Asianet News BanglaAsianet News Bangla

২৪ ডিসেম্বর থেকে বড়দিনের ছুটি স্টক মার্কেটে, অন্যদিকে ২৩ ডিসেম্বর থেকেই বন্ধ বন্ড মার্কেট

বন্ড মার্কেট বন্ধ হবে ২৩ ডিসেম্বর ঠিক দুপুর ২ টোর সময়। নিউইয়ার স্টক এক্সচেঞ্জ ও নাসডক বন্ধ হবে ২৪ ডিসেম্বর। ইক্যুইটি মার্কেট খুলছে ৩১ ডিসেম্বর। 

Stock Market Closing Hour In Christmas Eve
Author
Kolkata, First Published Dec 23, 2021, 11:25 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

শীতের মরশুমের প্রথম উৎসব বলতে কিন্তু আমরা ক্রিসমাসকেই(Christmas eve) বুঝে থাকি। গোটা বিশ্ব জুড়ে বড়দিনের উৎসবের মরশুমে গা ভাসায় গোটা বিশ্ববাসী। সম্প্রতি ওমিক্রন আতঙ্কে ধস নেমেছিল শেয়ার মার্কেটে। কিন্তু বড়দিনের মরশুমে সব কিছুকে দূরে রেখে খুশির জোয়ারে গা ভাসাচ্ছে শেয়ার মার্কেটও(Share Market)। শুক্রবারই ক্রিসমাস উপলক্ষ্যে বন্ধ হচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্রের শেয়ার মার্কেট।  ক্যালেন্ডার অনুযায়ী শনিবার মেরি ক্রিসমাস(christmas)। তাই ২৪ ডিসেম্বর শুক্রবার থেকেই বর্ষবরণ অভধি একেবারে ছুটির মেজাজে থাকবে শেয়ার বাজার(Stock Market)। নিউইয়ার স্টক এক্সচেঞ্জ ও নাসডক(U.S stock Market) ২৩ ডিসেম্বর বৃহস্পতিবার অন্যান্য দিনের মতই বিকেল ৪ টের সময় বন্ধ হবে। অন্যদিকে বন্ড ব্যবসায়ীদের(Bond Market) দিকে কিন্তু সকলেরই একটা বিশেষ নজর থাকে। কারন বড়দিন উপলক্ষ্যে বন্ড মার্কেট বন্ধ হবে ২৩ ডিসেম্বর ঠিক দুপুর ২ টোর সময়। তাই স্বাভাবিকভাবেই বন্ড ব্যবসায়ীরা স্বাভাবিকভাবেই ক্রিসমাসের আনন্দ উপভোগ করার সুযোগটা অন্যদের তুলনায় একটু হলেও বেশী পায়। 

এদিকে ইক্যুইটি মার্কেটের ক্ষেত্রে দেখা যাচ্ছে অন্যচিত্র। আগামী ৩১ ডিসেম্বরই পুরনো ছন্দে ফিরবে ইক্যুইটি মার্কেট। বর্ষবরণের রাতেই খুলে যাবে ইক্যুইটি মার্কেট যা এই শেয়ার বাজারের ক্ষেত্রে একপ্রকার ইতিহাস তৈরি করছে বলা যেতে পারে। সাধারণত বিনিয়োগকারীদের বর্তমান পরিস্থিতির ওপর নির্ভর করেই ক্রিসমাসের আগে শেয়ার মার্কেট ২৪ ডিসেম্বর হাফ ডে-র পর বন্ধ করে দেওয়া হয়। কিন্তু চলতি বছর অর্থাৎ ২০২১ সালে শনিবার ক্রিসমাস ইভ সেলিব্রেট হবে। তাই শুক্রবার থেকেই শেয়ার মার্কেটের ঝাঁপ পড়ে যাবে। নিউইয়ার স্টক এক্সচেঞ্জ ও নাসডক স্টক এক্সচেঞ্জের নিত্যদিনের ট্রেডিং ওয়ার সকাল ৯ টা ৩০ মিনিট থেকে বিকেল ৪ টে পর্যন্ত। তবে ক্লোসিং-র আগের দিন স্টক মার্কেট বন্ধ হয়ে যায়  দুপুর ১ টায় অন্যদিকে  দুপুর ২ টোর মধ্যে বন্ধ হয়ে যায় বন্ড মর্কেট। বিকেল ৪ টে থেকে ৮ টার মধ্যে যে সময়টা সেটিকে লেট ট্রেডিং ওয়ার হিসাবে গণ্য করা হয়। সাধারণত বন্ড মার্কেটের ট্রেডিং আওয়ার সকাল ৮ টা থেকে বিকেল ৫ টা পর্যন্ত। 

আরও পড়ুন-Share Market News-মঙ্গলে মঙ্গল পোকর্ন লিমিটেডের, একলাফে ৭ শতাংশ শেয়ার বৃদ্ধিতে ব্রেকআউট পরিস্থিতি সংস্থার

আরও পড়ুন-Share Market Fall-ওমিক্রন আতঙ্কে ধস নামল শেয়ার মার্কেটে,১০ মিনিটে কয়েক লক্ষ কোটি টাকার ক্ষতি বিনিয়োগকারীদের

তবে স্টক ও বন্ড মার্কেটের ছুটি প্রসঙ্গে একটা কথা অবশ্যই বলা দরকার, সপ্তাহ শেষে যদি কোনও ক্যালেন্ডার হলি ডে বা ছুটির দিন পড়ে যায় সেক্ষেত্র দুটি নিয়ম অবশ্যই মানা হয়। যেমন ছুটির দিনটি যদি শনিবার হয় তাহলে শুক্রবারই বন্ধ হয়ে যায় শেয়ার মার্কেট। আর যদি রবিবার সেই ছুটির দিন হয় তাহলে পরবর্তী সোমবারও বন্ধ থাকে শেয়ার মার্কেট। 

Follow Us:
Download App:
  • android
  • ios