ক্যাশ বা ওভারড্রাফ্টের মাধ্যমে ক্রেডিট সুবিধা দেওয়া মত ঋণগ্রহীতাদের একাধিক অপারেটিং অ্যাকাউন্ট ব্যবহারের প্রেক্ষিতে ভারতীয় রিজার্ভ ব্যাংক বা আরবিআই কিছু নির্দিষ্ট সুরক্ষার ব্যবস্থা করার সিদ্ধান্ত নিয়েছে। সম্প্রতি রিজার্ভ ব্যাঙ্কের তরফে সমস্ত ব্যাঙ্কে এই নির্দেশ দেওয়া হয়েছে যে, ব্যাংক দ্বারা কারেন্ট অ্যাকাউন্ট খোলার বিষয়ে কিছু নিয়মের পরিবর্তন করা হল। আরবিআইয়ের বিজ্ঞপ্তি অনুসারে, যে সমস্ত অ্যাকাউন্টে আগে থেকেই ক্যাশ বা ওভারড্রাফ্টের মাধ্যমে ক্রেডিট সুবিধা দেওয়া হয় সেই গ্রাহকদের আর কারেন্ট অ্যাকাউন্ট খুলতে দেওয়া হবে না।

সাধারণত ব্যবসায়ী বা সংস্থার নামে হয়ে থাকে এই কারেন্ট অ্যাকাউন্ট ৷ তাই প্রতিদিন লেনদেনের জন্য কারেন্ট অ্যাকাউন্ট ব্যবহার করা হয়৷ রিজার্ভ ব্যাঙ্কের নির্দেশ অনুযায়ী, যে অ্যাকাউন্টগুলিতে কারেন্ট অ্যাকাউন্ট, ক্যাশ ক্রেডিট, ওভারড্রাফ্ট সুবিধা রয়েছে ব্যাঙ্ক সেই সমস্ত সেগুলিকে অ্যাকাউন্টগুলিকে নিয়মিত মনিটারিং করবে৷ এই মনিটরিং কমপক্ষে তিন মাসের হিসেবে করা হবে ৷ 

আরবিআই এর মতে, নতুন এই নিয়মের ফলে ব্যাঙ্কের সুবিধা হবে। কারেন্ট অ্যাকাউন্টের সুবিধার সুযোগ নিয়ে কারেন্ট অ্যাকাউন্ট এর থেকে লোন নিয়ে প্রতারণার ঘটনা ঘটেছে প্রচুর। তাই এই সংক্রান্ত সমস্যা আটকানোর জন্যই করা হয়েছে এই নতুন নিয়ম। লোন নেওয়ার জন্য বিভিন্ন অ্যাকাউন্টের ব্যবহার বন্ধ করতেই এই নয়া নিয়ম কার্যকরকরল আরবিআই।