গোটা বিশ্বে দীর্ঘদিনের লকডাউন চলছে। করোনা গ্রাস করেছে গোটা বিশ্বকে। বর্তমান  পরিস্থিতিতে খুব কঠিন সময়ের মধ্য দিয়ে সকলেই যাচ্ছে। এই পরিস্থিতিতে কোথায়ও বিনিয়োগ করাও খুবই ঝুঁকিপূর্ণ বিষয়। যেখানেই বিনিয়োগ করবেন সেখানেই কোনও না কোনও সমস্যা। বর্তমানে প্রতিটি ব্যাঙ্কেই সুদের হার কমিয়ে দিয়েছে। আর সুদের হার কমাতেই কোপ পড়েছে মধ্যবিত্তের সঞ্চয়ে। একাধিক ব্যাঙ্কের গ্রাহকেরাই এই নিয়েই নাজেহাল। কোথায় সঞ্চয় করলে সুদের হার সঠিক মিলবে তা নিয়েই চিন্তায় ভাঁজ পড়েছে মধ্যবিত্তের কপালে।

আরও পড়ুন-১ মিনিটে লেনদেন এবার আরও সহজ,আকর্ষণীয় নয়া ফিচার্স নিয়ে হাজির 'Whatsapp Pay'...

ভবিষ্যতের জন্য সঞ্চয় করতে চান,  সেক্ষেত্রে ফিক্সড ডিপোজিটে ইনভেস্ট কি আপনার প্রথম পছন্দ? তবে ইনভেস্ট করলেই হল না সেখান থেকে দ্বিগুন রিটার্নও প্রত্যাশা করেন গ্রাহকেরা। কিন্তু ভারতীয় রিজার্ভ ব্যাংক রেপো রেট কমানোর পর থেকে অধিকাংশ ব্যাঙ্কই তাদের ফিক্সড ডিপোজিটে সুদ কমাচ্ছে।  ব্যতিক্রম নয় ভারতীয় স্টেট ব্যাঙ্ক ও। বর্তমানে দ্বিগুন রিটার্নের আশায় বহু মানুষ পোস্ট অফিসের নানা স্কিমের প্রতি ঝুঁকছেন।  কারণ প্রতি ৩ মাস পরপর পোস্ট অফিস ডিপোজিটে সুদের হার রিভিশন করা হয়। 


'পোস্ট অফিস' মেয়াদী আমানত স্কিম:

পোস্ট অফিস মেয়াদী আমানত স্কিমগুলিও ব্যাঙ্কের ফিক্সড ডিপোজিটের মতোই। ব্যাঙ্কের ফিক্সড ডিপোজিটের মতোই পোস্ট অফিস মেয়াদী আমানতের ক্ষেত্রেও লগ্নিকারীরা নির্দিষ্ট অর্থ রিটার্ন পান।  ১ বছর থেকে ৫ বছর মেয়াদে আমানত করার সুযোগ দেয় পোস্ট অফিস। গত ১ এপ্রিল শেষবারের মতোন পোস্ট অফিস ডিপোজিটে সুদের হার পরিবর্তন করা হয়েছে।   বিভিন্ন মেয়াদের আমানতে  ১ থেকে ৫ বছরের মধ্যে ন্যূনতম ৫.৫ শতাংশ এবং সর্বোচ্চ ৬.৭ শতাংশ সুদ দেওয়া হচ্ছে পোস্ট অফিসে।

 

 

ফিক্সড ডিপোজিটে 'পোস্ট অফিসের' বর্তমান সুদের হার:
১ বছর: ৫.৫ শতাংশ
২ বছর: ৫.৫ শতাংশ
৩ বছর: ৫.৫ শতাংশ
৫ বছর : ৬.৭ শতাংশ


'এসবিআই'-এর ফিক্সড ডিপোজিট:

যারা সেভিংস অ্যাকাউন্টে টাকা রাখবেন বলে ভাবছেন তাদের জন্য আকর্ষণীয় সুযোগ নিয়ে হাজির এই সেস্ট ব্যাঙ্ক অব ইন্ডিয়া।ন্যূনতম ৭ দিন থেকে সর্বোচ্চ ১০ বছরের মেয়াদে ফিক্সড ডিপোজিট করার সুযোগ দিচ্ছে ভারতীয় স্টেট ব্যাঙ্ক। গ্রাহকরা নিজেদের প্রয়োজন মতো টাকা ইনভেস্ট করতে পারেন। 

 


 

ফিক্সড ডিপোজিটে 'এসবিআই'-এর সুদের হার:

৭ দিন থেকে ৪৫ দিন- ২.৯ শতাংশ
৪৬ দিন থেকে ১৭৯ দিন- ৩.৯ শতাংশ
১৮০ দিন থেকে ১ বছরের কম- ৪.৪ শতাংশ
১ বছর থেকে ২ বছরের কম- ৪.৯ শতাংশ
২ বছর থেকে ৩ বছরের কম- ৫.১ শতাংশ
৩ বছর থেকে ৫ বছরের কম- ৫.৩ শতাংশ
৫ বছর থেকে ১০ বছর পর্যন্ত- ৫.৪ শতাংশ