Asianet News BanglaAsianet News Bangla

করোনা পরিস্থিতির জেরে বাড়ানো হল আয়কর দাখিলের সময়সীমা,১৫ মার্চ পর্যন্ত সময়সীমা বৃদ্ধি CBDT-র

করদাতাদের সুবিধার জন্য সেন্ট্রাল বোর্ড অফ ডিস্ট্রিক্ট ট্যাক্সেস বা CBDT-র পক্ষ থেকে আয়কর জমা দেওয়ার সময়সীমা বাড়ানো হয়েছে। আগামী ১৫ মার্চ পর্যন্ত আয়কর জমা দেওয়ার সময়সীমা বাড়ান হয়েছে।

Tax Return Date Extended Till 15th March By CBDT
Author
Kolkata, First Published Jan 12, 2022, 11:41 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

কোভিড পরিস্থিতির (Covid) জেরে পেনশন তোলার জন্য লাইফ সার্টিফিকেট জমা দেওয়ার সময়সীমা বৃদ্ধি করা হয়েছে, তেমনই জিএসটি রিটার্নের সময়ও বেশ খানিকটা বাড়ানো হয়েছে। এবার এই সময়সীমা বৃদ্ধির তালিকার নয়া সংযোজন আয়কর রিটর্ন (Tax Return)। হ্যা, ২০২১-২০২২ সালের আর্থিক বছরের আয়কর রিটার্নের সময়সীমা (Tax Return date Extended) আরও কিছুদিন বাড়ানো হল। সেন্ট্রাল বোর্ড অফ ডিস্ট্রিক্ট ট্যাক্সেসের তরফে জানানো হয়েছে, চলতি বছরের ১৫ মার্চ পর্যন্ত আয়কর রিটার্ন দেওয়ার সময়সীমা বৃদ্ধি করা হল। উল্লেখ্য, অতিমারি করোনা পরিস্থিতির কথা মাথায় রেখেই করদাতাদের (Tax Payer) সুবিধার কথা ভেবে সেন্ট্রাল বোর্ড অফ ডিস্ট্রিক্ট ট্যাক্সেস বা CBDT-র পক্ষ থেকে আয়কর জমা দেওয়ার সময়সীমা বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানান হয়েছে। 

প্রসঙ্গত, চলতি আর্থিক বছরে আয়কর রিটার্ন দেওয়ার শেষ তারিখ ছিল ৩১ ডিসেম্বর।  নির্দিষ্ট সময়ের মধ্যে আয়কর জমা দিতে না পারলে আয়করদাতাদের মোটা টাকা ফাইন দিতে হত। কিন্তু করোনা পরিস্থিতির জেরে বেশ কিছু নিয়মে পরিবর্তন আনা হয়েছে। সব দিক বিচার বিবেচনা করে আয়কর জমা দেওয়ার সময়সীমাও বাড়িয়ে ১৫ মার্চ পর্যন্ত করা হল। সেন্ট্রাল বোর্ড অফ ডিস্ট্রিক্ট ট্যাক্সেস বা CBDT-র এই সিদ্ধান্তে বিশেষভাবে উপকৃত হবেন করদাতারা। উল্লেখ্য, যারা এখনও আয়কর জমা দিতে পারেন নি এবার তাঁরা এবার একটু স্বস্তির নিঃশ্বাস ফেলতে পারবে। আয়কর জমা দেওয়ার সময়সীমা বৃদ্ধির দরুণ করদাতারা ১৫ মার্চের মধ্যে সহজেই আয়কর জমা দিতে পারবেন। করোনা পরিস্থিতির জেরে অনেকক্ষেত্রে যখন সময়সীমা বাড়ানো হচ্ছে, তখন আয়কর জমা দেওয়ার সময়সীমাও কিছুটা বাড়তে পারে বলে আশা করেছিলেন অনেকেই। বলাই বাহুল্য, যাঁদের আশা পূর্ণ হল তাঁরা এখন বেশ অনেকটাই স্বস্তি পেলেন। 

আরও পড়ুন-বাজেট পেশের আগেই কেন্দ্রকে অনুরোধ, কিং সাইজ সিগারেটের ওপর কর কমানোর আর্জি বণিকসভার

আরও পড়ুন-মোটা টাকা কর ফাঁকির অভিযোগ ভারতের হাফ ডজন ক্রিপ্টো এক্সচেঞ্জের বিরুদ্ধে,DGGI-র তদন্তে উঠে এল তথ্য

আরও পড়ুন-বর্ষশেষে স্বস্তির নিঃশ্বাস, ১ জানুয়ারি থেকে জুতো ও জামাকাপড়ের ওপর লাঘু হচ্ছে না জিএসটি

আয়কর রিটার্ন দেওয়ার ক্ষেত্রে আরও একটি সুখবর রয়েছে করদাতাদের জন্য। একদিকে সময়সীমা বৃদ্ধির কারনে যেমন খুশি হয়েচেন করদাতাদরা, তেমনই বাড়ি বসেই আয়কর রিটার্নের সম্পূর্ণ পদ্ধতি সহজেই সম্পন্ন করারও সুবিধা রয়েছে। আয়কর জমা দিতে কারোর ওপর নির্ভরশীল হওয়ার প্রয়োজন নেই। বাড়ি বসেই জমা দিয়ে দিন ২০২১-২০২২ সালের আর্থিক বছরের আয়কর। এর জন্য প্রথমে https://eportal.incometax.gov.in/iec/foservices/#/login এই ওয়েবসাইটে যেতে হবে। এরপর User ID-তে সঠিক তথ্য প্রদান করে Continue বোতামে ক্লিক করতে হবে। এরপর পাসওয়ার্ড দিয়ে লগইন করতে হবে। লগইনের পর Click on E-file-এ ক্লিক করতে হবে। এবার ড্রপ ডাউন মেনু থেকে ২০২১-২০২২ সালটি সিলেক্ট করতে হবে। এবার click on Continue-তে ক্লিক করতে হবে। এবার OFFLINE মোড বেছে নিয়ে Filling Type সিলেক্ট করতে হবে। উল্লেখ্য, আপনাকে এক্ষেত্রে ITR-1 সিলেক্ট করতে হবে। তাহলেই ফর্মটি ডাউনলোড হয়ে আপানর স্ক্রিনে খুলে যাবে। তারপর ফর্মের নির্দেশ অনুযায়ী সমস্ত তথ্য সঠিকভাবে পূরণ করে সেভ করতে হবে। তারপর স্ক্রিনে দেখতে পাবেন 
Attach File অপশনটি। সেখানে ফাইলটি অ্যাটাচ করে Proceed to Verification-এ ক্লিক করতে হবে। তাহলেই আপনার আয়কর রিটার্নের পদ্ধতি সম্পন্ন হয়ে যাবে। 

Follow Us:
Download App:
  • android
  • ios