Asianet News BanglaAsianet News Bangla

৩১ ডিসেম্বরের মধ্যে এই গুরুত্বপূর্ণ কাজটি অবশ্যই সেরে ফেলুন, না হলে সিজ করে দেওয়া হবে আপনার অ্যাকাউন্ট

১ জানুয়ারির আগে যদি আপনার অ্যাকাউন্টের কেওয়াইসি আপডেট না করেন সিজ করে দেওয়া হতে পারে আপনার অ্যাকাউন্ট। আটকে যাবে সবরকম লেনদেন পদ্ধতিও। 

To Update Your KYC By 31st December, Otherwise Your Bank account May Seized
Author
Kolkata, First Published Dec 28, 2021, 11:15 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

নতুন বছরকে স্বাগত জানানোর সঙ্গে সঙ্গে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ কাজও শেষ করতে হবে। আর যদি এই বিশেষ কাজগুলো ৩১ ডিসেম্বরের মধ্যে শেষ না করেন তাহলে তার প্রভাব সারাসরি আপনার জীবনে পড়বে। ১ জানুয়ারি থেকে অর্থনৈতিক ক্ষেত্রে যে বিশেষ দিকটিতে পরিবর্তন আসতে চলেছে সেটি হল কেওয়াইসি আপডেট। বলাই বাহুল্য, ১ জানুয়ারির আগে যদি আপনার অ্যাকাউন্টের কেওয়াইসি আপডেট না করেন তাহলে কিন্তু বড়সড় বিপদের সম্মুখীন হতে পারেন আপনি। সিজ করে দেওয়া হতে পারে আপনার অ্যাকাউন্ট। তাই আপনার যদি এই কাজটি না করা হয়ে থাকে তাহলে আর দেরি করবেন না। হাতে কিন্তু একদম বেশি সময় নেই। চটজলদি ব্যাঙ্কের এই গুরুত্বপূর্ণ কাজটি সেরে ফেলুন আর নিজের অ্যাকাউন্টকে সুরক্ষিত রাখুন। উল্লেখ্য, অ্যাকাউন্টের সঙ্গে কেওয়াইসি আপডেট না হলে কিন্তু রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফে গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিতে পারে। ৩১ ডিসেম্বরের মধ্যে যদি আপনি আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টের কেওয়াইসি আপডেট না করেন তাহলে কিন্তু আটকে যাবে সবরকম লেনদেন পদ্ধতিও। 

একটা কথা অবশ্যই মনে রাখবেন, প্রত্যেক বছর কিন্তু কেওয়াইসি আপডেট করা বিশেষভাবে প্রয়োজন। কেওয়াইসি আপডেট করার অর্থ হল গ্রাহকদের নিজদের পরিচয় ও ঠিকানার সঠিক প্রমান ব্যাঙ্কের সামনে প্রতিস্থাপিত করতে হয়। অর্থনৈতিক লেনদেনের জন্য এই কাজ করাটা খুবই গুরুত্বপূর্ণ। কেওয়াইসি আপডেট করলে ব্যাঙ্ক গ্রাহকদের সম্বন্ধে সমস্ত আপডেটেড তথ্য় পেয়ে পায়। উল্লেখ্য, হাই রিস্ক অ্যাকাউন্ট হোল্ডারদের প্রত্যেক ২ বছরে কেওয়াইসি জমা দেওয়া বাধ্যতামূলক। অন্যদিকে যে গ্রাহকদের ব্যাঙ্ক অ্যাকাউন্ট কম রিস্কযুক্ত সেগুলো সেই অ্যাকাউন্টের জন্য ১০ বছরে একবার কেওয়াইসি জমা দিতে হয়। যে সব অ্যাকাউন্ট দীর্ঘদিন ব্যবহার হচ্ছে না, সেই ধরনের অ্যাকাউন্ট পুনরায় চালু করার জন্যও কেওয়াইসি জমা দেওয়া অত্যাবশ্যক। 

আরও পড়ুন-KYC submission-১ জানুয়ারি পাওয়া যাবে কিষাণ নিধি যোজনার দশম কিস্তির টাকা, তার আগে করুন এই গুরুত্বপূর্ণ কাজটি

আরও পড়ুন-অবিশ্বাস্য, এবার থেকে মিলবে সুদ মুক্ত ঋণ ১০ হাজার টাকা পর্যন্ত, জেনে নিন বিস্তারিত

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া চলতি বছরের মে মাসে প্রতিটি ব্যাঙ্কের কাছে কেওয়াইসি আপডেটের বিষয়ে একটি সার্কুলার পাঠান হয়েছিল। সেই সার্কুলারে বলা হয়েছিল, দেশে কোভিড পরিস্থিতির জন্য যে সমস্ত গ্রাহকদের অ্যাকাউন্টের কেওয়াইসি আপডেশন বাকি আছে বা দীর্ঘদিন ধরে করা হয়নি সেই রকম অ্যাকাউন্টগুলোর কেওয়াইসি আপডেট ৩১ ডিসেম্বর পর্যন্ত সাসপেন্ড করা হবে না। তবে কোনও নিয়ন্ত্রক অথবা এনফোর্সমেন্ট এজেন্সি বা আদালতের নির্দেশ থাকলে সেই সমস্ত অ্যকাউন্টগুলোকে সাসপেন্ড করা যেতে পারে বলে উল্লেখ করা ছিল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার গাইড লাইনে।  কেওয়াইসি আপডেট করানোর প্রয়োজন শুধু ব্যাঙ্কের জন্যই প্রয়োজন নয়,রেগুলেটেড ফাইন্যানসিয়াল সংস্থাগুলোর জন্যও বিশেষভাবে প্রয়োজন। কারন এটি অ্যান্টি মানি লন্ড্রিং আইনের অংশ। বলা বাহুল্য, এই সংস্থাগুলোর মধ্যে বিভিন্ন ফাইন্যান্স কোম্পানি থেকে ব্যাঙ্কিং হাউজ, মিউচুয়াল ফান্ড সহ ডিপোজিটার সংস্থাগুলোও অন্তর্ভুক্ত রয়েছে।                                                  


 

Follow Us:
Download App:
  • android
  • ios