Asianet News BanglaAsianet News Bangla

IIT Guwahati Placements: ২ কোটির প্যাকেজের অফার পেলেন আইআইটি গুয়াহাটির ছাত্র, প্রথমদিনে অফার এসেছে ২০০-র বেশি

ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (IIT)-র ২০২১-২২ শিক্ষাবর্ষের চূড়ান্ত প্লেসমেন্ট হল। প্রথমদিনে ২০০টিরও বেশি কোম্পানির অফার পেয়েছে ছাত্ররা। আইআইটি গুয়াহাটির মতে, ২ কোটি টাকার আন্তর্জাতিক অফার এবং প্লে পেয়েছেন সেখানের ছাত্ররা।

IIT Guwahati students highest package RS. 2 crore
Author
Kolkata, First Published Dec 3, 2021, 12:36 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

শুরু হয়ে গিয়েছে আইআইটিতে (IIT) প্লেসমেন্ট সিজিন। করোনাকালের মাঝেও ভালো ভালো চাকরি (Job) বাগিয়ে নিচ্ছেন আইআইটিয়ানরা। আইআইটি-র ছাত্রছাত্রীদের চাকরির প্যাকেজ প্রায়শই খবরে আসে। এবছর যারা চাকরি পাচ্ছেন তাদের আর্থিক প্যআকেজ গত বছরের তুলনায় অনেক বেশি। কালই খবরে এসেছিল আইআইটি বম্বের কথা। আইআইটি বম্বের পড়ুয়াদের জন্য উবের ২ কোটি মাইনের স্যালারির প্রস্তাব দিয়েছে। এবার খবরে এ গুয়াহাটি আইআইটির (IIT Guwahati Placements) কথা। 


ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি-র ২০২১-২২ শিক্ষাবর্ষের চূড়ান্ত প্লেসমেন্ট হল। প্রথমদিনে ২০০টিরও বেশি কোম্পানির অফার পেয়েছে ছাত্রাছাত্রীরা। আইআইটি গুয়াহাটির মতে, ২ কোটি টাকার আন্তর্জাতিক অফার এবং প্লে পেয়েছেন তার। প্লেসমেন্ট রাউন্ডের শেষে ১.১ কোটি টাকার ওপর একাধিক অফার পেয়েছেন সেখানে ছাত্রারা।  জানা গিয়েছে, এবছর উবার (Uber), জেপি মরগান চেজ, শ্লেম্বারগার, গ্র্যাভিটন, মাইক্রোসফ্ট, অ্যাপেল (Apple), গুগল, টেক্সাস ইনস্ট্রুমেন্ট, বাজাজ, কোয়ালকম, গোল্ডম্যান শ্যআক্স-র মতো কোম্পানিগুলো এসেছে সেখানে। সফটওয়্যার ডেভেলপমেন্ট ইঞ্জিনিয়ার (Software Development), ডেটা সায়েন্স, টেকনিক্যাল স্টাউ, কোয়ান্ট, কোর ইন্ডিয়ার, অ্যালগরিদমিক ট্রেডার, হার্ডওয়্যার, অ্যানালিস্ট, বিজনেস অ্যানালিস্ট প্রোডাক্ট ডিজাইনার ও গ্রাফিক ডিজাইনার ইত্যাদি চাকরির অফার দেওয়া হয়েছে ছাত্রদের।  জানা গিয়েছে, এবছর সর্বমোট ১১৬০ জন শিক্ষার্থী ছিল। আর মোট ২০০টি কোম্পানি এসেছে সেখানে। প্রায় ২৫০টি প্রোফাইলের জন্য নিয়োগ হবে। 

আরও পড়ুন: Bank of Baroda Relationship Manager Recruitment 2021- প্রচুর সংখ্যক রিলেশনশিপ ম্যানেজার পদে নিয়োগের বিজ্ঞপ্তি

আরও পড়ুন: PSPCL Recruitment 2021- পাঞ্জাব স্টেট পাওয়ার কর্পোরেশন লিমিটেডে প্রচুর সংখ্যক শূন্যপদ, জেনে নিন আবেদন পদ্ধতি

আইআইটি গুয়াহিটির সেন্টার ফর ক্যারিয়ার ডেভেলপমেন্টের প্রধান অভিষেক কুমার বলেছেন, যদিও বেশির ভাগ শিক্ষার্থী প্লেসমেন্টের জন্য ক্যাম্পাসে ফিরে এসেছেন। তবুও ছাত্রদের একটি উল্লেখযোগ্য অংশ এখনও ক্যাম্পাস থেকে দূর আছেন। গত বছর ভার্চুয়াল প্লেসমেন্ট প্রক্রিয়া থেকে শেখা শিক্ষাগুলো আমাদের এই বছর আরও ভালো করে পরিকল্পনা করতে সাহায্য করেছে। যাতে ক্যাম্পাসে ও ক্যাম্পাসের বাইরের ছাত্রছাত্রীরা কোনও অসুবিধার সম্মুখীন না হয় সেই দিকে বিশেষ নজর দেওয়া হয়েছে। এই সঙ্গে তিনি আইআইটি গুয়াহাটির শিক্ষার্থীদের প্রচেষ্টাকে অত্যন্ত প্রশংসা করেছেন।  অন্যদিকে, গতবছর মহামারীর জন্য বিভিন্ন সংস্থাগুলো এবং আইআইটিগুলো অনলাইনে প্লেসমেন্টের ব্যবস্থা করেছিল। এবছরও সেরকমই ব্যবস্থা রাখা হয়েছে। জানা গিয়েছে, গত বছরের তুলনায় এবছর প্রথম দিনেই ৪৩ শতাংশ বেশি অফার পেয়ছে মাদ্রাজ আইআইটির ছাত্ররা। ১৬ শতাংশ বেশি বেতনের অফার পেয়েছে আইআইটি মান্ডির ছাত্ররা। আর আইআইটি রুরকি ও আইআইটি গুয়াহাটিকেও একই প্রবণতা দেখা গিয়েছে।  
 

Follow Us:
Download App:
  • android
  • ios