Asianet News BanglaAsianet News Bangla

Paytm employees millionnaires-দুর্দান্ত সফল পেটিএম আইপিও,একটা আইপিও-তেই কোটিপতি সংস্থার ৩৫০ জন কর্মী

আইপিও-তে নজরকারা সাফল্য পেয়েছে ডিজিটাল পেমেন্ট অ্যাপ পেটিএম। একটা  আইপিও  প্রোগ্রামেই কোটিপতি প্রায় ৩৫০ জন নাগরিক। 

Paytm IPO made nearly 350 employees Millionaires
Author
Kolkata, First Published Nov 15, 2021, 12:19 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

চলতি মাসে আইপিও-র মার্কেট(IPO) একেবারে সরগরম। একদিকে নায়কা আইপিও -র হাত ধরে বিশ্বের ধনী ব্যক্তিদের তালিকায় ৭ নম্বরে উঠে এসেছেন নায়াকার মালকিন ফাল্গুনী নায়ার। অন্যদিকে আইপিও(IPO)-তে নজরকারা সাফল্য পেয়েছে ডিজিটাল পেমেন্ট অ্যাপ(Digital Payment app) পেটিএম। একটা  আইপিও (IPO) প্রোগ্রামেই কোটিপতি প্রায় ৩৫০ জন নাগরিক। উল্লেখ্য, এই ৩৫০ জন নাগরিকদের অধিকাংশই পেটিএম (Paytm) এর প্রাক্তন এবং বর্তমান কর্মচারী। এই ৩৫০ জন কর্মচারীদের প্রত্যেকেই কার্যত ১০ মিলিয়ন টাকার মালিক। পেটিএম (Paytm) সংস্থা নিজেই (IPO) থেকে প্রায় ২.৫ বিলিয়ন মার্কিন ডলার লাভ করেছে। ইলেক্ট্রনিক্স ইঞ্জিনিয়ার সিদ্ধার্থ পান্ডে ( Siddharth Pandey) জানিয়েছেন, পেটিএম আইপিও (PatTm IPO) থেকে কার্যত তিনি কোটিপতি হতে চলেছেন। ৯ বছর আগে যখন তিনি এই স্টার্ট আপ কোম্পানিতে যোগদান করার কথা ভেবেছিলেন তখন তাঁর বাবা নাকি তাঁকে বারণ করেছিলেন। সে বাধা-বিপত্তি পেরিয়ে অবশেষে তিনি পেটিএম-এ Paytm যোগদান করেন। অবশেষে সেই যোগদানের সুফল আজ তাঁর হাতের মুঠৌয়। শুধু সিদ্ধার্থ একা নয়। সিদ্ধার্থের মত গল্প হাজার হাজার অন্য কর্মচারীদের। তাঁদের মধ্যে কেউ  প্রাক্তন কর্মচারী কেউ  আবার বর্তমানে পেটিএম (Paytm)-এ চাকরিরত৷ বর্তমান ও প্রাক্তন কর্মী ছাড়াও বিপুল লাভের মুখ দেখেছে ডিজিটাল সংস্থা পেটিএম(Paytm) নিজেও। 

আইপিও-র শেষে এখন প্রশ্ন,শেয়ারের আমুমানিক দাম ঠিক কীরকম হবে। সুত্রের খবর,  প্রতিটি শেয়ারের দাম আনুমানিক২৮.৯ মার্কিন ডলার। ভারতীয় মুদ্রায় যা প্রায় ২১০০ টাকার একটু বেশি৷ ভারতের মত একটি দেশের নিরিখে এই শেয়ারের মূল্য বিপুল৷ ডিজিটাল পেমেন্ট অ্যাপের তালিকায় পেটিএম Paytm বর্তমানে একটি বেশ বিখ্যাত সংস্থা হিসাবেই পরিচিত। অথচবলা বাহুল্য, শুরুটা কিন্তু এমন মোটেই ছিল না এই সংস্থার। ৯ বছর আগে যাত্রা শুরুর সময়, এই সংস্থার কর্মী ছিল মাত্র ১০০ জন। সেই কর্মী সংখ্যা বর্তমানে বৃদ্ধি পেয়ে হয়েছে প্রায় ১০ হাজার। ব্যাঙ্ক থেকে শুরু করে অন্যান্য নামী দামী সংস্থার কাছেডিজিটাল পেমেন্টের জন্য Paytm এখন নাগরিকদের নির্ভরযোগ্য প্রতিষ্ঠান।

আরও পড়ুন-Paytm IPO Record-নায়কার পর IPO-তে সাফল্য Paytm-র, IPO-র শেষ দিনে পুরো সাবস্ক্রাইবড সংস্থার শেয়ার

আরও পড়ুন-Paytm IPO Opens-শুরু হতে চলেছে Paytm IPO, জেনে নিন Paytm IPO-র খুঁটিনাটি

উল্লেখ্য, জ্যোমাটোর মত সংস্থাও আইপিও-তে খানিকটা অগ্রণী ভূমিকা নিয়েছে। অত্যন্ত সাফল্যের সঙ্গে আইপিও (IPO)গঠন করেছে এই সংস্থা।  ভারতীয় অর্থনীতিতে আইপিও (IPO) এর ভূমিকা এই মুহূর্তে এতটাই বেশি যে কেন্দ্রীয় সরকার দেশের সর্বোচ্চ বিমা সংস্থা এলআইসি( Life Insurance Corporation) বা (LIC) এর আইপিও (IPO) অনুষ্ঠিত করতে চলেছে । এক বড় অংশের অর্থ আইপিও-রIPO মাধ্যমেই তুলতে চাইছে সরকার।

Follow Us:
Download App:
  • android
  • ios