সারা দেশে ক্রমবর্ধমান ATM (ATM) জালিয়াতি বন্ধের জন্য পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক (Punjab National Bank) একটি বড় পদক্ষেপ নিয়েছে। যদি আপনার PNBতে অ্যাকাউন্ট থাকে তবে এটি আপনার জন্য গুরুত্বপূর্ণ খবর। ২০২১ সালের ১ ফেব্রুয়ারি থেকে PNB গ্রাহকরা নন-EVM ATM মেশিনগুলির সঙ্গে আর্থিক লেনদেন করতে পারবেন না। অর্থাৎ, আপনি নন-ইভিএম মেশিনগুলি থেকে ক্যাশ তুলতে পারবেন না। PNB তার অফিসিয়াল টুইটার হ্যান্ডেলে এই সম্পর্কে তথ্য দিয়েছে।

আরও পড়ুন- Reliance Digital-এর রিপাবলিক ডে সেল, প্রি-বুকিং-এ মিলছে অবিশ্বাস্য ছাড়

পঞ্জাব ন্যাশনাল ব্যাংক (Punjab National Bank) টুইট করেছে যে গ্রাহকদের প্রতারণার হাত থেকে রক্ষা করতে PNB নন-EVM ATM মেশিন থেকে  ১ ফেব্রুয়ারি থেকে লেনদেন নিষিদ্ধ করবে। টুইটার হ্যান্ডেলে  PNB লিখেছে যে, 'Go Digital, Go Safe!' আমাদের সম্মানিত গ্রাহকদের জালিয়াতি থেকে ATM-এর লেনদেন সুরক্ষিত রাখতে, PNB ১ ফেব্রুয়ারি থেকে নন-EVM ATM মেশিনগুলি থেকে লেনদেন সীমাবদ্ধ করবে। 

 

PNB ব্যাংক বলেছে যে জালিয়াতির ক্রমবর্ধমান মামলাগুলির বিষয়ে নজর রেখে, যাতে গ্রাহকদের অর্থ নিরাপদ থাকে তাই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। নন-EVM ATM এ লেনদেনের সময় কার্ডটি রাখা হয়। এতে ডেটা ম্যাগনেটিক স্ট্রিপের মাধ্যমে পড়তে হয়। এটি ছাড়াও কার্ডটি কয়েক সেকেন্ডের জন্য EVM ATM এ লক হয়ে থাকে। সম্প্রতি পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক PNB-ওন অ্যাপের মাধ্যমে গ্রাহকদের তার ATM ডেবিট কার্ডে অন ​​/ অফ রাখার সুবিধা প্রদান করেছে। আপনি যদি আপনার কার্ড ব্যবহার না করেন তবে আপনি এটি বন্ধ করতে পারেন। ডেবিট কার্ডের সুবিধা বন্ধ থাকলেও আপনার ব্যাংক অ্যাকাউন্টে রাখা অর্থ নিরাপদ থাকবে বলে দাবী PNB এর।