Asianet News BanglaAsianet News Bangla

FMCG Price Hike-বেড়েছে সংস্থার অন্তবর্তী খরচ,তাই দাম বাড়ছে ডিটারজেন্ট ও গায়ে মাখার সাবানের

সংস্থার অন্তবর্তী খরচ বাড়ছে। তাই দাম বাড়ছে হিন্দুস্তান ইউনিলিভার ও আইটিসির ডিটারজেন্ট ও গায়ে মাখার সাবানের।

Prices Of Detergent And Soap Increased As Input Cost Rise
Author
Kolkata, First Published Nov 28, 2021, 1:12 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

একদিকে যখন অগ্নিমূল্য সবজি বাজার,গগনতুম্বী জ্বালির দাম ঠিক তখনই আবার ছ্যাকা দিতে এগিয়ে এল ভারতের ফার্স্ট মুভিং কনজিউমার গুডস কোম্পানি(FMCG) হিন্দুস্তান ইউনিলিভার লিমিটেড(Hindustan Unilever Limited) ও আইটিসি লিমিটেড(ITC Limited)। প্রথম সারির এক সংবাদমাধ্যমের রিপোর্ট অনুযায়ী, এই দুই কোম্পানি তাদের সংস্থার বেশ কিছু জিনিসের দাম বাড়িয়েছে(Produst Price Hike)। সেই তালিকায় রয়েছে কাপড় কাচার সাবান(detergent) থেকে গায়ে মাখার সাবান সহ আরও বেশ কয়েকটি প্রোডাক্ট। সংস্থার অন্তবর্তী খরচ(Input Cost) বেড়ে যাওয়ার দরুণই দুই ভারতীয় সংস্থা তাঁদের প্রোডেক্টের দাম দাম বৃদ্ধি করতে একপ্রকার বাধ্য হয়েছে হলে খবর। ২৫ নভেম্বর প্রকাশিত এক রিপোর্ট থেকে পাওয়া খবর অনুযায়ী যে সকল প্রোডাক্টের দাম বাড়ানো হয়েছে, সেগুলোর সবকটিই দৈনন্দিন জীবনের অত্যন্ত প্রয়োজনীয় ও জনপ্রিয় প্রোডাক্ট। ডিটারজেন্ট পাউডারের মধ্যে রয়েছে রিন বার সাবান (Rin Bar Soap)। গায়ে মাখার সাবানের মধ্যে দাম বাড়ানো হয়েছে  লাক্স (Lux) সাবান, ফিয়ামা (Fiama) সাবান, ভিভেল (Vivel) সাবান, এনগেজ ডিওডোরান্টের (Engage Deodorant)। উল্লেখ্য এই সকল প্রোডাক্টের দাম খুব বেশি মাত্রায় না বাড়ানো হলেও বেশ কিছুটা পরিমাণে বাড়ানো হয়েছে তা বলার অপেক্ষা রাখছে না। 

প্রথমে দেখা যাক হিন্দুস্তান ইউনিলিভার লিমিটেডের পক্ষ থেকে কোন জিনিসের দাম ঠিক কতটা বাড়ানো হল। রিপোর্ট মারফত জানা গিয়েছে, ১ কেজি প্যাকেটের হুইল ডিটারজেন্ট পাউডারের দাম বেড়েছে ৩.৪ শতাংশ। এর ফলে হিন্দুস্তান ইউনিলিভার লিমিটেডের ১ কিলো ডিটারজেন্ট পাউডারের দাম প্রায় ২ টাকা করে বেড়ে যাবে। একইসঙ্গে হিন্দুস্তান ইউনিলিভার লিমিটেডের ৫০০ গ্রাম ডিটারজেন্ট পাউডারের দামও ২ টাকা বাড়ানো হয়েছে। এর ফলে ৫০০ গ্রাম ডিটারজেন্ট পাউডারের দাম হয়েছে ২৮ টাকা থেকে ৩০ টাকা।
হিন্দুস্তান ইউনিলিভার লিমিটেডের ২৫০ গ্রামের রিন বার সাবানের দাম প্রায় ৫.৮ শতাংশ বাড়ানো হয়েছে। সূত্র মারফত জানা গিয়েছে যে হিন্দুস্তান ইউনিলিভার লিমিটেডের জনপ্রিয় লাক্স সাবানের দাম প্রায় ২১.৭ শতাংশ বাড়ানো হয়েছে। এর ফলে লাক্স সাবানের ১০০ গ্রামের মাল্টিপ্যাকের দাম বেড়েছে ২৫ টাকা পর্যন্ত। 

আরও পড়ুন-Adani Wilmar-ভোজ্য তেলের অন্যতম সেরা ব্র্যান্ড ফরচুন,স্টক এক্সচেঞ্জের অন্তর্ভুক্ত হবে আদানি উইলমার লিমিটেড

আরও পড়ুন-মাত্র ৫ মাসে ৮৮০০ শতাংশ, শেয়ার দরে অবিশ্বাস্য উত্থান রুচি সোয়া ইন্ডাস্ট্রিজ-এর

একইভাবে ডিটারজেন্ট পাউডার ও গায়ে মাখার সাবানের দাম বাড়িয়েছে আরেকটি নামী সংস্থা,আটিসি লিমিটেড। এই আইটিসি লিমিটেডের যে প্রোডাক্টগুলোর দাম বাড়ানো হয়েছে সেগুলোর দিকে একবার নজর দেওয়া যাক। রিপোর্টের তথ্য অনুযায়ী, আইটিসি লিমিটেডের ফিয়ামা সাবানের(Fiama) দাম বাড়ানো হয়েছে প্রায় ১০ শতাংশ। আইটিসি লিমিটেডের ১০০ গ্রামের ভিভেল সাবানের(Vivel)দাম বাড়ানো হয়েছে ৯ শতাংশ। এ ছাড়াও আইটিসি লিমিটেডের ১৫০ মিলিলিটারের এনগেজ ডিওডোরান্টের  দাম বাড়ানো হয়েছে ৭.৬ শতাংশ এবং  ১২০ মিলিলিটারের  দাম বাড়ানো হয়েছে ৭.১ শতাংশ। আইটিসি লিমিটেডের মুখপাত্র এক সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে জানিয়েছেন যে, কোম্পানির তরফে নির্দিষ্ট কয়েকটি প্রোডাক্টেরই দাম বাড়ানো হয়েছে। তবে প্রোডাক্টের দাম বাড়ানো সঙ্গে উপভোক্তাদের দিকেও খেয়াল রাখা হয়েছে।  

Follow Us:
Download App:
  • android
  • ios