Asianet News BanglaAsianet News Bangla

Coronavirus: টিকা নিয়ে পার্শ্বপ্রতিক্রিয়া, কয়েকশো কোটি টাকার ক্ষতিপূরণ দিতে হচ্ছে এই দেশকে

করোনাভাইরাস টিকা নিয়ে পার্শ্বপ্রতিক্রিয়ার (side effects from Covid-19 vaccine) কারণে ক্ষতিপূরণ দাবি করেছেন ১০,০০০-এর বেশি মানুষ। অস্ট্রেলিয়া (Australia) সরকারকে অন্তত কয়েকশো কোটি টাকা খরচ করতে হবে। 
 

Coronavirus - Australia to pay millions as compensation for vaccine-side effects ALB
Author
Kolkata, First Published Nov 17, 2021, 5:50 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

বিশ্বের সব দেশ যেখানে চেষ্টা করছে কত দ্রুত দেশের জনসংখ্যার সকলকে কোভিড-১৯ টিকা (Covid-19 Vaccine) দিয়ে দেওয়া যায়, সেই সময়, অস্ট্রেলিয়ার (Australia) সরকার পড়েছে মহা ফ্যাসাদে। গত সেপ্টেম্বর মাসে সেখানকার সরকার, স্বাস্থ্য বিভাগের ওয়েবসাইটে একটি নাম নথিভুক্তকরণের ব্যবস্থা করেছিল। টিকা নিয়ে পার্শ্বপ্রতিক্রিয়ার কারণে আর্থিক ক্ষতি হয়েছে যাদের, তাদের অর্থ সহায়তা করা হবে বলে জানানো হয়েছিল। সিডনি মর্নিং হেরাল্ডের এক প্রতিবেদন অনুযায়ী, ইতিমধ্যেই হাজার-হাজার মানুষ অসি সরকারের এই 'নো-ফল্ট ইনডেমনিটি স্কিমে'র অধীনে ক্ষতিপূরণ দাবি করে নাম নিবন্ধন করেছেন। ভ্যাকসিন থেকে হওয়া পার্শ্বপ্রতিক্রিয়ার ক্ষতিপূরণ হিসাবে সরকারকে অন্ততপক্ষে কয়েকশো কোটি টাকা খরচ করতে হবে। 

সিডনি মর্নিং হেরাল্ড জানিয়েছে, কোভিড-১৯'এর টিকার পার্শ্বপ্রতিক্রিয়ার (side effects from Covid-19 vaccine) কারণে হাসপাতালে ভর্তি হতে হয়েছিল এবং সেই কারণে কাজ হারিয়েছেন বলে ক্ষতিপূরণ দাবি করেছেন ১০,০০০-এরও বেশি লোক। চিকিৎসা খরচ এবং বেতন হারানোর ক্ষতিপূরণ বাবদ সরকারকে সর্বনিম্ন ৫০০০ অস্ট্রেলিয় ডলার (ভারতীয় মুদ্রায় সাড়ে ৩ লক্ষ টাকারও বেশি) দিতে হবে। ফলে, প্রতিটি দাবি অনুমোদিত হলে এর জন্য সরকারি কোষাগার থেকে অন্তত ৫০ মিলিয়ন অস্ট্রেলিয় ডলার (ভারতীয় মুদ্রায় ২৭৫ কোটি টাকারও বেশি) খরচ হবে। 

অস্ট্রেলিয়ার থেরাপিউটিক গুডস অ্যাডমিনিস্ট্রেশন (Therapeutic Goods Administration) বা টিজিএ-র ওয়েবসাইট অনুসারে, সেই দেশে প্রায় ৭৯,০০০ টি কোভিড ভ্যাকসিনের প্রতিকূল পার্শ্ব প্রতিক্রিয়ার রিপোর্ট করা হয়েছে। সাধারণ পার্শ্বপ্রতিক্রিয়াগুলির মধ্যে রয়েছে হাতে ব্যথা, মাথাব্যথা, জ্বর এবং শীত-শীত ভাব। ২৮৮ টি রিপোর্ট রয়েছে, যারা ফাইজারের ভ্যাকসিন নিয়েছেন এবং পরে তাদের হৃদযন্ত্রে প্রদাহের সমস্যা হয়েছে। সেইসঙ্গে ১৬০ টি রিপোর্ট এসেছে, যারা অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন নিয়েছিলেন। পরে তাদের দেহে থ্রম্বোসাইটোপেনিয়া সিন্ড্রোম (Thrombocytopenia Syndrome) এবং রক্ত জমাট বেঁধে যাওয়ার সমস্যা দেখা গিয়েছে। টিজিএ-র ওয়েবসাইট অনুসারে টিকা নিয়ে মৃত্যু হয়েছে বলে দাবি রয়েছে অন্তত ৯ জনের ক্ষেত্রে। তাদের মধ্যে সিংহভাগই ৬৫ বছর বা তার বেশি বয়সী।

তবে সকলেই যে ক্ষতুপূরণ পাবেন তা নয়। অস্ট্রেলিয়া সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, মাঝারি থেকে গুরুতর প্রতিকূল প্রতিক্রিয়ার সম্মুখীন হয়েছেন যাঁরা, তাঁরাই পাবেন ক্ষতুপূরণ। অন্তত এক রাত তাদের হাসপাতালে থাকতে হবে। ইতিমধ্যে, যারা ২০,০০০ মার্কিন ডলার বা তার কম ক্ষতিপূরণ দাবি করবেন, তাদের আবার করোনাভাইরাস টিকা নিয়েই যে তাঁর শারীরিক অসুস্থতা হয়েছিল, তার প্রমাণ দিতে হবে। সেইসঙ্গে দিতে হবে, চিকিৎসা খরচ এবং বেতন হারানোর বিশদ প্রমাণও। তবে কারোর অসুস্থতা যে ভ্যাকসিনের কারণেই হয়েছে, সেটা কীভাবে প্রতিষ্ঠা করা যাবে, তার জন্য কী প্রমাণের প্রয়োজন হবে - সেই সংক্রান্ত নির্দেশিকা এখনও অস্ট্রেলীয় সরকার প্রকাশ করেনি।

Follow Us:
Download App:
  • android
  • ios