Asianet News BanglaAsianet News Bangla

Supar App Launch-গ্রাহকদের তথ্য সুরক্ষিত রাখার ব্যবস্থা, উদ্যোগী টাটা ডিজিটাল,প্রয়োজন কনজিউমার কনসেন্টের

টাটা গ্রুপের তরফে একটি সুপার অ্যাপ লঞ্চ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছেইতিমধ্যেই টাটা ডিজিটালের পক্ষ থেকে কমজিউমার কনসেন্ট নিয়ে একটা আলোচনা শুরু হয়েছে৪৫ মিলিয়নের বেশি মেম্বারদের জন্য একটি লয়ালটি প্রোগ্রামের ব্যবস্থা করছে টাটা গ্রুপ

Tata Digital Supar App Launch to protect Consumer Data
Author
Kolkata, First Published Nov 9, 2021, 3:07 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

ই-কমার্স থেকে ফিনানসিয়াল সার্ভিস,ফ্যাশন, লাইফ স্টাইল সহ বিভিন্ন ক্ষেত্রে টাটা গ্রুপের জুড়ি মেলা ভার। ব্যাবসা ক্ষেত্রে এবার আরও একটি নতুন সেগমেন্ট নিয়ে হাজির হচ্ছে টাটা কোম্পানি(Tata Group)। ৪৫ মিলিয়নের বেশি মেম্বারদের জন্য একটি লয়ালটি  প্রোগ্রামের(Loyalty Programme) ব্যবস্থা করছে টাটা গ্রুপ। এই প্রোগামটি টাটা ইকোসিস্টেম(Tata Ecosystem) ব্যবহার করতে সাহায্য করবে। প্রসঙ্গত, টাটা গ্রুপের তরফে একটি সুপার অ্যাপ লঞ্চ (super app Launch) করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ইতিমধ্যেই টাটা ডিজিটালের(Tata digital) পক্ষ থেকে কমজিউমার কনসেন্ট(Consumer Concent) নিয়ে একটা আলোচনা শুরু হয়েছে।  বিভিন্ন গ্রুপ অফ কোম্পানিগুলো তাঁদের গ্রাহকদের সমস্ত তথ্য কিভাবে সুরক্ষিত রাখবে সেই বিষয়ে আলোকপাত করা হচ্ছে। আর এটি নিঃসন্দেহে একটি চ্যালেঞ্জিং বিষয়।

প্রথম সারির একটি দৈনিকের রিপোর্ট অনুযায়ী, বিভিন্ন স্তরের আয়ের ভিত্তিতে বিভিন্ন কোম্পানির গ্রাহকদের প্রোফাইল একক মার্কেটের অধীনে নিয়ে আসা কনজিউমার কনসেন্ট(Consumer Concent) ছাড়া খুবই কঠিন কাজ। ইতিমধ্যেই একটা বোর্ডের অধীনে বিভিন্ন গ্রুপ অফ কোম্পানি গুলিকে নিয়ে আসা হয়েছে। এই বিষয়ের ওপর কাজও শুরু করে দিয়েছে। প্রথম পর্যায়ের আলোচনা চলছে দ্রুত গতিতে। সুত্রের খবর, টাটা ডিজিটাল ইতিমধ্যেই টাটা গ্রুপের গ্রাহকদের অর্থাৎ টাটা মোটরস, তাজ এবং টাটা স্টারবাকসের মতামত নিয়ে ফেলেছে। তবে টাইটান ও ট্রেন্ট ইতিমধ্যেই বোর্ডের অধীনে চলে এসেছে। টাটা গ্রুপের আড়াই লাখ টাটা কোম্পানির কর্মাচারীদের ওপর ট্রায়াল দেওয়া হয়েছে। সেই সঙ্গে টাটা ডিজিটালের পক্ষ থেকে আকর্ষণীয় ক্যাশ ব্যাকের অফারও দেওয়া হয়েছে। শুধু তাই নয়, এই নতুন সিস্টেমের ব্যবহারকে আরও জনপ্রিয় করে তুলতে বিশেষ ছাড়েরও ব্যবস্থা করেছে সংস্থা। টাটা গ্রুপের ১০ মিলিয়ন গ্রাহকদের তথ্য শেয়ার করা যথেষ্ঠ কঠিন একটা কাজ। এছাড়াও বিভিন্ন সংস্থার বিভিন্ন প্রোডাক্টটের শেয়ারহোল্ডাররা ও গ্রাহকরা এই বিষয়ে আগ্রহী নাও থাকতে পারে। বিশেষজ্ঞের মতে, টাটা ডিজিটাল যদি তাদের নিজেদের গ্রাহকদের জন্য এই নিয়মটা কাজে লাগায় তাহলে সেটা অনেক সহজ বেশি।

Air India Sale: ৬৮ বছর পর এয়ার ইন্ডিয়ার দায়িত্বে টাটা গ্রুপ

উল্লেখ্য, কনজিওমার প্রাইভেসি(Consumer privacy) বা কাস্টোমার প্রাইভেসির মধ্যে তাই সবচেয়ে উল্লেখযোগ্য বিষয়টি হল গ্রাহকদের প্রতিদিনের লেনদেনের সেনসেটিভ পার্সোনাল ইনফরমেশনকে সুরক্ষিত রাখা। ২০১১ সালের সেনসেটিভ পার্সোনাল ডেটা রুলস(Sensetive personal Data rules) অনুযায়ী সবরকম নিয়ম মেনে প্রতিটি কোম্পানি থেকে প্রত্যেকের পার্সোনাল ডেটা সংগ্রহ করতে হবে। আর কর্পোরেট সেই ডেটা সীমিত সময়ের জন্য ব্যবহার করতে পারবে।

 

 

Follow Us:
Download App:
  • android
  • ios