তবে প্রশ্ন জাগতেই পারে মাত্র ৫ বছরে তবে কীভাবে ১৪ লক্ষ টাকা জমানো যাবে। এই স্কিমের পরিষেবা নিতে পারবেন কমপক্ষে ৬০ বছর বয়সী ব্যক্তিরা। এই স্কিম বিশেষ করে অবসরকালীন সময়ের জন্যই। এই প্রবীণ ব্যক্তিরা যদি এই প্রকল্পে ১০ লক্ষ টাকা বিনিয়োগ করেন তবে ৭.৪ শতাংশ বাৎসরিক সুদে সেই টাকা মাত্র ৫ বছরে হবে ১৪ লক্ষ টাকা ২৮ হাজার ৯৬৪ টাকা। এছাড়া গ্রাহক চাইলে সর্বনিন্ম ১০০০ টাকা দিয়ে এই স্কিম চালু করতে পারবেন। বিস্তারিত জানতে ক্লিক করুন এই সাইটে-  https://www.indiapost.gov.in/vas/Pages/IndiaPostHome.aspx

ভারতীয় পোস্ট অফিসের ওয়েবসাইট অনুসারে, আপনি এই স্কিমটি সর্বোচ্চ মেয়াদ ৮ বছর পর্যন্ত করা যাবে। এই স্কিমের ক্ষেত্রে অ্যাকাউন্ট খোলার সময় যদি অ্যাকাউন্ট খোলার পরিমাণ ১ লক্ষের কম হয় তবে নগদ অর্থ দিয়ে অ্যাকাউন্ট খুলতে হবে। এর বেশির অর্থের পরিমানে অ্যাকাউন্ট খোলার জন্য চেক দিতে হবে। তবে যদি এই স্কিম চালু করার এক অথবা দুই বছরের মধ্যে তা বন্ধ করতে চান তবে আপনাকে ১.৫ শতাংশ ও ১ শতাংশ টাকা চার্জ দিতে হবে।