ভারতীয় রিজার্ভ ব্যাংক (RBI) নতুন সিরিজের ১০০ টাকার নোট আনবে বাজারে, তাতে গভর্নর উরজিত আর প্যাটেলের স্বাক্ষর থাকবে। তবে আগের সিরিজের ১০০ টাকার নোট একটি আইনী দরপত্র হিসাবে অবিরত থাকবে। সূত্রের খবর অনুসারে, RBI এপ্রিল মাসে নতুন একশ টাকার নোট ছাপানো শুরু করবে। একইসঙ্গে ২০০ টাকার নোটও ছাপানো হবে এবং বাজার চলতি নোটগুলি কোনও ধরণের বাধা না দিয়ে ধীরে ধীরে বাজার থেকে তুলে নেওয়া হবে।

আরও পড়ুন- পায়ে হেঁটে পেরিয়েছিলেন কাঁকরভর্তি হিন্দুকুশ পর্বতমালা, দেশের জন্য নিজেকে উৎসর্গ করেছিলেন নিজেকে

এর আগে ২,০০০, ৫০০ এবং ২০০ টাকার নতুন নোট বাজারে চালু হয়েছিল। তবে নতুন ১০০ টাকার নোটের মাত্রা পরিবর্তন হবে না। পূর্বে, নতুন ২,০০০ ও ৫০০ টাকার নোটগুলি RBI এবং অন্যান্য স্টেকহোল্ডারদের জন্য প্রচুর ঝামেলা করেছিল কারণ মুদ্রার নোটগুলির নতুন মাত্রা সামঞ্জস্য করার জন্য এটিএম মেশিনগুলি পুনঃব্যবস্থা করতে হয়েছিল।

আরও পড়ুন- বড় খবর, গ্রাহক সুরক্ষার জন্য ১ ফেব্রুয়ারি থেকে বন্ধ হচ্ছে বহু ATM

RBI-এর দুই কর্মকর্তা জানিয়েছেন, জাল মুদ্রার প্রচলন রোধে নোটগুলির পুনরায় ডিজাইন করা হচ্ছে। রিসার্ভ ব্যঙ্ক অফ ইন্ডিয়ার অ্যাসিস্টেন্ট জেনারেল ম্যানেজার বি. মহেশ জানিয়েছেন, ''১০ ও ১০০ টাকার নোট বাতিলের পরিকল্পনা চলছে। মার্চ ও এপ্রিলের মধ্যেই পুরোনো নোট বাজার থেকে তুলে নেওয়া হতে পারে।" তিনি আরও জানিয়েছেন, ১০ টাকার নতুন কয়েন নিতে বাজারে সমস্যা চলছে অনেক দিন ধরেই। প্রচুর ব্যবসায়ী এই কয়েন নিতে অস্বীকার করে ফলে সমস্যায় পড়তে হচ্ছে সাধারণ মানুষকে। গ্রামাঞ্চলে এই সমস্যার মাত্রা বেশি। এর ফলে নতুন ভাবে ১০ ও ১০০ টাকার নোট বাজারে এলে পুরনো নোটগুলি তুলে নেওয়ার পরিকল্পনা করা হচ্ছে।