গোটা বিশ্বে চালু হয়েছে তৃতীয় দফার লকডাউন । এই অবস্থায় প্রত্যেকেই এখন গৃহবন্দি। করোনা গ্রাস করেছে গোটা বিশ্বকে। এই মুহূর্তে সবথেকে বেশি ব্যাঙ্ক জালিয়াতির ঘটনা বেড়েই চলেছে। কখন নিজের অজান্তে বিপদ ঘটে যায় তা কেউই টেরই পায় না। বর্তমান পরিস্থিতিতে কোটি কোটি গ্রাহকদের টাকা সুরক্ষিত রাখার টিপস দিল দেশের সবথেকে বড় সরকারি ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া।  নিজেদের গ্রাহকদের বাঁচাতে এবং আর্থিক সমস্যার থেকে রক্ষা করতে এই টিপস দিল এসবিআই।

আরও পড়ুন-পুরুষের শরীরেই বেশি ক্ষতিকর করোনা ভাইরাস, গবেষণায় মিলল ভয়ঙ্কর তথ্য...

আরও পড়ুন-দ্রুত গতিতে বাড়ছে জলস্তর, মানব সভ্যতার বড়সড় বিপর্যয়ের আশঙ্কায় বিজ্ঞানীরা...

এটিএম থেকে টাকা খোয়ানার খবর হামেশাই ঘটেই চলেছে। এটিএম জালিয়াতির দুর্ভোগে বেশ কিছুদিন আগেও পড়েছিলেন হাজারো হাজারো মানুষ। বাড়িতে বসেই আততায়ীরা লুট করে নিচ্ছেন হাজার হাজার টাকা। কিন্তু বিপদ এখনও কাটেনি। এতদিন ধরে হাজার হাজার টাকা নিয়ে গ্রাহকদের বোকা বানিয়েছে দুষ্কৃতিরা। অনলাইনের মধ্যে প্রতারণার শিকার হয়েছে লক্ষ লক্ষ মানুষ।বিভিন্ন ব্যাঙ্ক কতৃপক্ষ গ্রাহকদের সর্তক করার জন্য বিশেষ কিছু পদক্ষেপ নিয়েছে। সেই তালিকায় রয়েছে  স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া। কীভাবে লকডাউনের মধ্যে নিজের টাকা সুরক্ষিত রাখবেন সেই স্মার্ট টিপস  দিয়েছে এসবিআই। দেখে নিন একনজরে।

 

 

টাকা সুরক্ষিত রাখার স্মার্ট টিপস 


প্রথমত  সবার আগে  নিজের এটিএম পিন নিজে মনে রাখুন ৷ ভুলেও কার্ডের পিছনে বা অন্য কোথাও লিখে রাখবেন না ৷

স্টেট ব্যাঙ্কের পক্ষ থেকে ট্যুইটে জানানো হয়েছে  এটিএম মেশিনে পিন নম্বর এন্টার করার সময় অবশ্যই কি-প্যাড ঢেকে নেবেন ৷

নিজের ডেট অব বার্থ বা কারোর জন্মদিনের সাল কখনওই পিন নম্বরে রাখবেন না ৷

এটিএম মেশিনে টাকা তোলার আগে দেখে নিন যে অপরাধীরা কোথাও কোনও লুকানো ক্যামেরা সেখানে লাগিয়ে রেখেছে কিনা ৷ অর্থাৎ টাকা তোলার আগে চারপাশটা একবার দেখে নিন।

 এসবিআই-এর  মিসড কল ব্যাঙ্কিংয়ের বিকল্প সিলেক্ট করুন ৷

নিজের ব্যক্তিগত ওটিপি, ডেবিড কার্ডের পাসওয়ার্ড ভুলেও কাউকে জানাবেন না ৷

কোনও এসএমএস, ইমেল বা কলের জবাব চাইলে তাড়াহুড়ো করে দিয়ে দেবেন না।  আর যদি আপনার পিন বা অন্য কোনও গোপন তথ্য জানতে চাওয়া হয় তাহলে তা এড়িয়ে চলুন ৷