Asianet News Bangla

অক্সিমিটার থেকে অ্যাম্বুলেন্স - একলাফে করোনা চিকিৎসার খরচ কমিয়ে দিল GST কাউন্সিল

সাধারণ মানুষকে কিছুটা স্বস্তি দিলেন নির্মলা সীতারমণ

বিভিন্ন কোভিড-১৯ ওষুধ ও সরঞ্জামে দেওয়া হল কর ছাড়

তবে কোভিড টিকায় থাকবে ৫ শতাংশ কর

GST বাবদ আয়ের ৭০ শতাংশ পাবে রাজ্যগুলিও

GST council meet - No tax on black fungus medicines, 5% on Covid vaccines ALB
Author
Kolkata, First Published Jun 12, 2021, 4:45 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

করোনাভাইরাস মহামারির দ্বিতীয় তরঙ্গের মধ্যে সাধারণ মানুষকে কিছুটা স্বস্তি দিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ (Nirmala Sitharaman)। শনিবার জিএসটি (GST) কাউন্সিলের মিটিং-এর পর তিনি কোভিড-১৯ চিকিৎসার বিভিন্ন ওষুধপত্র ও সরঞ্জামাদির উপর কর ছাড় দেওয়ার কথা ঘোষণা করেছেন। তবে কোভিড-১৯ টিকার ক্ষেত্রে ৫ শতাংশের মতো পণ্য ও পরিষেবাদি শুল্ক থাকবে। এই জিএসটি বাবদ আয়ের ৭০ শতাংশ ভাগ করা হবে রাজ্যগুলির সঙ্গেও।

এতদিন করোনার ভ্যাকসিন এবং কোভিড-সম্পর্কিত অন্যান্য চিকিৎসা সরঞ্জামের ক্ষেত্রে জিএসটি-র ট্যাক্স স্ল্যাবের বিষয়টি পরিষ্কার ছিল না। এদিনের বৈঠকে সেই বিষয়টিই নির্ধারণ করা হয়। কাউন্সিল ঠিক করেছে, কোভিড চিকিৎসায় ব্যবহৃত টসিলিজুমাব এবং কালো ছত্রাক চিকিৎসায় ব্যবহৃত অ্যাম্ফোটেরিসিন বি ওষুধে কোনও কর থাকবে না। তবে রেমডিসিভির এবং করোনা চিকিৎসার অন্যান্য ওধুধে কর কমিয়ে ১২ শতাংশ থেকে ৫ শতাংশ করা হয়েছে।

অক্সিজেন, অক্সিজেন কনসেন্ট্রেটর, ভেন্টিলেটর যন্ত্র এবং তার মাস্ক, বাইপ্যাপ যন্ত্র এবং এইচএফএনসি (HFNC) যন্ত্রের ক্ষেত্রে কর ১২ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ করা হয়েছে। কোভিড টেস্টিং কিটের উপরও কর ১২ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ করা হয়েছে। পালস অক্সিমিটার, হ্যান্ড স্যানিটাইজার, দেহের তাপমাত্রা মাপার যন্ত্রাদির উপর করও ওই ৫ শতাংশেই বেধে দেওয়া হয়েছে। এছাড়া অ্যাম্বুলেন্সে জিএসটি-র হার ২৮ শতাংশ থেকে কমিয়ে ১২ শতাংশ করা হয়েছে। চলতি বছরের সেপ্টেম্বর মাসের শেষ পর্যন্ত করের এই হার বজায় থাকবে।

কেন্দ্রীয় অর্থমন্ত্রী  জানিয়েছেন, জিএসটটি বাবদ কেন্দ্রীয় সরকারের যে আয় হবে তার ৭০ শতাংশ ভাগ করে নেওয়া হবে রাজ্যগুলির সঙ্গে। নির্মলা সীতারমণ বলেন, কেন্দ্র ৭৫ শতাংশ ভ্যাকসিন কিনে রাজ্যগুলিকে সরবরাহ করবে। সেইসময় কেন্দ্রীয় সরকার জিএসটি-র অর্থও দেবে। সেই অর্থ থেকে যে লাভ হবে, তার অংশ পাবে রাজ্য সরকারগুলিও।

Follow Us:
Download App:
  • android
  • ios