Asianet News BanglaAsianet News Bangla

কেন্দ্রের অনুমতি মিললেই রাজ্যে ১২ ঊর্ধ্বদেরও দেওয়া হবে করোনার টিকা, জানালেন ফিরহাদ

প্রাপ্তবয়স্কদের টিকাকরণে দেশের মধ্যে সেরা হওয়ার পর এবার ১২ বছর ঊর্ধ্বদেরও করোনার টিকা দিতে চায় কলকাতা পুরসভা। কেন্দ্রীয় সরকারের অনুমতি পেলেই ১২ বছর ঊর্ধ্বদেরও টিকাকরণ শুরু হয়ে যাবে বলে জানিয়েছেন ফিরহাদ।

KMC wants to give corona vaccine above the age of 12 years says Firhad Hakim bmm
Author
Kolkata, First Published Jan 9, 2022, 5:30 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

৩ জানুয়ারি থেকে দেশে ১৫ থেকে ১৮ বছর বয়সীদের টিকাকরণ (Corona Vaccine) শুরু হয়েছে। কিন্তু, সংক্রমণ যেভাবে বাড়ছে সেক্ষেত্রে ১২ থেকে ১৫ বছর বয়সীদের টিকাকরণও শুরু করা প্রয়োজন আছে বলে মনে করছেন কলকাতার (Kolkata Municipal Corporation) মেয়র ফিরহাদ হাকিম (Firhad Hakim)। অবশ্য অনেক আগেই ১২ বছর বয়সীদের টিকাকরণ নিয়ে অনুমতি দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (World Health Organization)। আর সেই কারণেই বিষয়টি নিয়ে কেন্দ্রের কাছ থেকে প্রয়োজনীয় অনুমতির জন্য দরবার করতে রাজ্যের স্বাস্থ্যসচিব নারায়ণস্বরূপ নিগমকে শনিবারই অনুরোধ করেছেন ফিরহাদ।

প্রাপ্তবয়স্কদের টিকাকরণে দেশের মধ্যে সেরা হওয়ার পর এবার ১২ বছর ঊর্ধ্বদেরও করোনার টিকা দিতে চায় কলকাতা পুরসভা। কেন্দ্রীয় সরকারের অনুমতি পেলেই ১২ বছর ঊর্ধ্বদেরও টিকাকরণ শুরু হয়ে যাবে বলে জানিয়েছেন তিনি। এ প্রসঙ্গে তিনি বলেন, "বিশ্বস্বাস্থ্য সংস্থা (WHO) ইতিমধ্যে ১২ ঊর্ধ্বদের টিকাকরণের অনুমতি দিয়েছে। পৃথিবীর বিভিন্ন দেশে ৬০ ঊর্ধ্বদের যেমন বুস্টার ডোজ প্রায় সম্পূর্ণ করেছে তেমনই কিশোর-কিশোরীদেরও টিকাকরণ চলছে। তা হলে কেন আমরা পিছিয়ে থাকব? কেন্দ্র অনুমতি দিলে এখনই পুরসভা ১২-১৮ বছর বয়সীদের টিকাকরণ (Corona Vaccination) শুরু করতেই পারে।"

আরও পড়ুন- আতঙ্ক বাড়ছে বাংলায়, ফের একদিনে আক্রান্তের সংখ্যা পার করল ১৮ হাজারের গণ্ডি

কলকাতা পুরনিগমের জনপ্রিয় কর্মসূচিগুলির মধ্যে অন্যতম 'টক টু মেয়র'। এই কর্মসূচিতে সাধারণ মানুষের সমস্যার কথা শোনেনি ফিরহাদ। শনিবার এই কর্মসূচির শেষে এক প্রশ্নের উত্তরে ফিরহাদ বলেন, "প্রাপ্তবয়স্কদের করোনার টিকাকরণে দেশের মধ্যে আমরা সেরা হয়েছি। এখন ১৫ থেকে ১৮ বছর বয়সীদের টিকাকরণ চলছে। কিন্তু, বিশ্বস্বাস্থ্য সংস্থার গাইডলাইন মেনে এবার আমরা ১২ থেকে ১৪ বছর বয়সীদেরও করোনার টিকা দিতে চাই। পুরসভার যাবতীয় পরিকাঠামো রয়েছে, ছোটদের টিকা দিতে আমরা প্রস্তুত আছি। কেন্দ্রীয় সরকার টিকার যোগান দিলেই ১২ ঊর্ধ্বদেরও করোনার হাত থেকে রক্ষা করতে সঙ্গে সঙ্গেই টিকাকরণ শুরু করব।"

তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ১২ বছর বয়সীদের টিকাকরণের অনুমতি দিলেও তা নিয়ে কেন্দ্রীয় সরকার কোনও সিদ্ধান্ত নেয়নি। ৩ জানুয়ারি থেকে গোটা দেশে ১৫ থেকে ১৮ বছর বয়সীদের টিকাকরণ শুরু করেছে কেন্দ্র। অন্যদিকে কলকাতার মেয়র পারিষদ (স্বাস্থ্য) অতীন ঘোষ জানিয়েছেন, ৩ জানুয়ারি থেকে এখনও পর্যন্ত কলকাতায় ৫০ হাজার ছাত্রছাত্রীকে করোনার টিকা দেওয়া হয়েছে। মোট ৪৮টি সেন্টারে টিকা দেওয়া হচ্ছে। মোট ২.৫ লক্ষ টিকা দেওয়ার লক্ষ্যমাত্রা নিয়ে এগোচ্ছেন তাঁরা।

Follow Us:
Download App:
  • android
  • ios