Asianet News BanglaAsianet News Bangla

SBI Alert-বাড়ছে ব্যাঙ্ক জালিয়াতির ঘটনা, গ্রাহকদের বারবার সাবধান করছে এসবিআই

-কখনও পুরস্কারের লোভে পা দিয়ে বা কখনও আবার ব্যাঙ্কের নামে ভুয়ো মেসেজ করে কেওয়াইসি আপডেট করার মেসেজে সারা দিয়ে ফেঁসে যাচ্ছেন গ্রাহকরা। রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক তথা ভারতীয় স্টেট ব্যাঙ্ক সম্প্রতি এই ব্যাপারে নিজেদের গ্রাহকদের সতর্ক করছে।

SBI Creates Alert on Bank Fraud
Author
Kolkata, First Published Nov 2, 2021, 11:49 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

ব্যাঙ্ক জালিয়াতি(Bank Fraud) কথাটার সঙ্গে সকলেই পরিচিত। উন্নত প্রযুক্তির যুগে অনলাইনে জোড়কদমে চলছে ব্যাঙ্ক জালিয়াতি (Bank Fraud) চক্রের বাজার একেবারে রমরমা। সারা দেশ জুড়েই কম-বেশি চলছে এই জালিয়াতি কারবার। আর সেই দিক থেকে মোটেই সুরক্ষিত নয় এই রাজ্য। ডিজিটাল দুনিয়ায় প্রায় প্রতিদিনই বাড়ছে জালিয়াতির ঘটনা (Bank Fraud )। বিশেষত অনলাইন লেনদেনেই বেশি ঘটছে ব্যাঙ্ক জালিয়াতির ঘটনা। প্রায় প্রতিদিনই ডিজিটাল দুনিয়ায় উপভোক্তাদের ভুল বুঝিয়ে তাদের গোপন তথ্য হাতিয়ে নিয়ে প্রতারিত করছে প্রতারকরা। এই রাজ্যের অনেকেই এই ধরনের প্রতারণার শিকার হয়ে হারিয়েছেন তাঁদের গোটা জীবনের যাবতীয় সঞ্চয়। প্রতারকদের কখনও পুরস্কারের লোভে পা দিয়ে বা কখনও আবার ব্যাঙ্কের নামে ভুয়ো মেসেজ করে কেওয়াইসি আপডেট করার মেসেজে সারা দিয়ে ফেঁসে গেছেন গ্রাহকরা। রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক তথা ভারতীয় স্টেট ব্যাঙ্ক(SBI) সম্প্রতি এই ব্যাপারে নিজেদের গ্রাহকদের(Customers) সতর্ক করেছে। তাদের বিজ্ঞপ্তিতে তারা এটাও জানিয়েছে যে মোবাইলে মেসেজ আসলে আগে সেটা ভালো করে পড়ে তার সত্যতা বিচার করতে। কোনওরকম প্রলোভনে পা দিয়ে গ্রাহকরা যেন কোনওভাবেই প্রতারকদের জালে নিজেদের ধরা না দেয়।

PNB Great Deal-পিএনবি-তে স্যালারি অ্যাকাউন্ট থাকলেই পাবেন ২০ লাখের দুর্ঘটনা বীমা, সঙ্গে ওভারড্রাফ্টের সুবিধা

Coin scam Movement-বিট কয়েন কেলেঙ্কারি মামলায় নয়া মোড়, বিজেপি-কে একহাত নিলেন বিরোধী দলনেতা সিদ্দারামাইয়া

CITI Bank Will No Longer In Ind- আর্থিক ক্ষতির মুখে সিটি ব্যাঙ্ক, কোটাক, অ্যক্সিক ব্যাঙ্কের পকেটে CITI Bank

ভারতীয় স্টেট ব্যাঙ্ক(SBI) সম্প্রতি বিভিন্ন সামাজিক মাধ্যমে গ্রাহকদের সতর্কবার্তা দিতে শুরু করেছে। গত বেশকিছু দিন ধরেই সতর্কবার্তা পাঠিয়ে গ্রাহকদের হুঁশিয়ার করছে  স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া বা এসবিআই। তবুও ভুল করে বহু মানুষ নিজেদের অজান্তেই প্রতারকদের ফাঁদে পা দিয়ে ফেলছেন। তবে এ ক্ষেত্রে শুধু ভারতীয় স্টেট ব্যাঙ্কই(SBI) নয় দেশের অন্যান্য সরকারি ও বেসরকারি ব্যাঙ্কও এই বিষয় নড়েচড়ে বসেছে। প্রতিটি ব্যাঙ্কই তার নিজের গ্রাহকদের সতর্কবার্তা(Create Alert) পাঠাচ্ছে। এই বিষয়ে অবশ্যই বলতে হয়, সম্প্রতি খাস কলকাতার বুকে বাড়ি ভাড়া করে একদল দুষ্কৃতি কলসেন্টার চালানোর পিছনে ব্যাঙ্ক জালিয়াতি ব্যবসার ফাঁদ পেতে বিদেশী গ্রাহকদের থেকে মোটা অঙ্কের টাকা হাতিয়েছে।

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া(SBI) বা এসবিআই নিজেদের সতর্কবার্তায় জানিয়েছে, তাদের তরফে কোনও গ্রাহককে যদি কোনও মেসেজ পাঠানো হয়, তাহলে মেসেজের শুরুতেই ‘SBIBNK’, ‘SBIINB’,’SBIPSG’, ‘SBINO’ এই শব্দগুলি অবশ্যই লেখা থাকবে। পাশাপাশি তাদের তরফে এটাও বলা হয়েছে যে, কোনও মেসেজ যদি গ্রাহকদের অপরিচিত বা ভূয়ো(Fraud) বলে মনে হয়, তাহলে গ্রাহকরা যেন তাতে সাড়া না দেয়, বরং কোনও ধরণের কোনও মেসেজ যদি তাঁদের মনে সন্দেহ তৈরি করে, তাহলে গ্রাহকরা যেন সরাসরি ব্যাঙ্কে গিয়ে অথবা ‘গ্রাহক সুবিধা নম্বরে’ (Customer care no -1800 011 2211) ফোন করে নিজেদের সন্দেহের নিরসন করে নেন।

Follow Us:
Download App:
  • android
  • ios