দেশে ক্রমেই বাড়ছে মিউকরমাইকোসিস বা কালো ছত্রাক সংক্রমণ। শুক্রবার পর্যন্ত ভারতে ৭২৫০ জন এই রোগে আক্রান্ত হয়েছেন এবং ২১৯ জনের মৃত্যু হয়েছে বলে খবর পাওয়া গিয়েছে। এই পরিস্থিতিতে, শুক্রবার, সমস্ত রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলির মুখ্য সচিব এবং প্রশাসকদের কাছে চিঠি লিখে মিউকরমাইকোসিস সংক্রমণ রুখতে কী কী ব্যবস্থা নিতে হবে, সেই বিষয়ে নির্দেশ দিলেন।

কেন্দ্রের পক্ষ থেকে পাঠানো সেই গাইডলাইনে, হাসপাতালগুলিকে সংক্রমণ নিয়ন্ত্রণ কমিটি গঠন করা, একজন নোডাল অফিসার নিয়োগ, সংক্রমণ রোখার ৬ দফা উপায় অনুসরণ করা, হাসপাতালের পরিবেশ পরিষ্কার পরিচ্ছন্ন রাখা, আইসিইউগুলিতে সংক্রমণ নিয়ন্ত্রণে রাখা, গবেষণাগারগুলি পরিচ্ছন্ন রাখার মতো নির্দেশ দেওয়া হয়েছে।

এদিন, অল ইন্ডিয়া মেডিকেল সায়েন্সেস বা এইমস (AIIMS) হাসপাতালের ডিরেক্টর ডা. রণদীপ গুলেরিয়া আবার 'কালো ছত্রাক সংক্রমণ' বা মিউকরমাইকোসিস রোগের প্রাদুর্ভাব রোধে তিনটি বিষয় অত্য্ন্ত গুরুত্বপূর্ণ বলে জানিয়েছেন। তাঁর মতে প্রথমত, রক্তে শর্করার মাত্রা খুব ভালভাবে নিয়ন্ত্রণে রাখতে হবে। দ্বিতীয়ত, যাদের স্টেরয়েড নিতে হচ্ছে তাদের রক্তে শর্করার মাত্রা নিয়মিত পর্যবেক্ষণ করতে হবে। এবং তৃতীয়ত, রোগীকে স্টেরয়েডের কতটা ডোজ দিতে হবে এবং তা কখন প্রয়োগ করতে হবে - সেই সম্পর্কে ডাক্তারদের সতর্ক থাকতে হবে।