Asianet News BanglaAsianet News Bangla

Investment Plan: সহজেই প্রতি মাসে মিলবে ৯ লক্ষ টাকা পেনশন, শুধু করতে হবে এই কাজটি

দীর্ঘ সময়ের জন্য মিউচুয়াল ফান্ড এসআইপি বিনিয়োগগুলি একজন বিনিয়োগকারীকে সুদের উপর সুদ অর্জনের মাধ্যমে চক্রবৃদ্ধি সুবিধা লাভ করতে দেয় যা একজনের অর্থের সর্বোচ্চ রিটার্নে সহায়তা করে।
 

To get a pension of 9 lakh rupees every month just have to do this BDD
Author
Kolkata, First Published Nov 29, 2021, 5:56 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

সিস্টেমেটিক ইনভেস্টমেন্ট প্ল্যান (SIP) হল ভারতীয়দের মধ্যে সবচেয়ে জনপ্রিয় বিনিয়োগের উপায়গুলির মধ্যে একটি। কারণ মিউচুয়াল ফান্ড- SIP একজন বিনিয়োগকারীকে প্রতি মাসে ছোট বিনিয়োগের সঙ্গে সঙ্গে একটি বড় পরিমাণ রাশি জমা করার সুযোগ দেয়৷ বিশেষজ্ঞদের মতে, দীর্ঘ সময়ের জন্য মিউচুয়াল ফান্ড এসআইপি বিনিয়োগগুলি একজন বিনিয়োগকারীকে সুদের উপর সুদ অর্জনের মাধ্যমে চক্রবৃদ্ধি সুবিধা লাভ করতে দেয় যা একজনের অর্থের সর্বোচ্চ রিটার্নে সহায়তা করে।
যাইহোক, তারা বিনিয়োগকারীদের এসআইপি-তে বার্ষিক স্টেপ-আপ ব্যবহার করে তাদের মাসিক বিনিয়োগ বাড়াতে পরামর্শ দেন। তারা বলেছিলেন যে মাসিক এসআইপিতে বার্ষিক বৃদ্ধি বিনিয়োগকারীকে অবসর গ্রহণের পরে আরও আর্থিক স্বাধীনতা অর্জনে সহায়তা করে।
মিউচুয়াল ফান্ড রিটার্ন ক্যালকুলেটর
বিশেষজ্ঞদের মতে, যদি একজন বিনিয়োগকারী ৩০ বছরের জন্য মিউচুয়াল ফান্ড এসআইপি-তে প্রতি মাসে ১০,০০০ টাকা বিনিয়োগ করেন, তাহলে তা মেয়াদপূর্তির সময়ে প্রায় ১২.৭ কোটি টাকা জমা করতে পারবেন, যদি তা ১০ শতাংশ বার্ষিক স্টেপ-আপ ব্যবহার করেন।
বিশেষজ্ঞরা বিশ্বাস করেন যে, মিউচুয়াল ফান্ড বিনিয়োগ বাজারের ঝুঁকির সাপেক্ষে কিন্তু দীর্ঘমেয়াদে এই বাজারের ঝুঁকি হ্রাস পায় এবং উচ্চতর রিটার্নের সম্ভাবনা অনেক বেশি হয়ে যায়। তাই, যদি একজন বিনিয়োগকারী মিউচুয়াল ফান্ড এসআইপি বিনিয়োগের জন্য বেছে নেন, তাহলে বিনিয়োগকারী অল্প পরিমাণে শুরু করতে পারেন এবং দীর্ঘ সময়ের জন্য একটি বড় পরিমাণ জমা করতে পারেন। কিন্তু, একজনকে মাসিক এসআইপি পরিমাণে বার্ষিক স্টেপ-আপ ব্যবহার করে তাদের বার্ষিক আয় বৃদ্ধির সঙ্গে সঙ্গে তাদের মাসিক এসআইপি বাড়াতে হবে।
এসআইপি-তে বিনিয়োগ করার সময় বার্ষিক স্টেপ-আপ কোনটি বেছে নেওয়া উচিত? আর্থিক পরিকল্পনাকারীর মতে, সাধারণত বার্ষিক স্টেপ-আপ মাসিক এসআইপি-তে বার্ষিক আয়ের ১০ শতাংশ হওয়া উচিত। তাই, একজনের মাসিক আয় বৃদ্ধির সঙ্গে একটি মাসিক এসআইপি বাড়ানো একজন বিনিয়োগকারীর জন্য কঠিন কাজ হবে না।
কত রিটার্ন পাওয়া সম্ভব-
দীর্ঘমেয়াদী বিনিয়োগে যেমন ৩০ বছর বা তার বেশি, কেউ কমপক্ষে ১২ শতাংশ বার্ষিক রিটার্ন আশা করতে পারে, যা ১৬ শতাংশ বা এমনকি ১৭ শতাংশ পর্যন্ত হতে পারে। ৩০ বছরের গড় দীর্ঘ মেয়াদে, মিউচুয়াল ফান্ড এসআইপি বিনিয়োগে প্রায় ১৫ শতাংশ রিটার্ন আশা করা যেতে পারে, যদি পরিকল্পনাটি সঠিকভাবে বেছে নেওয়া হয়।
প্রতি মাসে ১০ হাজার বিনিয়োগ হবে ১২ কোটি ৭০ লাখ টাকা
মাসিক এসআইপি-তে ১৫ শতাংশ রিটার্ন ধরে নিলে, যদি একজন বিনিয়োগকারী ১০ শতাংশ বার্ষিক স্টেপ-আপ ব্যবহার করে প্রতি মাসে ১০,০০০ টাকা বিনিয়োগ করা শুরু করেন এবং ৩০ বছর ধরে বিনিয়োগ করতে থাকেন, তাহলে SIP ক্যালকুলেটর অনুযায়ী ক্লিয়ার হওয়ার সময় তারা ১২.৭০ কোটি টাকা পেতে পারেন।

আরও পড়ুন-India-UN Crypto-ক্রিপটো-ক্রাউডসোর্সিং দ্বারা অর্থায়ন হচ্ছে জঙ্গিগোষ্ঠীর,রাষ্ট্রসংঘের কাছে দাবি ভারতের

আরও পড়ুন-Crypto risk-ক্রিপটো সংক্রান্ত কোনও সমস্যায় পাওনা যাবে না আইনি সাহায্য, জানাল RBI

আরও পড়ুন-Amazon Marijuana-দোড়গোড়ায় গাঁজা ডেলিভারি আমাজনের, সংস্থার ইডির বিরুদ্ধে মামলা মধ্যপ্রদেশ পুলিশের

আরও পড়ুন-Weed in Amazon: অ্যামাজনে কিনা বিক্রি হচ্ছিল গাঁজা, উঠল NCB তদন্তের দাবি

Follow Us:
Download App:
  • android
  • ios