সাইবার হামলার মুখে এয়ার ইন্ডিয়ার যাত্রীবাহী পরিষেবা ব্যবস্থা। ফাঁস হয়ে গিয়েছে, বিশ্বজুড়ে এবং বিশেষত ভারতের লক্ষ লক্ষ যাত্রীর ব্যক্তিগত তথ্য। ফাঁস হয়ে গিয়েছে, তাদের ক্রেডিট কার্ড এবং পাসপোর্টের বিবরণ।  শুক্রবার এমনই ভয়ঙ্কর তথ্য প্রকাশ করল রাষ্ট্রায়ত্ব বিমান পরিবহণ সংস্থা এয়ার ইন্ডিয়া। তবে এই বিষয়ে প্রতিকারমূলক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে বলে আশ্বস্ত করেছে তারা। সেইসঙ্গে জানানো হয়েছে, এখনও পর্যন্ত কোনও গ্রাহকের ব্যক্তিগত তথ্যের কোনও 'অপব্যবহার' করা হয়েছে, এমন প্রমাণ পাওয়া যায়নি।

সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, এই সাইবার হামলায় ২ অগাস্ট, ২০১১ থেকে ৩ ফেব্রুয়ারী, ২০২১ সালের মধ্যে তাদের বিমানে যাতায়াত করা বিশ্বজুড়ে ছড়িয়ে থাকা ৪৫ লক্ষ যাত্রীর ব্যক্তিগত তথ্য ফাঁস হয়েছে। ফাঁস হয়েছে তাদের নাম, জন্ম তারিখ, যোগাযোগের তথ্য, পাসপোর্ট সম্পর্কিত তথ্য, টিকিটের তথ্য। পাশাপাশি সাইবার হামলাকারীদের হাতে চলে গিয়েছে এই যাত্রীদের ক্রেডিট কার্ড সম্পর্কিত সব তথ্যও। তবে এয়ার ইন্ডিয়া জানিয়েছে, ক্রেডিট কার্ডধারীদের সিভিভি বা সিভিসি ডেটা তাদের ডেটাবেসে সংরক্ষণ করা হয় না। তাই হামলাকারীদের পক্ষে তা জানা সম্ভব নয়।

এদিন এক বিবৃতি দিয়ে রাষ্ট্রায়ত্ব সংস্থাটি জানায়, 'সিতা পিএসএস' (SITA PSS) নামে তাদের যাত্রী পরিষেবা সিস্টেমের ডেটা প্রসেসরটি, সম্প্রতি একটি সাইবার নিরাপত্তা হামলার শিকার হয়েছিল। এই সিতা পিএসএস ডেটা প্রসেসরেই এয়ার ইন্ডিয়ার সমস্ত যাত্রীদের ব্যক্তিগত তথ্য সংরক্ষণ এবং প্রসেস করা হয়। এয়ার ইন্ডিয়া আরও জানিয়েছে, গত ২৫ ফেব্রুয়ারি তারা প্রথম এই তথ্য চুরি সম্পর্কে জানতে পেরেছিল। এরপরই শুরু হয়েছিল কী কী তথ্য চুরি গিয়েছে, তার অনুসন্ধান। ২৫ মার্চ এবং ৫ এপ্রিল এই সংক্রান্ত তথ্যও তাদের হাতে আসে। এরপরই এদিন তা প্রকাশ্যে জানানো হল।

এয়ার ইন্ডিয়ার পক্ষ থেকে সকল যাত্রীদের, তাদের ওয়েবসাইট এবং অন্যান্য সংশ্লিষ্ট সকল অ্যাকাউন্টের পাসওয়ার্ড পরিবর্তন করার অনুরোধ করা হয়েছে। বিশদ তথ্যের জন্য, aidata.helpdesk@airindia.in - এই ইমেল আইডিতে ইমেল করতে অথবা ০১২৪৩৬৪১৪১৫ নম্বরে ফোন করতে বলা হয়েছে। এছাড়া তাদের ওয়েবসাইট www.airindia.in-এও এই সম্পর্কে আরও তথ্য পাওয়া যেতে পারে।