Asianet News BanglaAsianet News Bangla

Modi Crypto Meeting-ক্রিপটোর বারবাড়ন্ত,বৈঠক করেন প্রধানমন্ত্রী,ক্রিপটোর উপার্জনের ওপর কর বসানোর সিদ্ধান্ত

শনিবার ক্রিপটোকারেন্সি নিয়ে একটি বৈঠক করেন মোদী। আসন্ন শীতকালীন অধিবেশন বিল আনতে পারে সরকার। সেখানে ক্রিপটোকারেন্সি থেকে আয়ে কর চাপানোর প্রস্তাবের কথা উল্লেখ থাকতে পারে। 

PM Modi Chairs High Level Meeting Over the Future of Cryptocurrency
Author
Kolkata, First Published Nov 15, 2021, 5:08 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

প্রতিনিয়তই জনপ্রিয় হচ্ছে ক্রিপটোকারেন্সির(Cryptocurrency) দুনিয়া। সম্প্রতি ২৪ ঘন্টায় ৩ ট্রিলিয়ন রেকর্ড (3 Trillion Record) গড়ে তাক লাগিয়ে দিয়েছে ক্রিপটো মার্কেট(Crypto Market)। কিন্তু দেশের অর্থনীতির সুরক্ষার জন্য ক্রিপটোর রমারমা বাজার ডেকে আনতে পারে বিপদ। এমনই সবুজ সংকেত দিয়েছেন রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার গর্ভনর শক্তিকান্ত দাস(Shaktikanta Das,RBI Governor)এর দু-একদিনের মধ্যেই ক্রিপটোর বারবাড়ন্ত দেখে নড়েচড়ে বসেছে কন্দ্রীয় সরকার, থুরি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শনিবার ক্রিপটোকারেন্সি নিয়ে একটি বৈঠক করেন মোদী। সূত্রের খবর,  বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, এই ব্যাপারে স্টেক হোল্ডার ও বিশেষজ্ঞদের সঙ্গে কেন্দ্র পর্যায়ক্রমে আলোচনা চালিয়ে যাবে। একই সঙ্গে নানা বিভ্রান্তিমূলক ও বেশি মুনাফার অস্বচ্ছ বিজ্ঞাপন দেখানোর ফলে যুব সমাজ যাতে বিপথে চালিত না হয়, সেই দিকটাতেও বিশেষভাবে নজর দেওয়া হবে। 

দেশে Cryptocurrency নিয়ে চর্চা একেবারে তুঙ্গে। তরুণ প্রজন্ম থেকে শুরু করে মাঝ বয়সী ব্যক্তিদেরও ক্রিপটোর প্রতি অমোঘ আকর্ষণ তৈরি হতে শুরু হয়েছে। এই কঠিন পরিস্থিতিতে তৎপর হয়ে উঠেছে মোদী সরকার। শনিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই নিয়ে বৈঠকও করার পর জানা গিয়েছে, ক্রিপটোকারেন্সি নিয়ে (Cryptocurrency) সংসদে আসন্ন শীতকালীন অধিবেশন বিল আনতে পারে সরকার। সেখানে ক্রিপটোকারেন্সি(Cryptocurrency০ থেকে আয়ে কর চাপানোর প্রস্তাবের কথা উল্লেখ থাকতে পারে। অন্যদিকে ১৫ নভেম্বর,সোমবারেই বিকেলই ক্রিপটো নিয়ে  Cryptocurrency নিয়ে বৈঠক করতে পারে ফান্যান্স(Finance)-এর পার্লামেন্টরি স্ট্যান্ডিং কমিটিParliamentary Standing Committee)।  বৈঠকে ক্রিপটোকারেন্সি (Cryptocurrency)ব্যবহারের নানা দিক নিয়ে আলোচনা হতে পারে। মনে করা হচ্ছে,ক্রিপটো নিয়ে কড়া পদক্ষেপ নিতে পারে কেন্দ্র। যদিও কেন্দ্রের তরফে সেই বিষয়ে কোনও স্পষ্ট ইঙ্গিত পাওয়া যায়নি। 

RBI On Crypto-দেশের অর্থনৈতিক স্থিতি নষ্ট করতে পারে ক্রিপটো মার্কেট, সতর্কবার্তা RBI গভর্নরের

আরো পড়ুন-অনলাইন লেনদেন-এর ক্ষেত্রে এবার ফেসবুকের নয়া সংযোজন ভার্চুয়াল মুদ্রা

 বিশেষজ্ঞরা মনে করছেন, মোদী সরকার হয়তো ভারত থেকে ক্রিপটোকে পুরো বিচ্ছিন্ন করবে না, তবে পুরোপুরি ছাড়ও দেবে না। করের বিষয়টা শীতকালীন অধিবেশন বিল পাশ হলেই  সকলের কাছে স্পষ্ট হবে।  তার আগে ভারতের ক্রিপটো মার্কর্টের ওপর মোদী সরকার কড়া নজরদারি চালাবে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। আপাতত কেন্দ্র মনে করছে, ক্রিপটো একটি পরিবর্তনশীল বিষয়।  অর্থনৈতিক ভারসাম্যের উপরে এর কোনও প্রভাব পড়ে কিনা, তাও দেখতে চাইছে কেন্দ্র। শনিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সভাপতিত্বে করা বৈঠকে, ক্রিপটো নিয়ে কোনও চরম সিদ্ধান্ত না নেওয়া হলেও, সূত্রের খবর বৈঠকে অংশ নেওয়া সকলেই ক্রিপটোকারেন্সি নিয়ে বিভ্রান্তিমূলক বিজ্ঞাপন বন্ধের ব্যাপারে অনেকেই মত প্রকাশ করেছেন। 

Follow Us:
Download App:
  • android
  • ios