Asianet News BanglaAsianet News Bangla

SBI Agri Gold Loan-বড়দিনে কৃষকদের জন্য বড় খবর,স্বল্প সুদের হারে YONO অ্যাপে কৃষি স্বর্ণ ঋণের প্রস্তাব SBI-র

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া সোশ্যাল সাইট ট্যুইটারে জানিয়েছে ৭ শতাংশ সুদের হারে YONO অ্যাপে কৃষি স্বর্ণ ঋণ দেওয়া হবে।  অফিসিয়াল ওয়েবসাইট sbi.co.in থেকে বিষয়টি বিস্তারিত জানা যাবে। 

SBI To Offer Agri Gold Loan Through SBI YONO App With Low Interest Rate
Author
Kolkata, First Published Dec 25, 2021, 11:14 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

উৎসবের মরশুমে কৃষকদের(Farmers) জন্য দারুণ সুখবর নিয়ে এল দেশের বৃহত্তম রাষ্ট্রায়ত্ব ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া(SBI)। এই ব্যাঙ্কের তরফে কৃষকদের জন্য রয়েছে ঋণ গ্রহণের জন্য একটি গুরুত্বপূর্ণ আপডেট। স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এবার থেকে কৃষকদের এসবিআই YONO অ্যাপের মাধ্যমেকৃষি স্বর্ণ ঋণ গ্রহনের সুযোগ করে দিচ্ছে(SBI To Offer Agri Gold Loan Through YONO App)। এই অ্যাপের মাধ্যমে যদি কোনও কৃষক কৃষি স্বর্ণ ঋণ নিতে আগ্রহী হন তাহলে তিনি এই গোটা বিষয়টি সম্বন্ধে পুঙ্খানুপুঙ্খ বিবরণ পেয়ে যাবেন স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার  অফিসিয়াল ওয়েবসাইট sbi.co.in থেকে। এই ওয়েব সাইটে লগ ইন করলেই স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া তার YONO অ্যাপের মাধ্যমে কীভাবে কৃষি স্বর্ণ ঋণ প্রদানের অফার করছে, সুদের হার কেমন হবে সমস্ত তথ্য পেয়ে যাবেন। প্রসঙ্গত, স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া সোশ্যাল সাইট ট্যুইটারের মাধ্যমে সম্প্রতি এই বিশেষ ঘোষণাটি করেছে। ব্যাঙ্কের তরফে করা ট্যুইটে লেখা ছিল YONO অ্যাপের মাধ্যমে সবচেয়ে কম সুদের হারে কৃষি স্বর্ণ ঋণ গ্রহণ করুন। এই লেখাটা থেকেই স্বষ্ট যে, খুবই অল্প সুদের হারে কৃষকদের লোন নেওয়ার সুবিধা করে দিয়েছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। 

কৃষি স্বর্ণ ঋণ গ্রহণের ক্ষেত্রে কয়েকটি বিষয় কিন্তু মাথায় রাখা প্রয়োজন। ৭ শতাংশের কম সুদের হারে(Low Interest rate) স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার কৃষি স্বর্ণ ঋণ পাওয়া যাবে। খুব সহজে এবং দ্রুত ঋণ অনুমোদিত হয়ে যায়।  স্টেএব্যাঙ্ক অফ ইন্ডিয়ার YONO অ্যাপের মাধ্যমে এই কৃষি স্বর্ণ ঋণের জন্য আবেদন করতে হয়। ঋণ গ্রহণের ক্ষেত্রে যেমন সুবিধা রয়েছে, তেমনই অত্যন্ত সহজ প্রক্রিয়ায় কৃষি স্বর্ণ ঋণ পরিশোধ করারও সুযোগ রয়েছে।  স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফে স্বল্প সুদের হারে কৃষি স্বর্ণ ঋণ প্রদানের পিছনে রয়েছে বিশেষ কারন। কৃষকরা যাতে আরও ভালোভাবে কৃষিকার্ষে মনোনিবেশ করে, নিজের বা লিজে নেওয়া জমিতে চাষের কাজে আরও বেশি নিযুক্ত হয়। কৃষকরা যাতে তাঁদের হাঁস, মুরগি, ভেড়া প্রতিপালন ভালোভাবে করতে পারে এবং খামারের যন্ত্রপাতি, সেচ, উদ্যানপালন ওকৃষি পণ্য সরবরাহের জন্য বিনিয়োগের প্রয়োজন হয়। সেই দিকটিকে মাথায় রেখেই স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া  YONO অ্যাপের মাধ্যমে স্বল্প সুদের হারে ঋণ দেওয়ার সুযোগ করে দিয়েছে। এছাড়া RBI/GOI/NABRD-র নির্দেশিকা অনুসারে কৃষিকার্যের সঙ্গে যুক্ত আনুসঙ্গিক কাজগুলোকেও কৃষিকাজের অন্তর্ভুক্ত করার অনুমিত দেওয়া হয়েছে। 

আরও পড়ুন-Top-Up loan-এসবিআই গ্রাহকদের জন্য সুখবর,হোম টপ আপ লোনের সুদের হারে ছাড়,লাগবে না প্রসেসিং ফি

আরও পড়ুন-Internet Banking Stop-আরও ভালো ব্যাঙ্কিং পরিষেবা দেবে এসবিআই,শনিবার ৫ ঘন্টার জন্য বন্ধ থাকবে এসবিআই ইন্টারনেট

আরও পড়ুন-Cardless Cash Withdrawl-ব্য়াঙ্ক অফ বরোদা নিয়ে এল ক্যাশ অন মোবাইলের সুবিধা,এটিএম কার্ড ছাড়াই তোলা যাবে টাকা

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার কৃষি স্বর্ণ ঋণের জন্য কারা আবেদন করতে পারবেন জেনে নেওয়া যাক। প্রতিটি কৃষক থেকে শুরু করে যারা কৃষির উদ্যোক্তা ও কৃষকদের মালিক যিনি তিনিও এই ঋণের জন্য আবেদন করতে পারবেন। ভাড়াটে কৃষক ও ভাগচাষীরাও এই ঋণের জন্য আবেদন করার সুযোগ পাবেন। যে ব্যাক্তি কৃষিকাজ সংক্রন্ত বিভিন্ন কাজে নিযুক্ত রয়েছেন বা অন্য কোনও প্রতিষ্ঠান থেকে কৃষিকার্যের জন্য ঋণ নিয়েছেন সেই রকম ব্যক্তিও স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার কৃষি স্বর্ণ ঋণের জন্য আবেদন করতে পারবেন। সেই ঋণের টাকা দিয়ে অন্য সংস্থার থেকে নেওয়া ঋণ পরিশোধও করতে পারেন। তবে আবেদনকারীর তরফে একটি স্বঘোষিত বয়ান পেতে হবে যে, তিনি কৃষিকর্য সংক্রান্ত বিষয়ই অন্যোনও প্রতিষ্ঠান থেকে উচ্চ সুদের হারে নেওয়া স্বর্ণ ঋণ পরিশোধ করবেন। জমির রেকর্ড ও কৃষিকার্যের জন্য টাকার পরিমান ২ লাখ টাকার উপরে হলে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফে কৃষি স্বর্ণ ঋণ পাওয়া যাবে। উল্লেখ্য়, এসবিআই-য়ের ওয়েবসাইট অনুযায়ী, সোনার বার গুলোতে সেভাবে ঋণ পাওয়া যায় না। তবে ৫০ গ্রাম পর্যন্ত সোনার কয়েনকে ব্যাঙ্ক অনুমোদন করে থাকে। সেই সোনার বিশুদ্ধতাকে যাচাই করেই প্রতি গ্রাম সোনার জন্য ব্যাঙ্ক ঋণের হার নির্ধারিত করে।  


 

Follow Us:
Download App:
  • android
  • ios