Asianet News BanglaAsianet News Bangla

করোনা টিকার সংশাপত্রে ছাপতেই হবে মোদীর ছবি - কেন, কী যুক্তি দিল কেন্দ্রীয় সরকার

কেন কোভিড-১৯ টিকাদানের সার্টিফিকেটে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ছবি, সংসদে প্রশ্ন করলেন কংগ্রেসের সাংসদ কুমার কেতকর। কী জবাব দিলেন স্বাস্থ্য প্রতিমন্ত্রী ভারতী প্রবীণ পওয়ার ?

Why PM Modi's Photo on Covid-19 Vaccination Certificates, here is Govt's explanations ALB
Author
Kolkata, First Published Aug 10, 2021, 7:12 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

কেন কোভিড-১৯ টিকাদানের সার্টিফিকেটে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ছবি থাকবে? বিরোধী দলগুলি তো বটেই জনসাধারণের একটা অংশ থেকেও বারবার এই প্রশ্নে মোদী সরকারকে তীব্র আক্রমণ করা হয়েছে। অনেকেই বলছেন এই পদক্ষেপ আসলে ভোট আদায়ের জন্য জনগণের অনুভূতিতে সুড়সুড়ি দেওয়ার চেষ্টা। মঙ্গলবার এই বিতর্ক গড়ালো সংসদেও। যার জবাবে কেন্দ্রীয় সরকার সাফ জানাল 'বৃহত্তর জনস্বার্থে'ই টিকার সংশাপত্রে প্রধানমন্ত্রীর বার্তা সহ ছবিটি দেওয়া জরুরি এবং যুক্তিযুক্তও বটে। 

এদিন কংগ্রেসের রাজ্যসভার সাংসদ তথা প্রাক্তন সাংবাদিক কুমার কেতকর এই বিষয়ে সংসদে প্রশ্ন তুলেছিলেন। কেতকর প্রশ্ন করেন, কোভিড-১৯ টিকার সার্টিফিকেটে প্রধানমন্ত্রীর ছবি প্রিন্ট করা কী বাধ্যতামূলক, েবং তার প্রয়োজনীয়তা ঠিক কী। এই সিদ্ধান্তের পিছনে কী কী কারণ রয়েছে এবং কে এই ছবি ও বার্তা দেওয়া বাধ্যতামূলক করেছে সেই প্রশ্নও করেন কংগ্রেসের রাজ্যসভার সাংসদ। 

"

েরই জবাবে, রাজ্যসভায় কেন্দ্রীয় স্বাস্থ্য প্রতিমন্ত্রী ভারতী প্রবীণ পওয়ার বলেন, কোভিড মহামারি এবং তার ক্রমাগত বদলে যাওয়া প্রকৃতির প্রেক্ষিতে কোভিড-উপযুক্ত আচরণগুলিই ই রোগের বিস্তার রোধের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যবস্থা হিসেবে প্রমাণিত হয়েছে। টিকা নেওয়ার পরেও যাতে ভারতীয়রা কোভিড-১৯ মহামারির সময়ের উপযুক্ত আচরণ অনুসরণ করেন, সেই বার্তাই দেওয়া হয়েছে টিকার সংশাপত্রে। এই ধরনের বার্তাগুলি জনগণের মধ্যে ছড়িয়ে দেওয়াটা নিশ্চিত করা, 'সরকারের নৈতিক দায়িত্ব'। আর প্রধানমন্ত্রীর ছবি ও বার্তাই ের 'সবচেয়ে কার্যকর পদ্ধতি'। তার ছবি ও বার্তা সচেতনতা সৃষ্টিকারী বার্তাটিকেই আরও শক্তিশালী করেছে। 

আরও পড়ুন - Afghanistan - বিশেষ বিমানে দেশ ছাড়ছেন ভারতীয়দের, শহর ঘিরে তীব্র হামলা চালাল তালিবান

আরও পড়ুন - গলায় ক্যারাটের বেল্ট পেঁচিয়ে মা'কে হত্যা করল কিশোরী, চাঞ্চল্যকর ঘটনায় উঠছে গুরুতর প্রশ্ন

আরও পড়ুন - জনসন অ্যান্ড জনসনের টিকা নিয়ে রয়েছে বিতর্ক, কতটাই বা কার্যকর এই ভ্য়াকসিন - জেনে নিন

মন্ত্রী আরও জানান, কো-উইনের মাধ্যমে ভারত সরকারের দেওয়া করোনা টিকাদান শংসাপত্রটির বিন্যাস, বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশনার সঙ্গে সামঞ্জস্য রেখেই করা হয়েছে। তিনি জানান, হু নির্দেশ দিয়েছে, টিকা নেওয়ার পরেও কোভিড মহামারিকালীন উপযুক্ত আচরণবিধি অনুসরণ করার গুরুত্ব সম্পর্কে, টিকা সার্টিফিকেটেই গুরুতর বার্তা দিতে হবে। সেই বিষয় বিবেচনা করেই প্রধানমন্ত্রীর ছবিসহ পার্তাটি ছাপার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বাকি প্রশ্নগুলির উত্তর দিলেও কুমার কেতকরের েকটি প্রশ্নের জবাব দেননি ভারতী প্রবীণ পওয়ার। কেতকর জানতে চেয়েছিলেন, এর আগে কোন সরকার পোলিও, গুটিবসন্ত ইত্যাদি রোগের ভ্যাকসিন সার্টিফিকেটে কি তৎকালীন প্রধানমন্ত্রীর ছবি প্রিন্ট করা আবশ্যিক বা বাধ্যতামূলক করেছিল? এর জবাব এখনও দেয়নি মোদী সরকার।

Why PM Modi's Photo on Covid-19 Vaccination Certificates, here is Govt's explanations ALB

Why PM Modi's Photo on Covid-19 Vaccination Certificates, here is Govt's explanations ALB

Follow Us:
Download App:
  • android
  • ios