রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার (The Reserve Bank of India) বা আরবিআইয়ের (RBI) নয়া নির্দেশ। বৃহস্পতিবার এটিএমের টাকা লেনদেনের ইন্টারচেঞ্জ ফি (interchange fee) বৃদ্ধি করল আরবিআই। পয়লা অগাষ্ট থেকে কার্যকর হবে এই সিদ্ধান্ত। আরবিআই জানিয়েছে এটিএমে টাকা লেনদেনের ক্ষেত্রে কিছু পরিবর্তন আনা হয়েছে। প্রায় ৯ বছর পরে এই চার্জ বৃদ্ধি করা হয়েছে। এটিএম রক্ষণাবেক্ষণের খরচ ক্রমশ বাড়ছে। সেই দিকে লক্ষ্য রেখে ফিজ বৃদ্ধি করা হয়েছে। 

ইন্টারচেঞ্জ ফি কাকে বলে ? 

কোনও গ্রাহক যদি নির্দিষ্ট কোনও ব্যাংকের এটিএম থেকে টাকা তোলেন, অথচ তার সেই ব্যাংকে অ্যাকাউন্ট না থাকে, তবে সংশ্লিষ্ট এটিএম অপারেটরকে চার্জ দিতে হয়। তাকেই ইন্টারচেঞ্জ ফি বলা হয়। ইন্টারচেঞ্জ ফি শে্ষবার বাড়ানো হয়েছিল ২০১২ সালে। সেন্ট্রাল ব্যাংকের তরফে এটিএমের চার্জ সংক্রান্ত একটি সুপারিশ জমা দেওয়া হয়। তারই প্রেক্ষিতে এই চার্জ বৃদ্ধি বলে আরবিআই জানিয়েছে। 

কত বাড়ল ইন্টারচেঞ্জ ফি ? 

প্রতিটি ট্রানজাকশানের জন্য আগে দিতে হত ১৫ টাকা। দুটাকা বৃদ্ধি করে তা এখন দাঁড়াল ১৭ টাকা। গ্রাহকের নিজের অ্যাকাউন্ট রয়েছে, এমন ব্যাংকের এটিএম থেকে টাকা তোলার জন্য পাঁচবার বিনামূল্যে সুযোগ মিলবে। তারপর থেকেই নির্দিষ্ট পরিমাণ টাকা দিতে হবে। অর্থনৈতিক বা অর্থনৈতিক নয় এমন লেনদেনের ক্ষেত্রে এই টাকা বাড়ানো হয়েছে। 

অর্থনৈতিক নয়, এমন লেনদেনের ক্ষেত্রে চার্জ ৫টাকা থেকে বাড়িয়ে ৬টাকা করা হয়েছে। মেট্রো শহরগুলিতে অন্য ব্যাংকের এটিএম মাসে তিনবার বিনামূল্যে টাকা লেনদেন করা যাবে। তবে সেই সংখ্যা অতিক্রম করলে ইন্টারচেঞ্জ ফি এতদিন দিতে হত ২০ টাকা। তা বাড়িয়ে ২১ টাকা করা হয়েছে। ২০২২ সালের পয়লা জানুয়ারি থেকে এই নিয়মটি কার্যকর হবে।