Asianet News BanglaAsianet News Bangla

Covid restrictions: ১৫ই ডিসেম্বর পর্যন্ত করোনা বিধির আওতায় রাজ্য, ঘোষণা নবান্নের

১৫ই ডিসেম্বর পর্যন্ত করোনা বিধি নির্দেশিকার মেয়াদ বাড়াল রাজ্য সরকার। নতুন করে কোনও বিধি জারি করা না হলেও, পুরোনো নিয়মগুলোই চালু রাখা হয়েছে রাজ্যে। 

Mamata Banerjee government extends Covid restrictions in Bengal till December 15
Author
Kolkata, First Published Nov 30, 2021, 11:52 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO) গাইডলাইন মেনে ১৫ই ডিসেম্বর (15th December) পর্যন্ত করোনা বিধি নির্দেশিকার (Covid restrictions) মেয়াদ বাড়াল রাজ্য সরকার। বাংলায় ১৫ই ডিসেম্বর পর্যন্ত কোভিড বিধিনিষেধ জারি থাকবে বলে জানানো হয়েছে। নতুন করে কোনও বিধি জারি করা না হলেও, পুরোনো নিয়মগুলোই চালু রাখা হয়েছে রাজ্যে। 

জানা গিয়েছে মঙ্গলবার সকালেই সমস্ত রাজ্যের মুখ্যসচিব ও কেন্দ্রশাসিত অঞ্চলে বিধিনিষেধ আগের মতই বহাল রাখতে নির্দেশ দেয় কেন্দ্র। সেই নির্দেশকেই মান্যতা দিয়ে পশ্চিমবঙ্গে আগামী ১৫ ডিসেম্বর পর্যন্ত বাড়ানো হয় বিধিনিষেধের মেয়াদ। এর আগে উৎসবের মরশুমের কথা মাথায় রেখে কেন্দ্রের তরফে ৩০ নভেম্বর পর্যন্ত বিধিনিষেধ বাড়ানো হয়। সেই পথে হাঁটে রাজ্যও। এবার কেন্দ্রের স্বরাষ্ট্রমন্ত্রকের নির্দেশে বাড়ল বিধিনিষেধের মেয়াদ।

Mamata Banerjee government extends Covid restrictions in Bengal till December 15

নির্দেশিকায় জানানো হয়েছে

১. রাত ১১টা থেকে ভোর ৫টা পর্যন্ত মানুষের চলাফেরা
যানবাহন চলাচল নিষিদ্ধ থাকবে।
২. শুধু মাত্র জরুরি পরিষেবার ক্ষেত্রে ছাড় থাকবে।
৩. সেই সঙ্গে সব সময় মাস্ক পরা, শারীরিক দূরত্ববিধি এবং পরিষ্কার-পরিচ্ছন্নতার বিধি মেনে চলতে হবে।
৪. এ ছাড়া অফিস এবং প্রতিষ্ঠানগুলিতে কোভিডবিধি যাতে মেনে চলা হয়, তার নিশ্চিত করার দায়িত্ব কর্তৃপক্ষের।

এদিকে, মঙ্গলবার রাজ্য স্বাস্থ্য দফতরের (Health Department) পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ৭০৫ জন। তার মধ্যে গত ২৪ ঘণ্টায় কলকাতায় নতুন করে আক্রান্ত হয়েছেন ১৯২ জন। করোনায় মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৬ লক্ষ ১৬ হাজার ৮৩।

সংক্রমিতের সংখ্যা পাশাপাশি দৈনিক মৃতের সংখ্যাও সামান্য বেড়েছে। সোমবারের পরিসংখ্যান অনুযায়ী, মৃত্যু হয়েছিল ১১ জনের। আর গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ১৩ জনের। করোনাকে জয় করে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৬৯৪ জন। রাজ্যে এখন সুস্থতার হার ৯৮.৩২ শতাংশ। মোট অ্যাক্টিভ করোনা রোগীর সংখ্যা ৭ হাজার ৭৩১।

Mamata Banerjee government extends Covid restrictions in Bengal till December 15

রাজ্যের নিরিখে একদিনে সবথেকে কম সংখ্যক মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন পুরুলিয়ায়। সেখানে ২৪ ঘণ্টায় নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ১ জন। তারপরই রয়েছে কালিম্পং। এই জেলায় আক্রান্তের সংখ্যা ২ জন। এছাড়া উত্তরবঙ্গের (North Bengal) অন্য জেলাগুলির মধ্যে আলিপুরদুয়ারে আক্রান্তের সংখ্যা ৭, কোচবিহারে ১১, দার্জিলিংয়ে ২১, জলপাইগুড়িতে ১৬, উত্তর দিনাজপুরে ৪, দক্ষিণ দিনাজপুরে ১৫ ও মালদহে ৯।

রাজ্যের মধ্যে সবথেকে বেশি মানুষ আক্রান্ত হয়েছেন কলকাতায় (Kolkata)। সেখানে একদিনে আক্রান্ত হয়েছেন ১৯২ জন। তারপরই রয়েছে উত্তর ২৪ পরগনা। সেখানে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ১৩৭ জন। তালিকায় তার ঠিক পরেই রয়েছে দক্ষিণ ২৪ পরগনা। সেখানে আক্রান্তের সংখ্যা ৬৪। এরপরেই রয়েছে হাওড়া। গত ২৪ ঘণ্টায় সেখানে আক্রান্ত হয়েছেন ৫৫ জন। তারপর রয়েছে হুগলি। সেখানে আক্রান্ত ৪৬ জন।

Follow Us:
Download App:
  • android
  • ios