Asianet News BanglaAsianet News Bangla

Paytm IPO Opens-শুরু হতে চলেছে Paytm IPO, জেনে নিন Paytm IPO-র খুঁটিনাটি

আগামী ৮ নভেম্বর সোমবার থেকে চালু হবে পেটিএমের আইপিওOne97-র অধিনস্ত অনলাইন টাকা লেনদেন অ্যাপ পেটিএমসেই One97-র পক্ষ থেকেই গোটা ভারতে আগামী সোমবার লঞ্চ হতে চলেছে ইনিশিয়ল পাবলিক অফার বা আইপিও১০ নভেম্বর পর্যন্ত ৩ দিন ব্যাপি চলবে এই আইপিও

Paytm IPO Opens Next Week
Author
Kolkata, First Published Nov 6, 2021, 5:57 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

গত কয়েকমাসে ইনিশিয়ল পাবলিক অফার(IPO) বা আইপিও-র ট্রেন্ড কিন্তু একেবারে চোখে পরার মতো। বিউটি প্রোডাক্ট নায়কা(Nyakaa) থেকে কেএফসি(Kfc), পিৎজা হাট(PizzaHut) এমনকি ফুড ডেলিভারি অ্যাপ পাল্লা দিয়ে চালু করেছে ইনিশিয়ল পাবলিক অফার(IPO) বা আইপিও। এবার সেই তালিকার নয়া সংযোজন জনপ্রিয় অনলাইন টাকা লেনদেনের অ্যাপ পেটিএম। SEBI-র পক্ষ থেকে অনুমতি পাওয়ার পর ১৮,৩০০ কোটির ইনিশিয়ল পাবলিক অফার(IPO) বা আইপিও লঞ্চ করবে। আগামী ৮ নভেম্বর সোমবার থেকে চালু হবে পেটিএমের আইপিও(Paytm IPO)। One97-র অধিনস্ত অনলাইন টাকা লেনদেন অ্যাপ পেটিএম(Paytm)। সেই One97-র পক্ষ থেকেই গোটা ভারতে আগামী সোমবার(Monday) লঞ্চ হতে চলেছে ইনিশিয়ল পাবলিক অফার(IPO) বা আইপিও। প্রসঙ্গত, প্রায় সমসাময়িক একসঙ্গে মোট ৫ টি আইপিও-র সাক্ষী থাকতে চলেছে ভারত। সেই তালিকায় রয়েছে FSN E-Commerce ভেঞ্চারের বিউটি ব্র্যান্ড নায়কা, ফিনো পেমেন্টস ব্যাঙ্ক, সিগাচি ইন্ডাস্ট্রস,পিবি ফিনটেকের অধীনস্ত পলিসিবাজার এবং SJS এন্টারপ্রাইজ। এবার দেখা যাক ১৮,৩০০ কোটির পেটিএম আইপিও-তে কী রয়েছে।

Paytm IPO Dates

পেটিএম আইপিও(Paytm IPO)-তে যারা বিনিয়োগ করবে প্রথমেই জানা দরকার পেটিএমের আইপিও খুলে যাচ্ছে ৮ নভেম্বর(8th Nov), সোমবার(Monday)তিনদিন ব্যাপি(3 Days) চলবে এই আইপিও(IPO)অর্থাৎ ১০ নভেম্বর(10th Nov) বন্ধ হয়ে যাবে পেটিএমের ইনিশিয়ল পাবলিক অফার(IPO)যারা পেটিএম আইপিও-তে বিনিয়োগ করতে চান তাঁরা ৮,৩০০ কোটির ইক্যুইটি শেয়ার(Equity Share) ও কোম্পানির পুরনো শেয়ারহোল্ডাররা(Exists Shareholder) ১০ হাজার কোটির অফার ফর সেল বা OFS –এ বিনিয়োগ করতে পারবেন। অন্যদিকে ১২৯০০ কোটি টাকার বিনিময়ে পাওয়া যাবে One97 কমিউনিকেশনসের একটা ভাগ।

BPCL Charging Stations-ইন্ডিয়ান ওয়েলের পর BPCL,৭০০০পেট্রল পাম্পে চার্জিং স্টেশন গড়ার পরিকল্পনা

Paytm IPO Price:

পেটিএম আইপিও(Paytm IPO)-তে বিনিয়োগের জন্য মোট মূল্য নির্দিষ্ট করে দিয়েছে One97 কমিউনিকেশনস। সেই মূল্যের পরিমান ইক্যুইটি শেয়ার প্রতি ২০৮০ কোটি টাকা থেকে ২১৫০ কোটি টাকা। সর্বশেষ মূল্য ১৮,৩০০ কোটি।

Paytm IPO Issue Size:

আগামী সোমবার(Monday) খুলে যাচ্ছে পেটিএম আইপিও-র দরজাতার আগে আইপিও ইস্যুর সাইজ অর্থাৎ টাকার পরিমান পরিষ্কার করে জানিয়ে দিয়েছে One97 কমিউনিকেশনস। ফ্রেশ ইক্যুইটি শেয়ারের পরিমান হতে হবে ৮,৩০০ কোটি টাকা। পুরনো শেয়ারহোল্ডারদের অফার ফর সেল বা OFS-এ বিনিয়োগের পরিমান হতে হবে ১০,০০০ কোটি টাকা। পেটিএমের প্রতিষ্ঠতা বা ম্যানেজিং ডিরেক্টর শেখর শর্মা। জাপানের সফ্ট ব্যাঙ্ক, চিনের Ant গ্রুপ, আলিবাবা ও এলিভেশন ক্যাপিটালের মতো বড় বিনিয়োগকারী সংস্থার শেয়ার যুক্ত রয়েছে পেটিএমের সঙ্গে।

Paytm IPO Quota Details:

রিটেইল বিনিয়োগকারীরা মোট অফারের অর্থাৎ ১৮,৩০০ কোটির ১০ শতাংশ বিনিয়োগের সুযোগ পাবেন। কোয়ালিফায়েড ইন্সটিটিউশনাল বিনিয়োগ করতে পারবে ৭৫ শতাংশ এবং নন ইন্সটিটিউশনাল বিনিয়োগকারীরা ১৫ শতাংশ বিনিয়োগ করতে পারবে।

Paytm IPO Grey Market Premium

আইপিও ওয়াচ ডাটা অনুযায়ী, গ্রে মার্কেটে পেটিএম শেয়ারের প্রিমিয়াম ১৫০ কোটি। ২,০৮০ কোটি টাকা থেকে ২১৫০কোটি টাকা প্রতি ইক্যুইটি শেয়ার মূল্যের চেয়ে এটি কম। স্টকমার্কেট কোম্পানির শেয়ারের চিত্রটাই ফুটিয়ে তোলে গ্রে মার্কেট প্রিমিয়াম।  

Paytm Financials:

২০০০ সালে প্রতিষ্ঠিত হয় One 97 কমিউনিকেশনস। ভারতের অন্যতম  সেরা কমিউনিকেশনসেপ প্ল্যাচফর্মের স্বীকৃতি পেয়েছে এই প্রতিষ্ঠান। এরই ছত্রছায়ায় গড়ে উঠেছে অনলাইন পেমেন্ট অ্যাপ পেটিএম। আর্থিক বছর ২০২১-এ ৪ লাখ কোটির GMV –র রেকর্ড গড়েছে পেটিএম। চলতি বছরের জুন মাস থেকে ৩৩.৭ কোটি গ্রাহক ও ২.২ কোটি ব্যবসায়ীকে সার্ভিস প্রদান করেছে অনলাইন পেমেন্ট অ্যাপ। বলা বাহুল্য, ২০১০ সালে কোল ইন্ডিয়ার আইপিও-তে লাভ হয়েছিল ১৫,২০০ কোটি টাকা। যদি পেটিএম আইপিও-র ১৮,৩০০ কোটি টাকার অফার সফল হয় তাহলে ২০১০-এ কোল ইন্ডিয়ার পর আইপিও-র বাজারে বাজিমাত করবে পেটিএম।

 

 

 

 

 

 

 

 

Follow Us:
Download App:
  • android
  • ios