Asianet News BanglaAsianet News Bangla

১ জুলাই থেকে বদল চারটি শ্রম আইন, কমবে বেতন- বাড়বে কাজের সময়

১ জুলাই থেকে কার্যকর হতে চলেছে নতুন শ্রম আইন। আর এই আইনের কারণে বদলে যেতে পারে অনেকের জীবন। কারণ নতুন এই আইনে বদল করা হয়েছে বেতন, পিএফ এর সুবিধে আর সাজামিক নিরাপত্তা ও কাজের সময় ও কাজের দিন।

New Wage Code 2022 will come into effect from 1 July know salary pf and leave bsm
Author
Kolkata, First Published Jun 30, 2022, 7:00 PM IST

১ জুলাই থেকে কার্যকর হতে চলেছে নতুন শ্রম আইন। আর এই আইনের কারণে বদলে যেতে পারে অনেকের জীবন। কারণ নতুন এই আইনে বদল করা হয়েছে বেতন, পিএফ এর সুবিধে আর সাজামিক নিরাপত্তা ও কাজের সময় ও কাজের দিন।  কেন্দ্রীয় সরকার এক কর্তা জানিয়েছেন চারটি শ্রম কোর্ড ২০২২-২৩ এর পরবর্তী আর্থিক বছরে বাস্তবায়িত হওয়ার সম্ভাবনা রয়েছে। কারণ বেশ কিছু রাজ্যে এই আইনের ভিত্তেতে এখনও খসড়া নিয়মগুলি চূড়ান্ত করার প্রক্রিয়া চলছে। যেহেতু শ্রম একটি সমসাময়িক বিষয়, কেন্দ্র চায় রাজ্যহুলিকে একসঙ্গে এগুলি বাস্তবায়িত করুক। 

যাইহোক নতুন আইন কার্যকর হয়ে গেলে  কর্মীদের বাড়ি নিয়ে যাওয়া বেতনের পরিমাণ অনেকটাই কমে যাবে। কারণ PF  বেশি টাকা যাবে। চারদিনের কর্ম সপ্তাহ কার্যকর হবে। নিত্যদিন কর্মচারীদের ১২ ঘণ্টা কাজের সময় ধার্ষ করা হয়েছে। অর্থাৎ সপ্তাহ হিসেবে কাজের সময় ধার্ষ করা হয়েছে ৪৮ ঘণ্টা। 

নতুন নিয়ম অনুযায়ী ভারতে কর্মীরা ২০২২-২৩ থেকে বর্তমান পাঁচ দিনের কর্ম সপ্তাহের পরিবর্তে চার দিনের কর্ম সপ্তাহ উপভোগ করতে সক্ষম হতে পারে। এর মানে, একজন কর্মচারীর ৩-দিন ছুটি থাকবে । এই ৪-দিনের কর্মসপ্তাহে, কর্মীদের সাপ্তাহিক কাজের সময় নিয়ন্ত্রণে রাখতে ১২ ঘন্টা কাজ করতে হবে।

নতুন আইনগুলিও স্পষ্ট করে দিয়েছে সব সেক্টরে সর্বাধিক ওভারটাইম ৫০ ঘন্টা থেকে ১২৫ ঘন্টা বৃদ্ধি পাবে। তবে  বাড়িতে নেওয়া বেতন এবং কর্মচারী এবং নিয়োগকর্তা EPF অবদানের পরিবর্তন হবে। 

 সূত্রের খবর অনুযায়ী এটি একজন কর্মচারীর মূল বেতন এবং পিএফ গণনা করার উপায় পরিবর্তন করবে। বেতনের অর্ধেক হবে মূল মজুরি এবং ভাতা ৫০ শতাংশের মধ্যে সীমাবদ্ধ থাকবে।

প্রভিডেন্ট ফান্ডে নিয়োগকর্তা এবং কর্মচারী উভয়ের দ্বারা করা হয়। বর্তমানে, এটি কর্মচারীর মূল বেতন এবং মহার্ঘ ভাতার উপর ভিত্তি করে গণনা করা হয়। বেসিক বেতন বৃদ্ধি করা হলে, আরও পিএফ কাটা হবে, যার ফলে কর্মচারীর হাতে বেতন কমে যাবে।

নতুন নিয়মের বিধান অনুযায়ী, কর্মচারীদের অবসরের করপাসও নতুন নিয়ম অনুযায়ী বৃদ্ধি পাবে।

ছুটি সম্পর্কিত নিয়মগুলিও সারিবদ্ধ করা হবে। এর মধ্যে রয়েছে একের পর এক বছরে পাতা বহনের ক্ষেত্রে যৌক্তিকতা এবং সেই সাথে পাতার নগদকরণ। এছাড়াও, সরকার হোম মডেল থেকে কাজ করার কথা বিবেচনা করছে যা মহামারীর মধ্যে বিশিষ্টতা অর্জন করেছে।

Follow Us:
Download App:
  • android
  • ios