Asianet News BanglaAsianet News Bangla

Dubai Airshow: মরুদেশ কাঁপালো বায়ুসেনার তেজস বিমান, সঙ্গ দিল 'সারং' ও 'সূর্যকীরণ', দেখুন

সংযুক্ত আরব আমিরশাহির (United Arab Emirates) দুবাই এয়ারশো ২০২১ (Dubai Airshow 2021) মাতিয়ে দিল ভারতীয় বায়ুসেনার (Indian Air Force) সারং দল (Sarang team), সূর্যকিরণ দল (Suryakiran Team) এবং তেজস বিমান (LCA Tejas)। 
 

Dubai Airshow: IAF's Tejas, Sarang and Suryakiran show their flying skills and acrobatics, see pics ALB
Author
Kolkata, First Published Nov 16, 2021, 10:38 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

রবিবার, সংযুক্ত আরব আমিরশাহিতে (United Arab Emirates) শুরু হয়েছে 'দুবাই এয়ারশো' (Dubai Airshow 2021)। আর প্রথমদিনই দুবাই কাঁপিয়ে দিয়েছে ভারতীয় বায়ুসেনার (Indian Air Force) অ্যারোবেটিক্স টিম এবং তেজস বিমান (LCA Tejas)। দুবাই এয়ারশো ২০২১-এ, আইএএফ-এর সারং দলের (Sarang team) পাঁচটি ধ্রুব অ্যাডভান্সড লাইট হেলিকপ্টার (Dhruv ALH), সূর্যকিরণ দলের (Suryakiran Team) ১০ টি বিএই হক ১৩২ (10 BAE Hawk 132) বিমান এবং তিনটি এলসিএ তেজস বিমান অংশগ্রহণ করে।

শো-এর আগে অংশগ্রহণকারী দলের সঙ্গে পরিচিত হন আইএএফ-এর শিলং-এর ইস্টার্ন এয়ার কমান্ডের এয়ার মার্শাল এপি সিং (Air Marshal AP Singh)। এয়ার মার্শাল তাদের সঙ্গে সামান্য মতবিনিময় করেন এবং এয়ার শোয়ের জন্য তাদের শুভেচ্ছা জানান। এয়ার শো চলাকালীন আইএএফ কন্টিনজেন্টের সঙ্গে কাজ করা, সংযুক্ত আরব আমিরাশাহির সশস্ত্র বাহিনীর অফিসার এবং কর্মীদের সঙ্গেও মতবিনিময় করেন তিনি। সকলরে সঙ্গে পরিচয় করিয়ে দেন কন্টিনজেন্ট কমান্ডার। 

আরও পডুন - Dubai Airshow: দুবাইয়ে রাশিয়ার চেকমেট - সামনে এল পঞ্চম প্রজন্মের যুদ্ধবিমান, দেখুন

আরও পড়ুন - S-400 Missile: চিনা হুমকি মোকাবিলায় আরও শক্তি বাড়াচ্ছে ভারত, রাশিয়া থেকে আসছে এস-৪০০ মিসাইল

আরও পড়ুন - Rafale deal: ভারতকে রাফাল যুদ্ধবিমান বিক্রি করতে কোটি কোটি টাকা ঘুষ, ফরাসি রিপোর্টে চাঞ্চল্য

দুবাই এয়ার শোতে অংশ নেওয়ার জন্য, গত শুক্রবারই (১৩ নভেম্বর) তেজস বিমানগুলি নিয়ে দুবাইয়ে এসেছিল আইএএফ-এর অংশগ্রহণকারী দলটি। এয়ার শো-তে তেজস বিমানের ওড়ার ক্ষমতা, চালচলন এবং পরিচালনার স্বাচ্ছন্দ, শো-তে আসা দর্শকদের মুগ্ধ করেছে। এর আগে ২০০৫ সালে সংযুক্ত আরব আমিরশাহির আল আইন গ্র্যান্ড প্রিক্সে অংশ নিয়েছিল আইএএফের সারং দল। তবে, সূর্যকিরণ দল এবং তেজস বিমানের ওড়া, এই প্রথমবার এই আরব উপসাগরীয় দেশে দেখা গেল। 

রবিবার, দুবাই এয়ারশো-এর উদ্বোধন করেন, দুবাইয়ের (Dubai) ক্রাউন প্রিন্স তথা দ্য এক্সিকিউটিভ কাউন্সিল অব দুবাইয়ের (The Executive Council of Dubai) চেয়ারম্যান শেখ হামদান বিন মহম্মদ বিন রশিদ আল মাকতুম (Sheikh Hamdan bin Mohammed bin Rashid Al Maktoum)। আইএএফ ছাড়াও, সৌদি হকস (Saudi Hawks), রাশিয়ান নাইটস (Russian Knights) এবং সংযুক্ত আরব আমিরাশাহির আল ফুরসান-সহ (Al Fursan) গোটা বিশ্বের সেরা কয়েকটি অ্যারোবেটিক্স এবং এয়ার ডিসপ্লে টিম  এই এয়ারশোতে অংশ নিচ্ছে। বৃহস্পতিবার পর্যন্ত এই ইভেন্ট চলবে। 

"

গোটা বিশ্বের বেশ কয়েকটি অত্যাধুনিক এয়ারক্র্যাফ্ট এই শোতেই প্রথমবার প্রদর্শিত হচ্ছে। তার মধ্যে রয়েছে বিমানটি রয়েছে, রাশিয়ায় (Russia) তৈরি, পঞ্চম প্রজন্মের যুদ্ধবিমান, সুখোই এসইউ-৭৫ চেকমেট (Sukhoi Su-75 Checkmate)-ও। চলতি বছরের জুলাই মাসে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন (Vladimir Putin) এই বিমানটির উদ্বোধন করেছিলেন। গত রবিবার, দুবাই এয়ার শো ২০২১-এই প্রথমবার, রাশিয়ার বাইরে এই অত্যাধুনিক যুদ্ধ বিমানটি প্রদর্শিত হল। অবশ্য শো-তে সুখোই এসইউ-৭৫ চেকমেট বিমানটির একটি প্রোটোটাইপ দেখানো হয়। সেইসঙ্গে ইংরেজি ভাষায় তৈরি এক কম্পিউটার সিমুলেশন ভিডিওয়, যুদ্ধবিমানটির দক্ষতা এবং পারদর্শিতা তুলে ধরা হয়। 

Follow Us:
Download App:
  • android
  • ios