Asianet News BanglaAsianet News Bangla

অবসরের পর ৩ কোটি টাকার মালিক হতে চান, তাহলে জেনে নিন EPFO-র এই বিশেষ প্ল্যানটি

২৫ বছর বয়স থেকেই প্রভিডেন্ট ফান্ডে বিনিয়োগের পরামর্শ এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অরগানাইজেশনের। তাহলেই ৬০ বছর বয়সে অবসরের সময় পেয়ে যাবেন ৩ কোটি টাকা। 

You will Get 3 Crore From PF, You Should Invest From 25 Years
Author
Kolkata, First Published Jan 2, 2022, 7:26 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

প্রভিডেন্ট ফান্ড হোল্ডারদের জন্য এসে গেল বিশেষ সুখবর। প্রতিটি কর্মচারী যাদের প্রভিডেন্ট ফান্ড রয়েছে তাঁরা প্রত্যেকেই অবসরের পর একটা মোটা টাকা পেয়ে যান।  চাকুরিজীবী মানুষদের কাছে প্রভিডেন্ট ফান্ডের টাকা একটা বড় ভরসা। অবসর গ্রহণের পর এই টাকা দিয়েই অনেকের অনেকটা কার্য সিদ্ধ হয়ে থাকে। এবার এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অরগানাইজেশন বা ইপিএফও-র তরফে বছর শুরুতেই কর্মচারীদের জন্য এসে গেল দুর্দান্ত এক খবর। প্রভিডেন্ট ফান্ডে বিনিয়োগ করে একবারে ৩ কোটি টাকা হাতে পাওয়ার সুযোগ রয়েছে, এমনই এক খুশির খবর দিল প্রভিডেন্ট ফান্ড অরগানাইজেশন বা ইপিএফও। কয়েকটি নিয়ম যদি মানেন তাহলেই অবসরের সময় আপনার হাতে চলে আসবে  কোটি টাকা। 

আসুন তাহলে জেনে নেওয়া যাক কী করলে অবসরের আগে আপনি ৩ কোটি টাকার মালিক হতে পারবেন। এর জন্য খুব একটা কসরত করার প্রয়োজন নেই। মাসিক ২০ হাজার টকা রোজগারের ভিত্তিতেই পেয়ে যেতে পারেন ৩ কোটি টাকা। তবে এর জন্য বেশ অল্প বয়স থেকেই প্রভিডেন্ট ফান্ডে টাকা জমানো শুরু করা বাঞ্ছনীয়। মোটামুটি ২৫ বছর বয়স থেকে যদি প্রভিডেন্ট ফান্ডে বিনিয়োগ শুরু করেন তাহলে ৬০ বছর বয়স পর্যন্ত বিনিয়োগ করার সুযোগ পাবেন। তারপরই কেল্লাফতে...আপনার হাতে চলে আসবে ৩ কোটি টাকা। তবে বিনিয়োগের পদ্ধতি দীর্ঘমেয়াদী। বিনিয়োগের মাঝে কিন্তু কোনও রকম টাকা তোলা যাবে না। তাহলেই আপনি এই সুবিধা পেতে পারবেন। 

আরও পড়ুন-Nominee Deadline Extension-বাড়ান হল সময়সীমা,৩১ ডিসেম্বরের পরেও পিএফ অ্যাকাউন্টে যোগ করা যাবে নমিনির নাম

আরও পড়ুন-Nominee Update-পিএফ অ্যাকান্টে নমিনি আপডেট করতে চান, বাড়ি বসে সহজেই করে ফেলুন কাজটি. জেনে নিন পদ্ধতি

আরও পড়ুন-EPFO Bal Credited-প্রতিশ্রুতি রাখলেন নরেন্দ্র মোদী,ইপিএফও অ্যাকাউন্টে টাকা পাঠাল মোদী সরকার

উদাহরণ হিসাবে বলা যায়, আপনি ২৫ বছর বয়স থেকে চাকরি করছেন। আর আপনার মাসিক আয় ২০ হাজার টাকা। আপনি যদি প্রভিডেন্ট ফান্ডের অন্তর্গত হন তাহলে সেই সময় থেকেই আপনার প্রভিডেন্ট ফান্ডে টাকা জমা শুরু হবে।  এমপ্লয়ি ও এমপ্লয়ার মিলিয়ে আপনার প্রভিডেন্ট ফান্ডে টাকা জমবে। দুই তরফেই ১২ শতাংশ হারে টাকা আপনার অ্যাকাউন্টে জমা হবে। যদি মোট ২৪ শতাংশ টাকা জমা পড়ে তাহলে ২০ হাজার টাকা আয়ের ভিত্তিতে আপনার অ্যাকাউন্টে জমা পড়ছে ৪৮০০ টাকা। একটানা ২৫ বছর যদি এইভাবে টাকা আপনার প্রভিডেন্ট ফান্ডে জমা হয় তাহলে ৬০ বছর বয়সে আপনি প্রায় ৩ কোটি টাকার কাছাকাছি হাতে পেয়ে যাবেন। তাহলে চাকরি করার সময় এই বিষয়টি অবশ্যই মাথায় রাখবেন। তাহলে ভবিষ্যতে আপনিই লাভবান হবেন। 


 

Follow Us:
Download App:
  • android
  • ios