Asianet News BanglaAsianet News Bangla

Covid-19 in West Bengal: ৯ হাজার ছাপিয়ে বাংলায় সংক্রমণের রেকর্ড বৃদ্ধি, কলকাতা প্রায় ৫ হাজার


৬ হাজার থেকে একলাফে বংলায় দৈনিক নতুন করোনা সংক্রমণের সংখ্যা ৯ হাজারের গণ্ডি পেরিয়ে গেল। আগে কখনও একদিনে এতটা বেড় যায়নি এই পরিসংখ্যান। 

West Bengal records highest ever single day spike in Covid-19 cases on 4 Jan 2022 ALB:
Author
Kolkata, First Published Jan 4, 2022, 11:13 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

সোমবার ছিল ৬ হাজারের কিছু বেশি। কিন্তু, মঙ্গলবার পশ্চিমবঙ্গ রাজ্য স্বাস্থ্য দফতরের (West Bengal Health Department) পক্ষ থেকে যে বুলেটিন প্রকাশ করা হয়েছে, তাতে দেখা যাচ্ছে দেখা যাচ্ছে, একদিনেই প্রায় ৫০ শতাংশ বৃদ্ধি ঘটল দৈনিক নতুন করোনা সংক্রমণের সংখ্যার। ৯ হাজারের গণ্ডি ছাপিয়ে এদিন, বাংলার দৈনিক নতুন সংক্রমণ (Daily New Cases) পৌঁছে গেল ৯০৩৮-এ। এর আগে কখনও একদিনে শতাংশের হিসাবে এতটা সংক্রমণ বাড়েনি পশ্চিমবঙ্গে (Highest ever single day spike in Covid-19 cases West Bengal)। শুধুমাত্র শহর কলকাতাতেই নতুন আক্রান্তের সংখ্যা এদিন প্রায় ৫ হাজার ছুঁয়েছে (৪,৭৫৯)। আর গত ২৪ ঘণ্টায় রাজ্যে করোনা জনিত কারণে মৃত্যু হয়েছে ১৬ জনের, এরমধ্যে কলকাতার ৫ জন। গত ২৪ ঘন্টায় সুস্থ হয়ে উঠেছেন ৩,৭৬৮ জন। ফলে এই মুহূর্তে রাজ্যের চিকিৎসাধীন রোগীর (Active cASES) সংখ্যা ২৫,৪৭৫ জন। 

তবে একদিনে প্রায় ৫০ শতাংশ সংক্রমণ বৃদ্ধির পিছনে করোনা পরীক্ষার সংখ্যার (No of Corona Testing) যোগ রয়েছে বলে মনে করা হচ্ছে। এদিন মোট ৪৭,৮৬৪ টি নমুনা পরীক্ষা করা হয়, করোনা পরীক্ষার জন্য। বর্তমানে বাংলায় পজিটিভিটি রেট (Positivity Rate) বা ইতিবাচকতার হার দাঁড়িয়েছে ১৮.৯৬ শতাংশ। অর্থাৎ, প্রতি ১০০টি নমুনা পরীক্ষা করলে প্রায় ১৯ জন করোনা পজিটিভ সনাক্ত হচ্ছেন। সোমবার পজিটিভিটি রেট ছিল ১৯.৫৯ শতাংশ। অর্থাৎ, সেই হার কিছুটা হলেও কমেছে। তবে শহর কলকাতার পজিটিভিটি রেট এখনও ৩৩ শতাংশের উপরে।

জেলা ভিত্তিক হিসাবে নতুন সংক্রমণ কলকাতাতেই যে সবথেকে  বেশি, তা বলাই বাহুল্য। এই ব্যাপারে, কলকাতার পরেই রয়েছে, উত্তর ২৪ পরগনা। গত ২৪ ঘণ্টায় এই জেলায় নতুন করে করোনা আক্রান্ত সনাক্ত হয়েছেন ১,৩৯১ জন, মৃত্যু হয়েছে ৩ জনের। তারপর আছে যথাক্রমে হাওড়া (আক্রান্ত - ৬৯৮, মৃত ২), দক্ষিণ ২৪ পরগনা (আক্রান্ত ৫২৫, মৃত - ২), হুগলি (আক্রান্ত - ৪০০, মৃত - ০), পশ্চিম বর্ধমান (আক্রান্ত - ৩৪৮, মৃত ০), বীরভূম (আক্রান্ত ২১৯, মৃত ৪), পূর্ব বর্ধমান (আক্রান্ত ১১১, মৃত - ০), নদিয়া (আক্রান্ত ৯৮, মৃত ০), মালদা (আক্রান্ত ৯৪, মৃত ০), পশ্চিম মেদিনীপুর (আক্রান্ত ৯৩, মৃত - ০)।

বর্তমান কোভিড-১৯ (COVID-19) পরিস্থিতির পরিপ্রেক্ষিতে, ৫ জানুয়ারি থেকে সপ্তাহে তিনদিন - সোম, বুধ এবং শুক্রবার, মুম্বই এবং দিল্লি থেকে অভ্যন্তরীণ উড়ানগুলি কলকাতায় আসার অনুমতি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে পশ্চিমবঙ্গ সরকার। রাজ্য সরকারের এই সিদ্ধান্ত এদিন চিঠি দিয়ে জানিয়ে দেওয়া হয়েছে অসামরিক বিমান পরিবহন মন্ত্রককে। সিএবিও (CAB) ১৫ জানুয়ারি পর্যন্ত তাদের অধীনে পরিচালিত সমস্ত ফর্মের স্থানীয় ক্রিকেট স্থগিত করেছে। 

Follow Us:
Download App:
  • android
  • ios