এসবিআই -তে অ্যাকাউন্ট রয়েছে। বর্তমান পরিস্থিতিতে কোটি কোটি গ্রাহকদের সাইবার ক্রাইম নিয়ে সতর্ক করল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ৷ করোনা আবহে সবথেকে বেশি জালিয়াতির ঘটনা বেড়েই চলেছে। কখন নিজের অজান্তে বিপদ ঘটে যায় তা কেউই টের পায় না। বাড়িতে বসেই আততায়ীরা লুট করে নিচ্ছেন হাজার হাজার টাকা। এতদিন ধরে হাজার হাজার টাকা নিয়ে গ্রাহকদের বোকা বানিয়েছে দুষ্কৃতিরা। অনলাইনের মধ্যে প্রতারণার শিকার হয়েছে লক্ষ লক্ষ মানুষ। বিভিন্ন ব্যাঙ্ক কতৃপক্ষ গ্রাহকদের সর্তক করার জন্য বিশেষ কিছু পদক্ষেপ নিয়েছে। এবার এসবিআই-এর পক্ষ থেকে অ্যালার্ট জারি করা হয়েছে। 

আরও পড়ুন-মাত্র ১০০ টাকা ইনভেস্ট করলেই মিলবে মোটা টাকা, জানুন কীভাবে...

এসবিআই-এর পক্ষ থেকে ট্যুইট করে জানানো হয়েছে, প্রতারকরা সোশ্যাল মিডিয়ায় ফেক ম্যাসেজ পাঠাচ্ছে গ্রাহকদের ফাঁসানোর জন্য। কোনওভাবেই গ্রাহকরা যাতে ভুল করেও কোনও ফোন কল, ই-মেল বা এসএমএস-এ তাদের ব্যক্তিগত তথ্য শেয়ার না করেন ৷ পাশাপাশি সন্দেহ হলে ব্যাঙ্কের সরকারি ওয়েবসাইটে গিয়ে চেক করে নিন কাস্টমার নম্বর। কারণ যে কোনও মুহূর্তেই এই জালিয়াতির শিকার হতে পারেন আপনি। এবং যে কোনও মুহূর্তেই খালি হয়ে যেতে পারে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট।


বিশেষ করে নিজেদের ব্যক্তিগত তথ্য যেমন,  আধার নম্বর,প্যান নম্বর কার্ডের ডিটেল, ব্যাঙ্ক অ্যাকাউন্ট ভুল করেওও কাউকে ফোন অথবা এসএমএস বা ইমেলে পাঠাবেন না ৷ এসবিআই-এর পক্ষ থেকে আরও জানানো হয়েছে যে যদি কেউ ফোন করে কেওয়াইসি-র জন্য তথ্য চায় সঙ্গে সঙ্গে ফোন কেটে দিন ৷ কারণ আপনি জানতেও পারবেন না যে কয়েক সেকেন্ডের মধ্যেই সাইবার ক্রাইমের শিকার হয়েছেন ৷ আরটিআই-এর দেওয়া তথ্য অনুযায়ী,গত আর্থিক বছর  ১৮টি সরকারি ব্যাঙ্কে মোট ১,৪৮,৪২৮ কোটি টাকার ১২,৪৬১ টি প্রতারণার মামলা সামনে এসেছে ৷ সাইবার ক্রাইমের সবচেয়ে বড় শিকার হয়েছে দেশের সবচেয়ে বড় রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ৷ ২০১৯-২০ আর্থিক বছরে স্টেট ব্যাঙ্কের ৪৪,৬১২.৯৩ কোটি টাকার ৬,৯৬৪ প্রতারণার মামলা সামনে এসেছে ৷ গ্রাহকদের টাকা সুরক্ষিত রাখতেই এই অ্যালার্ট জারি করেছে এসবিআই।