Asianet News Bangla

আশঙ্কাই হচ্ছে সত্যি, কার্যকারিতা হারাচ্ছে করোনার টিকা - সতর্ক করল WHO

আগেই আশঙ্কা প্রকাশ করেছিলেন বিজ্ঞানীরা

এবার কার্যক্ষেত্রেও তাই দেখা যাচ্ছে

করোনার নয়া পরিবর্তিত রূপগুলির সামনে কার্যকারিতা হারাচ্ছে টিকা

কয়েকদিন বাদে আর কোনও করোনা টিকাই কাজ করবে না

Covid vaccines are losing efficacy against Delta variant, warns WHO ALB
Author
Kolkata, First Published Jun 22, 2021, 4:01 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

কোভিড-১৯ মহামারি বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ার পরই বিজ্ঞানীরা সতর্ক করেছিলেন, সংক্রমণের শৃঙ্খল সময়মতো ছিন্ন না করা গেলে, করোনার আরও বিপজ্জনক রূপগুলির উত্থান ঘটবে। এমনকী, টিকা তৈরি হলেও নয়া পরিবর্তিত রূপগুলির সামনে তার কার্যকারিতা নাও থাকতে পারে। কার্যক্ষেত্রে ঠিক তাই ঘটছে বলে সতর্ক করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)। সংস্থার এক শীর্ষস্থানীয় আধিকারিক দাবি করেছেন, করোনভাইরাসের ডেল্টা রূপ (Delta Variant)-এর বিরুদ্ধে, কোভিড-১৯'এর ভ্যাকসিনগুলির কার্যকারিতা হ্রাস পাওয়ার ইঙ্গিত পাওয়া যাচ্ছে।

হিন্দুস্তান টাইমসের এক প্রতিবেদন অনুযায়ী বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহামারি রোগ বিশেষজ্ঞরা জানিয়েছেন, বর্তমানে ভ্যাকসিনগুলি গুরুতর করোনা সংক্রমণের বিরুদ্ধে দুর্দান্ত সুরক্ষা দিচ্ছে এবং মৃত্যুর হারকেও উল্লেখযোগ্যভাবে কম রাখতে সক্ষম। কিন্তু, যে প্রবণতা দেখা যাচ্ছে তাতে, সম্ভাব্য উচ্চহারে রূপান্তরিত করোনার বিকল্প রুপগুলির বিরুদ্ধে ভ্যাকসিনগুলি সম্পূর্ণ অকার্যকর হয়ে যেতে পারে। ভাইরাসটি যাতে আর রূপ পরিবর্তনের সুযোগ না পায়, তার জন্য ব্যবস্থা নেওয়ার সুপারিশ করেছেন তাঁরা। নাহলে যদি একগুচ্ছ পরিবর্তিত রূপ তৈরি হয়ে যায়, তাহলে বিপদ আরও বাড়বে।

কয়েকদিন আগে পর্যন্ত, করোনার ডেল্টা বিকল্প (B.1.617.2), যা ভারত থেকেই প্রথম পাওয়া গিয়েছিল, তাকেই সবথেকে ভয়ঙ্কর বলে মনে করা হচ্ছিল। একে বিশ্ব স্বাস্থ্য সংস্থা 'উদ্বেগের বিকল্প' (Variant of concern)-এর তালিকায় রেখেছে।  কিন্তু, বর্তমানে তা আরও রূপান্তরিত হয়ে ডেল্টা প্লাস বিকল্প রূপ-এ পরিণত হয়েছে বলে জানিয়েছেন গবেষকরা। ভারতে যখন ধীরে ধীরে মহামারির দ্বিতীয় তরঙ্গের উচ্ছ্বাস কমে আসছে, একই সময়ে আবার সংক্রমণ বাড়ছে যুক্তরাজ্যে। এই ভাবে ভাইরাসটি যত বেশি ছড়িয়ে পড়ার সুযোগ পাবে, ততই বেশি সংখ্যক রূপান্তর দেখা যাবে, এমনটাই জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

 

Follow Us:
Download App:
  • android
  • ios