OLA And Uber GST-বর্ষবরণের প্রথম দিনেই দামী হচ্ছে ওলা-উবের পরিষেবা,চালু হচ্ছে ৫ শতাংশ GST

| Dec 12 2021, 04:13 PM IST

OLA And Uber GST-বর্ষবরণের প্রথম দিনেই দামী হচ্ছে ওলা-উবের পরিষেবা,চালু হচ্ছে ৫ শতাংশ GST

সংক্ষিপ্ত

১ জানুয়ারি থেকে নয়ডা, বেঙ্গালুরুতে ওলা-উবের পরিষেবার ওপর ৫ শতাংশ জিএসটি আরোপ করছে কেন্দ্র। জিএসটি চালু হলে  রাইডার ও ড্রাইভার উভয়ের জন্যই খারাপ হবে বলে মনে করা হচ্ছে। 

একদিকে যখন সস্তা হচ্ছে ট্রেন পরিষেবা, তখন অন্যদিকে বেশ খানিকটা দামী হয়ে যাচ্ছে ওলা -উবেরের মত অটো পরিষেবাগুলো(Ola and Uber Service)। প্রসঙ্গত,১ জানুয়ারি থেকে কেন্দ্রীয় সরকারের তরফে এই পরিষেবার উপরে ৫ শতাংশ জিএসটি আরোপ করা হচ্ছে(To Start 5% GST From 1st Jan By Modi Gpvt)। এই প্রসঙ্গে একটা কথা বলতেই হয়, মোদী সরকার একদিকে কেন্দ্রীয় সরকারী কর্মচারীদের বেতন বৃদ্ধির সুযোগ দিচ্ছে, কৃষকদের জন্য নতুন প্রকল্পের উদ্ভোধন করছে, পিএম কৃষি যোজনার অ্যাকাউন্টে তাঁদের প্রাপ্য টাকা পাঠানোর মত বিভিন্ন লাভজনক পরিষেবা প্রদান করছে। কিন্তু অন্যদিকে আবার বেশ খানিকটা চাপের মুখে ফেলতে চলেছে সাধারণ মানুষকে। ১ জানুয়ারি(New Year) থেকে বেশ কয়েকটি শহরে ওলা উবেরের(Ola and Uber) মতো অটো পরিষেবাগুলোতে জিএসটি চালু করার ফলে স্বাভাবিকভাবেই বেড়ে যাবে যাত্রার খরচও। চালকদের থেকে যদি করের টাকা বেশি পরিমানে কাটা হয় তাহলে স্বাভাবিকভাবেই ভাড়া বাড়িয়ে দেবে এই অ্যাপ পরিষেবাগুলো। যে শহরগুলোতে ওলা, উবেরের উপর জিএসটি চালু হচ্ছে সেই তালিকায় রয়েছে নয়ডা(Noida), বেঙ্গালুরুর(bangaluru) মত শহরগুলো। ১ জানুয়ারি(New Year) থেকে বেশি ভাড়া দিয় ওলা-উবের পরিষেবা গ্রহণ করার জন্য(Ola and uber Service To Get Costlier) প্রস্তুত হচ্ছে এই শহরের নাগরিকরা। উল্লেখ্য, এই সকল ব্যস্ত শহরে ওলা-উবেরের প্রচলন যথেষ্ঠ বেশি। তবে এই বিষয় একটি কথা বলে রাখা ভাল, জিএসটি শুধুমাত্র ওলা-উবেরের ক্ষেত্রেই প্রযোজ্য। এই অ্যাপের বাইরে পরিষেবা প্রদানকারী অটো রিক্সাগুলো জিএসটি(GST)-র আওতায় মোটেই আসবে না। 

বেঙ্গালুরু ট্রান্সপোর্ট অথরিটি অটো ভাড়া ১৫ থেকে ২০ শতাংশ বাড়ানোর কয়েকদিন পরেই এই জিএসটি আরোপের কথা জানা গিয়েছে। বেঙ্গালুরু শহরের এক অটো চালক জানিয়েছেন, তাঁদের অটো ইউনিয়নের  ৫০ শতাংশ ড্রাইভারই ওলা এবং উবেরের মাধ্যমেই ভাড়া খাটে। করোনা পরিস্থিতির জেরে এমনিতেই আয় কমে গিয়েছে। এখন কেন্দ্র তাঁদের থেকে ৫ শতাংশ আয় কেটে নিতে চাইছে। এটা  চরম দুর্ভাগ্যের। কেন্দ্রীয় সরকারের এই কর প্রত্যাহার করা উচিত বলে মনে করছেন তিনি। অন্যদিকে উবেরের তরফে জানানো হয়েছে, অটো-রিকশায় পাঁচ শতাংশ জিএসটি বাড়ানোর ফলে চালক বা প্যাসেঞ্জার কারোরই খুব একটা বেশী কিছু উপকার হবে না। তাই উবেরের পক্ষ থেকে এই জিএসটি-র বিষয়টি পুনর্বিবেচনা করার আহ্বান জানানো হয়েছে। উবেরের তরফে আরও বলা হয়েছে, অটো চালকদের উপার্জনের পাশাপাশি সরকারের ডিজিটালাইজেশন এজেন্ডাও এই পদক্ষেপে ক্ষতিগ্রস্থ হবে। উল্লেখ্য, আগে শুধু ক্যাবেইজিএসটি চার্জ আরোপ করা হয়েছিল। উবেরের  এক আধিকারিক জানিয়েছেন, ভারত জুড়ে লাখেরও বেশি সংখ্যক অটো চালক জীবিকা অর্জনের জন্য উবের ও অন্য অ্যাপের উপর নির্ভর করে। অন্যদিকে যাত্রীরাও তাঁদের নিরাপত্তার জন্য এই সব অ্যপগুলোতে রাইড বুক করতেই বেশি পছন্দ করেন। কিন্তু কেন্দ্রীয় সরকারের তরফে জিএসটি আরোপের ফলে বৃদ্ধি পাবে অ্যাপের ভাড়া। স্বাভাবিকভাবেই কমবে রাইড বুকিং-র চাহিদা। 

Subscribe to get breaking news alerts

আরও পড়ুন-Electric Scooter: শীঘ্রই বাজারে আসছে ওলার নতুন ইলেক্ট্রনিক স্কুটার, জেনে নিন বিস্তারিত

আরও পড়ুন-Uber-আরও সহজ হল উবার বুকিং পদ্ধতি, হোয়াটসঅ্যাপ থেকেই করা যাবে রাইড বুকিং

আরও পড়ুন-OLA Grocery Service-১৫ মিনিটের অপেক্ষা,পেয়ে যাবেন গ্রসারি আইটেম,শুরু হচ্ছে ওলা স্টোর সার্ভিস

উবেরের তরফে এক আধিকারিক জানিয়েছেন, তারা সরকারের রাজস্ব সংগ্রহের প্রয়োজনীয়তার প্রশংসা করলেও,কর বৃদ্ধির সিদ্ধান্তটিকে পুনর্বিবেচনা করার জন্য অনুরোধ করেছেন। এই একই মত পোষণ করেছে বিশেষজ্ঞ মহল। বিশেষজ্ঞরাও তাঁদের মত প্রকাশ করে বলেছেন,১ জানুয়ারি থেকে জিএসটি আরোপ হলে বড়সড় ধাক্কা খাবে অ্যাপগুলির অটো পরিষেবা। সাধারণ অটো পরিষেবার ক্ষেত্রে যেহেতু কোনও ভাড়া বাড়ছে না, তাই সাধারণ অটোগুলির সঙ্গে অ্যাপের অন্তর্গত অটো পরিষেবার একটা জোড়দার টক্কর লাগবে। রপিডোর কো-ফাউন্ডার অরবিন্দ সাঙ্কাও জিএসটি প্রসঙ্গে একই কথা বলেছেন। জিএসটি চালু হলে  রাইডার ও ড্রাইভার উভয়ের জন্যই খারাপ হবে বলে মত ব্যক্ত করেন তিনি। 

Read more Articles on